মিথ্যে ঘোষণা দিয়ে ফল আমদানী, আমদানীকারককে ৯ লাখ টাকা জরিমানা

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিবেদক: মিথ্যে ঘোষণা দিয়ে ভারত থেকে ফল আমদানী করায় প্রভা এন্টারপ্রাইজ নামের এক আমদানি কারককে ৯ লাখ টাকা জরিমানা করেছেন কাস্টম কর্মকর্তারা।

বৃহস্পতিবার সকালে বেনাপোল বন্দরে ভারত থেকে নিয়ে আসা শুল্ক ফাঁকির উদ্দেশে আতা ফল আমদানীর মিথ্যা ঘোষণা দিয়ে আতা ফলের সঙ্গে মূল্যবান পার্সিমন ফল দেশে আনায় আমদানি কারককে এ জরিমানা করা হয়। তবে এসব অনৈতিক কাজের সঙ্গে জড়িত সিঅ্যান্ডএফ ব্যবসায়ী আমেনা এন্টার প্রাইজ রয়ে গেছে ধরাছোঁয়ার বাইরে।

বিষয়টি নিশ্চিত করেছেন বেনাপোল কাস্টম হাউসের এক নম্বর শুল্কায়ন গ্রুফের সুপারেন্টেন রেজাউল করিম।

তিনি জানান, গোপন সংবাদের মাধ্যমে জানতে পেরে কাস্টমস কর্মকর্তারা গতকাল বন্দরের ২২ নম্বর সেডে অভিযান চালিয়ে মিথ্যা ঘোষণা হওয়ার বিষয়টি নিশ্চিত হয়। পরে সংশ্লিষ্ট আমদানি কারক কে ৯ লাখ টাকা জরিমানা করা হয়।

কাস্টমস সূত্রে জানা যায়, প্রভা এন্টারপ্রাইজ নামের একটি প্রতিষ্ঠান ২ হাজার ৭০০ কেজি আতা ফল আমদানির ঘোষণা দিয়ে আতা ফলের চালানের মধ্যে মূল্যবান পার্সিমন ফল নিয়ে আসে। এতে বিপুল পরিমাণ শুল্ক ফাঁকির অপচেষ্টা করা হয়। মিথ্যা ঘোষণায় আমদানি পণ্যের চালানটি ক্লিয়ারিংয়ের দায়িত্বে ছিল সিঅ্যান্ডএফ এজেন্ট আমেনা এন্টার প্রাইজ।

সিঅ্যান্ডএফ এজেন্ট আমেনা এন্টার প্রাইজের স্বত্বাধিকারী বাবু বলেন, লাইসেন্সটি দীর্ঘদিন ধরে এক ব্যক্তির কাছে ভাড়া দেওয়া হয়েছে। তাই এ বিষয়ে আমরা কিছুই জানিনা বলে তিনি জানান।

কাস্টমসের ডেপুটি কমিশনার অথেলো চৌধুরী বলেন, মিথ্যা ডিক্লারেশন দিয়ে মালামাল আমদানি করায় প্রাথমিক তদন্তে আমদানি কারকের সংশ্লিষ্টতা পাওয়ায় তাকে নয় লাখ টাকা জরিমানা করা হয়েছে। এ বিষয়ে অধিকতর তদন্ত চালানো হচ্ছে। সংশ্লিষ্ট সিএন্ডএফ ব্যবসায়ী দোষী সাব্যস্ত হলে তার বিরুদ্ধেও ব্যবস্থা গ্রহণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *