মিয়ানমারে আবারো রোহিঙ্গা দমন-পিড়ন, বাংলাদেশ সীমান্তে দু’টি মর্টারশেল নিক্ষেপ

নিউজটি শেয়ার লাইক দিন

বান্দরবান প্রতিনিধি:  মিয়ানমারে আবার রোহিঙ্গা দমন-পিড়ন জোরদার করেছে মিয়ানমার সেনাবাহিনী। রোহিঙ্গাদের দমনের মিয়ানমার সেনাবাহিনীর ব্যবহৃত দুটি মর্টারশেল বান্দরবানের তুমব্রু সীমান্তের প্রায় আধা কিলোমিটার অভ্যন্তরে এসে পড়েছে। বিষয়টি নিয়ে উদ্বেগ জানিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

রোববার (২৮ আগস্ট) দুপুরের এই ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া না গেলেও ওই এলাকায় আতঙ্ক বিরাজ করছে। সীমান্তে বিজিবি সতর্ক অবস্থানে রয়েছে।

এদিকে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বিকেলে ঢাকায় সাংবাদিকদের জানিয়েছেন, অবিস্ফোরিত মর্টারশেলটি বাংলাদেশের সীমান্তে এসে পড়ার ঘটনাটি দুর্ঘটনা নাকি উদ্দেশ্যপ্রণোদিত, সেটা খতিয়ে দেখা হবে। দুর্ঘটনাবশত হলে মিয়ানমারকে সতর্ক করা হবে।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, বেলা আড়াইটার দিকে ঘুমধুম ইউনিয়ন ২ নম্বর ওয়ার্ডের তুমব্রু উত্তরপাড়া সীমান্ত পিলার ৩৪-৩৫ এর মধ্যবর্তী এলাকার বিপরীতে মিয়ানমারের অভ্যন্তরে বিজিপির তুমব্রু রাইট ক্যাম্প এলাকা থেকে দেশটির সেনাবাহিনী দুটি মর্টারশেলের গোলা ছুড়ে মারে। একটি সীমান্ত শূন্য লাইন থেকে আনুমানিক আধা কিলোমিটার বাংলাদেশের অভ্যন্তরে ঘুমধুম ইউনিয়নের তুমব্রু উত্তরপাড়া জামে মসজিদের পাশে এসে পড়ে। অপর একটি মর্টারশেল ওই এলাকার আনুমানিক ২০০ গজ পূর্বে বাংলাদেশের অভ্যন্তরে জনবসতিপূর্ণ এলাকায় এসে পড়ে। তবে উভয় ঘটনায় কোনো হতাহত হয়নি বলে জানা যায়।

ঘুনধূম ইউনিয়নের চেয়ারম্যান মো. জাহাঙ্গীর আজিজ ঢাকা মেইলকে বলেন, গত দুই সপ্তাহ ধরে মিয়ানমার সেনাবাহিনী এলোমেলোভাবে সীমান্তের বাংলাদেশমুখী হয়ে গোলা ছুড়ছে। আজ দুপুরে ঘুনধূম ইউনিয়নের তুমব্রু উত্তরপাড়া জামে মসজিদের পাশে দুটি মর্টারশেল এসে পড়েছে। তবে কোনো ক্ষয়ক্ষতি না হলেও স্থানীয় বাসিন্দাদের মধ্যে চরম আতঙ্ক বিরাজ করছে।

বান্দরবানের পুলিশ সুপার (এসপি) তারিকুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করে ঢাকা মেইলকে জানান, এই ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। তবে এলাকাবাসীকে সতর্ক থাকার জন্য অনুরোধ করা হয়েছে। বিজিবি সতর্ক অবস্থানে রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *