বোরো ধান সংগ্রহ হবে কিনা জানেন না মনিরামপুরের খাদ্য কর্মকর্তা

নিউজটি শেয়ার লাইক দিন

মণিরামপুর প্রতিনিধি: সরকারিভাবে বোরো ধান সংগ্রহ শুরু হয়েছে এক সপ্তাহ আগে। ইতোমধ্যে দেশের অন্যত্র বোরো সংগ্রহ শুরু হলেও মণিরামপুরে এখনো শুরু হয়নি এই কার্যক্রম। আর আদর আদেও মণিরামপুরে বোরো ধান সংগ্রহ হবে কিনা সেটাও তিনি সুনির্দিষ্ট করে বলতে পারেন না মনিরামপুর খাদ্য কর্মকর্তা ইন্দ্রজিৎ সাহা। তবে, বৃহস্পতিবার (৬ মে) এই ব্যাপারে সিদ্ধান্ত নিতে ইউপি চেয়ারম্যানদের নিয়ে আলোচনায় বসার কথা রয়েছে উপজেলা ক্রয় কমিটির।
মণিরামপুরে চলতি মৌসুমে এক হাজার ৮০ টাকা মণ দরে সাড়ে তিন হাজার টন বোরো ধান এবং ৪০ টাকা কেজি দরে এক হাজার টন চাল সংগ্রহের সিদ্ধান্ত নিয়েছে সরকার। গত ২৭ এপ্রিল এই সংক্রান্ত খাদ্য মন্ত্রণালয়ের চিঠি পেয়েছে উপজেলা খাদ্য নিয়ন্ত্রক অফিস। তাতে ২৮ এপ্রিল থেকে ধান ক্রয়ের সিদ্ধান্ত দেওয়া হয়েছে। প্রাথমিকভাবে লটারির মাধ্যমে ধান ক্রয়ের কথা থাকলেও পরবর্তীতে তা শিথিল করে কার্ডধারী কৃষকের কাছ থেকে উন্মুক্তভাবে ক্রয়ের কথা বলা হয়েছে নীতিমালায়। তবে, নির্ধারিত সময়ের এক সপ্তাহ পার হলেও এখনো ক্রয় নিয়ে কোনো সিদ্ধান্তে আসতে পারেনি উপজেলা ধান চাল ক্রয় কমিটি।
মণিরামপুর উপজেলা খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো: সেলিম বলেন, ২৭ টাকা কেজি দরে সাড়ে তিন হাজার টন বোরো ধান ও ৪০ টাকা কেজি দরে এক হাজার টন চাল কেনার বরাদ্দ এসেছে। ২৮ এপ্রিল থেকে ধান এবং ৭ মে থেকে চাল কেনার নির্দেশনা ছিল। মণিরামপুরে ৪৬ জন মিলার রয়েছেন। চাল দেওয়ার ব্যাপারে তারা ৯ মে পর্যন্ত চুক্তি করতে পারবেন।
মণিরামপুর উপজেলা কৃষি কর্মকর্তা আবু হাসান বলেন, গত মঙ্গলবার কার্ডধারী ৫২ হাজার ৬৫৭ জন কৃষকের তালিকা দেওয়া হয়েছে খাদ্য অফিসে। কার্ডধারী যেকোনো কৃষক ধান গুদামে দিতে পারবেন।
মণিরামপুর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক ইন্দ্রজিৎ সাহা বলেন, অন্য উপজেলায় বোরো সংগ্রহ শুরু হয়েছে। আমাদের কিছুটা দেরি হচ্ছে। বৃহস্পতিবার (৬ মে) এই সংক্রান্ত আলোচনা সভা রয়েছে। সভার সিদ্ধান্ত অনুযায়ী দ্রুত বোরোর ধান চাল সংগ্রহ শুরু হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *