ভারতে পশু কোরবানি বন্ধ করে দিচ্ছে বিজেপি, হাইকোর্টে মামলা

নিউজটি শেয়ার লাইক দিন

অনলাইন ডেস্ক: মসজিদ থেকে মাইকে আযান দেওয়ার বিরোধিতা করে ভারতের কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন বিজেপি সাংসদ অর্জুন সিং। তার অভিযোগের প্রেক্ষিতে পাল্টা মামলা করার হুমকিও দিয়েছে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের শাখা সংগঠন মুসলিম রাষ্ট্রীয় মঞ্চ। এবার আরেক ধাপ এগিয়ে ঈদুল আযহা উপলক্ষে কোরবানি বন্ধ করার জন্য জনস্বার্থ মামলা করলেন অর্জুন সিং। আর কিছু দিন পরই কোরবানির ঈদ। তার আগে এই মামলা দায়ের করলেন বিজেপি সাংসদ।

এটাই প্রথমবার কোরবানির বিরুদ্ধে মামলা নয়। এর আগেও ভারতের হাইকোর্টে এ ব্যাপারে মামলা হয়েছে। ২০০৮ সালে প্রথম মামলা দায়ের করা হয়। তখন আদালত নির্দেশ দেয়, পশুহত্যার নিয়মা মানতে হবে কোরবানি ঈদের সময়। কসাইখানায় পশুদের নিয়ে যাওয়ার আগে সেগুলোর পরীক্ষা করতে হবে।

২০১৯ সালে আবারো এই মর্মে জনস্বার্থ মামলা দায়ের করা হয়। মামলাকারীর অভিযোগ ছিল, পশুহত্যার নিয়ম কিছুই মানা হচ্ছে না পশ্চিমবঙ্গে। সেই মামলার পরিপ্রেক্ষিতে হাইকোর্ট রাজ্যকে সব নিয়ম মেনে চলার নির্দেশ দেয়।

এবার এক সপ্তাহ পরই ঈদ। তার আগে রাজ্য সরকার পশুহত্যা নিয়ে কী ব্যবস্থা নিচ্ছে, তা জানতে চাওয়া হয়েছে অর্জুন সিংয়ের আইনজীবীর পক্ষ থেকে। দ্রুত শুনানির আবেদন জানিয়েছেন সাংসদের আইনজীবী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *