রাষ্ট্রীয় পদক পেলেন যশোর জেলা গোয়েন্দার তিন কর্মকর্তা

নিউজটি শেয়ার লাইক দিন

স্টাফ রিপোর্টার: যশোর জেলা গোয়েন্দা শাখার অফিসার ইনচার্জ (ওসি) রুপম কুমার সরকার আইজিপি ব্যাজ, রাষ্ট্রপতি পদকের মর্যদায় (পিপিএম) ভূষিত হয়েছেন। এছাড়া সংস্থাটির উপ-পুলিশ পরিদর্শক মুরাদ হোসেন ও শাহিনুর রহমান একই পদকে ভূষিত হয়েছেন।

বীরত্বপূর্ণ কাজের স্বীকৃতি স্বরূপ এবারের পুলিশ সপ্তাহে যশোর জেলা গোয়েন্দা শাখা (ডিবি) থেকে তিনজন অফিসার রাষ্ট্রীয় এ পদক পেয়েছেন। গত বুধবার পুলিশ হেডকোয়ার্টাস থেকে এ তথ্য জানানো হয়েছে। এই পদকের মধ্যে দুইজন রাষ্ট্রপতি পদক (পিপিএম) ও একজন আইজিপি ব্যাজ পেয়েছেন।

যশোর জেলা গোয়েন্দা শাখার অফিসার ইনচার্জ (ওসি) রুপম কুমার সরকার আইজিপি ব্যাজ, রাষ্ট্রপতি পদকের মর্যদায় (পিপিএম) পদকে ভূষিত হয়েছেন উপ-পুলিশ পরিদর্শক মুরাদ হোসেন ও শাহিনুর রহমান।

উল্লেখ্য, বিভিন্ন স্তরের পুলিশ কর্মকর্তা ও সদস্যদের নিজ পদমর্যাদা অনুযায়ী আলাদা ব্যাজ সব সময় ইউনিফরমে দেখা যায়। কর্মকর্তাদের ব্যাজ কাঁধে আর অন্যদের ব্যাজ শোভা পায় ডানায়। এই র‌্যাংক ব্যাজ তাদের পদমর্যাদার সূচক। কিন্তু জাতীয় দিবস ও বিশেষ কিছু অনুষ্ঠানে অনেকের বুকে এক বা একাধিক ব্যাজ ঝুলতে দেখা যায়। এগুলো পুলিশ বাহিনীতে তাদের বিশেষ অবদানের স্বীকৃতি। একই সঙ্গে তাদের জন্য সম্মানের স্মারকও।

পুলিশে সর্বোচ্চ স্বীকৃতি ‘বাংলাদেশ পুলিশ পদক’ (বিপিএম), এরপরই ‘প্রেসিডেন্ট পুলিশ পদক’ (পিপিএম)। এই দুই পদকে যারা ভূষিত হন তারা এককালীন অর্থ ও প্রতি মাসে ভাতা পান। তা ছাড়া বাহিনীতে কর্মরত অবস্থায় জীবন উৎসর্গকারী অনেকে এ পদকে ভূষিত হন। কাজ ও অবদান মূল্যায়ন করে প্রতি বছর এই পদকের জন্য বিভিন্ন ম্তরের কর্মকর্তা ও সদস্যদের নির্বাচন করা হয়। সাধারণ পুলিশ সপ্তাহে এই পদক পরিয়ে দেওয়া হয়।

বিগত বছরের কাজের মূল্যায়ন করে প্রতি বছরের শুরুতে চার ক্যাটাগরিতে এই পদক দেওয়া হয়। প্রতি বছর পুলিশ সপ্তাহে প্রধানমন্ত্রী রাজারবাগ পুলিশ প্যারেড গ্রাউন্ডে পদকপ্রাপ্তদের এই পদক পরিয়ে দেন। এছাড়া বিপিএম-পিপিএম ছাড়াও প্রতি বছর প্রশংসনীয় ও ভালো কাজের স্বীকৃতি হিসেবে পুলিশ সদস্যদের ‘আইজিপি’স এক্সেমপ্ল্যারি গুড সার্ভিসেস ব্যাজ’ বা আইজিপি ব্যাজ দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *