সাংবাদিক কাজল মুক্তি পেলেও গণমাধ্যম মুক্তি পায়নি

নিউজটি শেয়ার লাইক দিন

ডেস্ক নিউজ: ফটো সাংবাদিক শফিকুল ইসলাম কাজল নয় মাসেরও বেশি সময় পর মুক্ত হয়ে ঘরে ফিরেছেন। খবরটি আমার মধ্যে মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি করেছে। আমাদের একজন সহকর্মী নয় মাসেরও বেশি সময় পর বাসায় ফিরেছেন, এটা অবশ্যই স্বস্তির খবর। কিন্তু সাংবাদিক কাজলের সাথে যা ঘটলো, তা আমার মধ্যে গভীর শঙ্কা ও উদ্বেগের সৃষ্টি করেছে। কাজলের মুক্তিতেও সে শঙ্কা কাটেনি, বরং আরো গভীর হয়েছে।

প্রমাণিত হলো, সুনির্দিষ্ট কোনো অপরাধ বা অভিযোগ ছাড়াই যে কাউকে বা একজন সাংবাদিককে মাসের পর মাস গায়েব রাখা বা আটক রাখা সম্ভব। আমি গত নয় মাসে অনেকবার জানার চেষ্টা করেছি, কাজলের অপরাধটা কী? জানতে পারিনি। শফিকুল ইসলাম কাজল মূলত ফটোসাংবাদিক। তাই তার কোনো লেখা কাউকে সংক্ষুব্ধ করেছে তেমন সুযোগও নেই, অভিযোগও নেই। তার তোলা কোনো ছবি কাউকে সংক্ষুব্ধ করেছে, তেমন অভিযোগও কেউ করেনি। তবে পরে আবিষ্কার হলো তার অপরাধ: দৈনিক মানবজমিনের এক বা একাধিক নিউজ শেয়ার করা। যুব মহিলালীগ নেত্রী শামীমা নূর পাপিয়ার গ্রেপ্তারের পর মানবজমিন একাধিক নিউজ করেছিল। যার এক বা একাধিক নিউজ শেয়ার করেছিলেন কাজল। এসব নিউজে পাপিয়ার সাথে সরকারি দলের নেতাদের ঘনিষ্ঠতার ইঙ্গিত ছিল। এসব নিউজে সংক্ষুব্ধ হয়ে সাংসদ সাইফুজ্জামান শিখর ৩২ জনের বিরুদ্ধে মামলা করেছিলেন। সেই ৩২ জনের একজন কাজল। সেই মামলার দুদিন পর ১১ মার্চ পুরান ঢাকা থেকে তুলে নেয়া হয় কাজলকে। যেহেতু মামলার দুদিন পরই তুলে নেয়া হয়েছে, তাই অনেকে এ ঘটনায় মামলার বাদি সাংসদ শিখরের সম্পৃক্ততার সন্দেহ করেছিলেন। আমি কখনো করিনি। কারণ আমার মনে হয়েছে, যিনি মামলা করেছেন, তিনি গুম করবেন কেন? আর গুমই যদি করবেন, তাহলে মামলা করতে গেলেন কেন? তারচেয়ে বড় কথা হলো, এই ঘটনায় কাজলের দায়ও সামান্য। কাজল এ রিপোর্ট লেখেননি, ছাপেননি; শেয়ার করেছেন মাত্র। যারা লিখলো, যারা ছাপলো তারাসহ মামলার বাকি ৩১ আসামী বহাল তবিয়তে থাকলো, খালি মামলার কম গুরুত্বপূর্ণ আসামী গায়েব হয়ে গেলেন; এটা কেমন কথা?

আমি সব সময় বলি, সাংবাদিক হলেই তার সাত খুন মাফ হবে না। সাংবাদিক আইনের ঊর্ধ্বে নন। প্রচলিত আইনের চোখে একজন সাংবাদিক আর দশজন সাধারণ মানুষের মতই। কিন্তু কাজল কোন অপরাধে গুম আর কারাগার মিলে নয় মাসের বেশি সময় আটক থাকলেন? তাহলে কি সাংবাদিক হওয়াটাই তার একমাত্র অপরাধ? ঝিকে মেরে কি বউকে শেখানোর চেষ্টা হচ্ছে?

নিখোঁজ হওয়ার ৫৩ দিন পর ৩ মে যশোরের সীমান্ত এলাকা থেকে কাজলকে উদ্ধার করা হয়। দিনটি ছিল বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস। কাজল উদ্ধারের খবর পেয়ে সবার তাৎক্ষণিক প্রতিক্রিয়া ছিল- কাজলের উদ্ধার বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের উপহার। কিন্তু এই হরিষ বিষাদে পরিণত হতে সময় লাগেনি। ৫৩ দিন পর কাজলকে হঠাৎ উদ্ধার করার পর পুলিশের প্রথম দায়িত্ব হওয়া উচিত ছিল, কারা তাকে পুরান ঢাকা থেকে তুলে নিল, ৫৩ দিন আটকে রাখলো, কারা তাকে ভারতে নিয়ে গেল, কারা তাকে বাংলাদেশে ঠেলে পাঠালো, কাজলের সাথে কথা বলে এইসব প্রশ্নের উত্তর বের করা এবং অপরাধীদের আইনের আওতায় আনা। তা না করে পুলিশের লোকজন উল্টো কাজলের বিরুদ্ধে অবৈধ অনুপ্রবেশের মামলা করে তাকে হাতকড়া লাগিয়ে কারাগারে নিয়ে যায়। রাজনৈতিক প্রহসনের ক্লাসিক উদাহরণ হয়ে থাকবে, কাজলের সাথে রাষ্ট্রযন্ত্রের এই নিষ্ঠুরতা। বাংলাদেশের একজন সাংবাদিককে বাংলাদেশে ঢুকতে গিয়ে অবৈধ অনুপ্রবেশের মামলায় কারাগারে যেতে হলো। সবাই জানে, বোঝে; তারপরও আটমাসের বেশি সময় তাকে কারাভোগ করতে হলো। এই হলো নিষ্ঠুর পরিহাস।

এ কারণেই কাজলের মুক্তি পেলেও আমার শঙ্কা কাটেনি। সরকার বুঝিয়ে দিলো, কোনো কারণ ছাড়া, সুনির্দিষ্ট অভিযোগ ছাড়াই একজন সাংবাদিককে চাইলে মাসের পর মাস আটকে রাখা সম্ভব। সরকার মুখে যতই গণমাধ্যমের স্বাধীনতার কথা বলুক, বাস্তবে স্বাধীনতা ক্রমশ সঙ্কুচিত হয়ে আসছে। সরকার সরাসরি কিছু বলুক আর নাই বলুক, কেউ কিছু লেখার আগেই, তার কাজলের কথা মনে পড়বে; ব্যস অনেক সত্য আড়ালেই থেকে যাবে। ডিজিটাল নিরাপত্তা আইনের বহুল অপব্যবহার করেও সাংবাদিকদের মধ্যে একটা আতঙ্কের আবহ তৈরি করা হয়েছে। কাজলের ঘটনার পর সেই আবহ স্থায়ী হবে।তাই কাজল মুক্ত হলেও গণমাধ্যম মুক্ত হয়নি।

তবে এত শঙ্কার মধ্যে আমাকে আশাবাদী করেছে সাংবাদিক কাজলের ছেলে মনোরম পলক। বাবাকে ফিরে পেতে এই ছেলেটি যা করেছে, তা অবিশ্বাস্য। প্রথমে বাবার খোঁজ চেয়ে দ্বারে দ্বারে ঘুরেছে। আর খোঁজ পাওয়ার পর মুক্তি চেয়ে দ্বারে দ্বারে ঘুরেছে, মানববন্ধন করেছে। লড়াইটা পলক একা করেছেন। পলক আমাদের সাহসী করেছেন। তাকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা।

লেখক: নুরুল আমিন প্রবাস  সাংবাদিকও কলামিস্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *