ভারতে পাচারকাল ৯৬ লাখ টাকা মূল্যের কষ্টিপাথরের মূর্তি উদ্ধার

নিউজটি শেয়ার লাইক দিন

পঞ্চগড় প্রতিনিধি: ভারতে পাচার কালে পঞ্চগড় সদর উপজেলার অমরখানা সীমান্ত এলাকা থেকে পরিত্যাক্ত অবস্থায় একটি কষ্টিপাথর মূর্তি উদ্ধার করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যরা। মূর্তিটির ওজন ৯৫ কেজি ৮০০ গ্রাম।

শনিবার (২৯ অক্টোবর) সকালে পরীক্ষার জন্য নীলফামারী ৫৬ বিজিবি ব্যাটালিয়নে নেওয়া হয়েছে মূর্তিটি।

এর আগে শুক্রবার (২৮ অক্টোবর) দিবাগত রাতে পঞ্চগড় সদর উপজেলার অমরখানা ইউনিয়নের টোকাপাড়া সীমান্ত এলাকার ৫০০ গজ ভেতর এক বাড়ি থেকে পরিত্যাক্ত অবস্থায় কষ্টিপাথরে মূর্তি উদ্ধার করে নীলফামারী ৫৬ বিজিবির অধীনস্ত টোকাপাড়া বিজিবি ক্যাম্পের সদস্যরা।

জানা গেছে, সদর উপজেলার অমরখানা সীমান্ত এলাকার ৫০০ গজ ভেতরে এক বাড়িতে পড়ে ছিল মূর্তিটি। একটি কষ্টিপাথর চোরাচালান করে বিক্রি করা হবে এমন গোপন সংবাদের ভিত্তিতে টোকাপাড়া বিজিবি ক্যাম্পের সদস্যরা বিশেষ অভিযান পরিচালনা করেন সীমান্ত এলাকায়। চোরাচালান রোধে অভিযানে সীমান্ত এলাকার এক বাড়ি থেকে কষ্টিপাথর সাদৃশ্য মূর্তিটি উদ্ধার করে ক্যাম্পে নেওয়া হয়। মূর্তির ওজন ৯৫ কেজি ৮০০ গ্রাম।

নীলফামারী ৫৬ বিজিবির লে. কর্ণেল আসাদুজ্জামান হাকিম উদ্ধারের বিষয়টি নিশ্চিত করে বলেন,আমরা এখনও নিশ্চিত না বস্তুটি কষ্টিপাথরের না অন্য কিছু। এটিকে জুয়েলারি অ্যাসোসিয়েশনকে দিয়ে দক্ষ কারিগর দ্বারা পরীক্ষা-নিরিক্ষা করা হবে। এরপর বিস্তারিত বলা সম্ভব হবে। তবে এটি পরীক্ষার পর মূল্যবান কোনো কিছু হয়ে থাকলে ঊর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশে দেশের কোনো জাদুঘরে রাখা হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *