ভিজিডির চাল নিয়ে চালবাজির অভিযোগ নির্বাসখোলা ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিনিধি: ভিজিডির চাল নিয়ে চালবাজির শুরু করেছে যশোর জেলার ঝিকরগাছা উপজেলার নির্বাসখোলা ইউপি চেয়ারম্যান নজরুল ইসলাম। দুস্থ ও অসহায় পরিবারের মাঝে সরকারী ভিজিডির চালের বরাদ্দের কার্ড প্রদানে অনিয়ম ও চাল কম দেয়ার বিস্তর অভিযোগ উঠেছে এ চেয়ারম্যানের বিরুদ্ধে। বিষয়টি নিয়ে এলাকায় ব্যপক চাঞ্চল্যকর তৈরি হয়েছে। তবে চেয়ারম্যানের পক্ষ থেকে চাল চুরি,নিজের আত্নীয়-স্বজনের মধ্যে চালের  কার্ড  দেওয়ার বিষয়টি অস্বীকার করেছেন।

বিষয়টি নিয়ে কয়েকজন ইউপি সদস্য উপজেলা নির্বাহী কর্মকর্তার দপ্তরে লিখিতভাবে অভিযোগও করেছেন। তবে এখনো পর্যন্ত কোন সুফল মেলেনি বলে জানিয়েছে অভিযোগকারী ২ ইউপি সদস্য। বিষয়টি নিয়ে সরোজমিন অনুসন্ধানে চেয়ারম্যান নজরুল ইসলামের অনিয়ম অব্যবস্থাপনার চিত্র উঠে এসেছে।

অভিযোগের ভিত্তিতে রোববার দুপুরে নির্বাস খোলা ইউনিয়ন কাউন্সিল এলাকায় অনুসন্ধানে গিয়ে দেখা যায়, ইউনিয়ন কাউন্সিল চাল নিতে আসা সুবিধাভোগীদের মাঝে স্বাস্থ্যবিধির কোন বালাই নেই। অধিকাংশ সুবিধাভোগীর মুখে নেই মাস্ক। ইউনিয়ন পরিষদ থেকেও তাদের স্বাস্থ্য বিধি সম্পর্কে নেই কোন বাধ্যবাধকতা। ফলে যে যেমনভাবে পারছে তেমনি ভাবে গাদাগাদি করে ইউনিয়ন কাউন্সিলের ফটকে অবস্থান করছে ভিজিডির চাল নেওয়ার জন্য।

রিজিয়া নামে ৭০ বছর বয়সের এক নারী আম গাছের নিচে বসে আছে কয়েক ঘন্টা যাবত। তিনি বলেন, আমার কোন ছেলে মেয়ে নায়। আমার স্বামী ও অক্ষম। এযাবৎকাল আমি কোন ভাতাও পায়নি। এমনকি সরকারের দেওয়া কোন চালের কার্ড পাইনি। তার পরেও আমি এসেছি চেয়ারম্যান যদি আমাকে কিছু চাল দেয়। কিন্তু দীর্ঘ সময় বসে থাকার পরও এখনো চাল মেলেনি। এই নারী অভিযোগ করে বলেন আমরা বাবার টাকা পয়সা দিতে পারি না। তাই আমাদের চালের কার্ড হয় না। যারা চালের কার্ডের জন্য মেম্বার চেয়ারম্যানদের টাকা পয়সা দিতে পারে তাদের ঠিকই চালের কার্ড হয়।

চেয়ারম্যানের অনিয়মের ভিডিও দেখতে এখানে, ক্লিক করুন

কিশোর প্রতাপ ১০ কেজি চালের একটি ব্যাগ মাথায় করে নিয়ে যাচ্ছে। জানতে চাইলে সে বলে, আমার বাবা-মাকে মিলে ২ টি চালের কার্ড দেয়া হয়েছে। একটি কার্ডের চাল আমার বাবা নিয়ে গেছে। আর আমি মায়ের কার্ডের চাল নিয়ে যাচ্ছি। চালের ওজন নিয়ে সন্দেহ হলে কাউন্সিলের অদূরে একটি দোকানে নিয়ে চালের ব্যাগটি পুনরায় ওজন করা হলে ৯ কেজি ১০০ গ্রাম চাল পাওয়া যায়।

নাম প্রকাশ না করার শর্তে একাধিক ব্যক্তি জানান, স্থানীয় মেম্বারদের না জানিয়ে চেয়ারম্যান তার আস্থাভাজন একাধিক লোককে চালের কার্ড দিয়েছে। তিনি অনেক বাড়ির প্রতিটি সচ্ছল পরিবারের সদস্যদের চালের কার্ড তৈরি করে দিয়েছে। অথচ এলাকায় অনেক অসচ্ছল অসহায় মানুষ চালের কার্ড পাচ্ছে না। বিষয়টি খুবই মর্মাহত।তারা আরো জানায় চেয়ারম্যানের সাথে ইউনিয়ন কাউন্সিলের সচিব মোখলেছুর রহমান এই চালবাজির সাথে জড়িত রয়েছে দীর্ঘদিন ধরে।

নির্বাসখোলা ইউনিয়নের ১ ও ২ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য আয়নাল হোসেন ও আলমগীর হোসেন বলেন, আমরা এলাকার একাধিক ব্যক্তির অভিযোগের ভিত্তিতে বিষয়টি তদন্ত করি। তদন্ত করে দেখা যায় নির্বাস খোলা ইউনিয়নে মোট চালের কার্ড ৫ হাজার ১১২ টি। তার মধ্যে ইউনিয়নের সব ওয়ার্ডে কার্ড বরাদ্দের পরেও তার কাছে পাঁচ শতাধিক চালের কার্ড বেশী ছিল। যে কার্ডগুলোর চাল উত্তোলন করে চেয়ারম্যান আত্মসাৎ করেছে। তাছাড়া ইউনিয়ন কাউন্সিল থেকে সুবিধাভোগীদের যে চাল দেওয়া হচ্ছে তা ওজনেও কম হচ্ছে। এ বিষয়টা আমরা জানার পরে বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তা ও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা কে লিখিতভাবে অভিযোগে জানিয়েছে। কিন্তু উপজেলা নির্বাহী কর্মকর্তা এখনো কোনো ব্যবস্থা গ্রহণ করেনি।

বিষয়টি নিয়ে নির্বাস খোলা ইউনিয়নের চেয়ারম্যান নজরুল ইসলামের কাছে জানতে চাইলে তিনি বলেন, আমি নিজে থেকে কোনো চালের কার্ড কাউকে দেয়নি। নিজ নিজ ও ওয়ার্ডের ইউপি সদস্যদের নিয়ে আলোচনা করে তাদের মাধ্যমে কার্ড প্রদান করা হয়েছে। তাই অনিয়ম করার কোন সুযোগই নেই। চাল কমের বিষয়টি জানতে চাইলে তিনি বলেন, ট্রাকে চাল আসার সময় বস্তা থেকে কিছু চাল পড়ে যায়। যে কারণে ১০ কেজি চালের থেকে দুই এক’শ গ্রাম কম হতেই পারে। তাছাড়া এত লোকের চাল তো আর ডিজিটাল মিটারে ওজন করে দেয়া সম্ভব নয়। একটা বালতিতে চাল ওজন দিয়ে, পরবর্তীতে সেই বালতি দিয়ে পরিমাপ করে চাল বস্তায় ঢেলে দেওয়া হয়। তাই দুই এক’শ গ্রাম চাল কম হওয়া স্বাভাবিক বলে তিনি জানান।

 

ঝিকরগাছার নির্বাসখোলা ইউনিয়নের সচিব মোখলেছুর রহমান কাছে চালের কার্ড দেয়ার অনিয়মের বিষয়টি জানতে চাইলে তিনি বলেন, আমি বাইরের এলাকা থেকে এখানে চাকরি করতে এসেছি। তাই এখানকার লোক সম্পর্কে আমার ভালো জানার কথা নয়। এলাকার চেয়ারম্যান ও মেম্বাররা এলাকার মানুষ সম্পর্কে ভাল চেনেন জানেন। তাই তারা যেভাবে কার্ডের চাহিদা তৈরি করে দেন। আমি সেভাবেই কাজ করি। এই ছাড়া আমার এখানে আর কোন কিছু করার নেয়। তবে চেয়ারম্যানের সাথে মিলে অনিয়ম সাথে জড়িত থাকার বিষয়টি তিনি অস্বীকার করেন।

ঝিকরগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহাবুবুল হকের কাছে বিষয়টি জানতে চাইলে তিনি বলেন, নির্বাসখোলা ইউনিয়নের ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে কয়েকজন ইউপি সদস্য চাল চুরি সহ নানা অনিয়মের অভিযোগ লিখিতভাবে জানিয়েছে। বিষয়টি তদন্ত করা হবে। তদন্তে প্রমাণিত হলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *