মালয়েশিয়ার অর্থনীতি সংকট রক্ষায় পাশে দাঁড়াল পাকিস্তান

নিউজটি শেয়ার লাইক দিন

অনলাইন ডেস্ক: কাশ্মীরে ৩৭০ ধারা বাতিল ইস্যুতে মালয়েশিয়ার অবস্থানে কড়া পদক্ষেপ গ্রহণ করে ভারত। ইসলামিক দেশটির অর্থনীতিতে আঘাত হেনে তাদের থেকে পাম তেলের আমদানি বন্ধ করে নয়াদিল্লি। এই পরিস্থিতিতে ভারতকে পাল্টা জবাব দিতে মালয়েশিয়া থেকে যত বেশি সম্ভব পাম তেল আমদানি করার ঘোষণা দিয়েছে পাকিস্তান।

জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করা নিয়ে আন্তর্জাতিক মঞ্চে বারংবার বিরোধীতা করছে পাকিস্তান। এ নিয়ে ইসলামাবাদের পাশে দাঁড়ায় মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। তিনি গত কয়েক মাস ধরে কাশ্মীরসহ ভারতের নানা ইস্যুতে খোলাখুলিভাবে পাকিস্তানকে সমর্থন করছেন। তারই জেরে ভারত মালয়েশিয়া থেকে পাম তেল কেনা বন্ধ করে ইন্দোনেশিয়া থেকে পাম তেল আমদানি বাড়িয়ে দিয়েছে। গত বছর পর্যন্ত ভারত ইন্দোনেশিয়া থেকে তিন লক্ষ টন পাম তেল কিনেছে। এবার তা বেড়ে হয়েছে ৬ লক্ষ টন।
জানা গেছে, মালয়েশিয়া বিশ্বে যত লক্ষ টন পাম তেল বিক্রি করে তার এক-তৃতীয়াংশ কিনত ভারত। বিদেশি মুদ্রা আয়ের এই প্রধান পথ বন্ধ হয়ে যাওয়ায় বেশ বিপাকে পড়ে দেশটি। এই পরিস্থিতিতে মালয়েশিয়ায় পৌঁছে প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের সঙ্গে দেখা করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সেখানে বলেন, কাশ্মীর নিয়ে মালয়েশিয়ার অবস্থান মেনে নিতে পারেনি ভারত। তাই পাম তেল আমদানি বন্ধ করার হুমকি দিয়েছে। এটা আমাদের নজরে এসেছে। মালয়েশিয়া থেকে পাম তেল কিনতে আমরা যথাসাধ্য চেষ্টা করবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *