ভোমরা দিয়ে ২৪২ মেট্রিক টন পেঁয়াজ আমদানি,দেশের পেঁয়াজ চাষীদের উপায় কি?

নিউজটি শেয়ার লাইক দিন

সাতক্ষীরা প্রতিনিধি: গতবছরের বাংলাদেশ পিঁয়াজের বাজার হঠাৎ করে বেড়ে যাওয়ার পর পিঁয়াজের বাজার অস্থিতিশীল হয়ে পড়ে। ঠিক সেই মুহূর্তে ভারত সরকার হঠাৎ করে বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয়। তাতে বিপাকে পড়ে বাংলাদেশের পিয়াজ ব্যবসায়ীরা । ফলে আরো অস্থির হয়ে পড়ে বাংলাদেশের  পিঁয়াজের বাজারগুলো। বাংলাদেশ সরকার মিশর তুরস্ক সহ বিভিন্ন দেশ থেকে পেঁয়াজ আমদানি করেন এবং সেই পিঁয়াজ সারা বাংলাদেশ সরবরাহ করেন। তাতে কিছুটা পেঁয়াজের বাজার স্থিতিশীল হলেও বাংলাদেশে যখন পেঁয়াজের যথেষ্ট পরিমাণে উৎপাদন হয়েছে। ঠিক সেই মুহুর্তে ভারত সরকার আবারো বাংলাদেশ পিঁয়াজের রপ্তানির সিদ্ধান্ত নিয়েছে। ফলে বাংলাদেশের চাষিরা হতাশ হয়ে পড়েছেন পিঁয়াজের দাম নিয়ে।

মহামারিনা ভাইরাসের কারণে দীর্ঘ সাড়ে ৩ মাস বন্ধ থাকার পর সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে আবারও ভারত থেকে পেয়াঁজ আমদানি শুরু হয়েছে।

শনিবার (২ জানুয়ারি) বিকেল ৫টা পর্যন্ত এ বন্দর দিয়ে নয়টি ট্রাকে ২৪২ মেট্রিক টন ভারতীয় পেঁয়াজ বাংলাদেশে প্রবেশ করে। পেজের বাজার যখন স্বাভাবিক তখন ভারত থেকে পেঁয়াজ আমদানি কারণে দেশের পিঁয়াজ চাষীরা শঙ্কায় ভুগছে ন্যায্য দাম পাবে কিনা। অনেক চাষীরা বলছে ধারদেনা করে অধিক লাভের আশায় পিঁয়াজ রোপণ করেছি। এখন বাংলাদেশ সরকার ভারত থেকে যদি পেঁয়াজ আমদানি করে তাহলে আমাদের উপায় কী হবে?

কাস্টমস সূত্রে জানা যায়, ভোমরা বন্দরের বিপরীতে ভারতীয় ঘোজাডাঙ্গা এলাকায় এখনও ২০-২৫টি পেঁয়াজবাহী ট্রাক বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় রয়েছে।

এদিকে, দীর্ঘ সাড়ে তিনমাস পর আবারও পেঁয়াজ আমদানি শুরু হওয়ায় কর্মচাঞ্চল্য ফিরে এসেছে বন্দরে।

ভোমরা সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের অর্থ সম্পাদক মাকসুদ খান জানান, দীর্ঘ সাড়ে ৩ মাস বন্ধ থাকার পর শনিবার বিকেল থেকে আবারও পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। এই ধারা চলতে থাকলে বাংলাদেশে পেঁয়াজের দাম কমবে।

ভোমরা স্থলবন্দরের রাজস্ব কর্মকর্তা আকবর আলী জানান, বিকেল ৫টা পর্যন্ত মোট নয়টি পেঁয়াজবাহী ট্রাক ভারত থেকে বাংলাদেশে প্রবেশ করেছে। এতে মোট ২৪২ মেট্রিক টন ভারতীয় পেঁয়াজ আমদানি হয়েছে।

এদিকে ভারত থেকে পিঁয়াজ আসার খবর শুনে সাতক্ষীরার একাধিক পেঁয়াজ চাষু হতাশ হয়েছেন।

কলারোয়ার পিঁয়াজ চাষী  নজরুল ইসলাম জানান, এবার বাজারে পিঁয়াজের ভালো দাম থাকার কারণে আমি এবার ধারদেনা করে দেড় বিঘা জমিতে পেঁয়াজ লাগিয়েছি। দেড় বিঘা জমিতে পেঁয়াজ লাগাতে প্রায় খরচ হয়েছে ৭০ থেকে ৮০ হাজার টাকা। কিন্তু এখন দেখছি বাজারে পেঁয়াজের অবস্থা তাতে করে আমার খরচের টাকা উঠবে না। তাছাড়া ভারত থেকে পেঁয়াজ যেভাবে দেশে আসছে তাতে করে আত্মহত্যা করা ছাড়া কোনো উপায় থাকবে না বলে তিনি জানান। তাই সরকারের দেশের কৃষি ও কৃষকের কথা বিবেচনা করে ভারত থেকে পেঁয়াজ আমদানির পরামর্শদান এ কৃষক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *