বেনাপোলে বন্দরে প্রবেশের অপেক্ষায় ৭৫ মেট্রিক টন পেঁয়াজ

নিউজটি শেয়ার লাইক দিন

তারিকুল ইসলাম মিঠু, যশোর : দেশে পেঁয়াজের ঝাঁজ কমাতে ভারত থেকে ৭৫ মেট্রিক টন পেঁয়াজ বেনাপোল বন্দরে ঢোকার অপেক্ষায় রয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন বেনাপোল কাস্টম হাউসের ডেপুটি কমিশনার তানভীর রহমান।

বেনাপোল বন্দর সূত্র থেকে জানা গেছে, ঢাকার জারিফ ইন্টারন্যাশনাল নামে একটি আমদানিকারক প্রতি মেট্রিক টন ২০০ ডলার মূল্য ৭৫ মেট্রিক টন পেঁয়াজ ভারত থেকে আমদানি করেছেন। ইতিমধ্যে এই পেঁয়াজের চালানটি ভারতের বনগাঁ পেট্রোল বন্দরে এসে পৌঁছেছে। তবে বন্দরও উদ্ভিদ সংগনিরোধ কার্যাবলী শেষ করতে পারলে আজ রাতে বেনাপোল বন্দরে পেঁয়াজের চালানটি প্রবেশ করতে পারে।

পেঁয়াজের কাস্টমস ক্লিয়ারেন্সের দায়িত্ব আছেন বেনাপোলে অবস্থিত রয়েল এন্টারপ্রাইজ নামে একটি সিএন্ডএফ এজেন্ট ।

তবে দায়িত্ব থাকা সিএন্ডএফ এজেন্টের স্বত্বাধিকারী রয়েলের কাছে জানতে চাইলে তিনি বিষয়টি এড়িয়ে যাওয়ার চেষ্টা করেন।

জানতে চাইলে বেনাপোল স্থলবন্দরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের কর্মকর্তা হেমন্ত কুমার সরকার নিশ্চিত করে বলেন, রয়েল এন্টার প্রাইজ নামে একটি সিএন্ডএফ এজেন্ট আমাদেরকে জানিয়েছে ভারত থেকে ৭৫ মেট্রিক টন পেঁয়াজ ইতিমধ্যে পেট্রোল বন্দর এসে পৌঁছেছে। তবে আমাদের কাছে এখনো ফাইটো সার্টিফিকেটের জন্য আবেদন করা হয়নি। আবেদন করলে পরীক্ষা-নিরীক্ষা করে সার্টিফিকেট প্রদান করা হবে। এর পরেই বেনাপোল বন্দরে চালানটি প্রবেশ করবে।

 

বেনাপোল কাস্টম হাউজের ডেপুটি কমিশনার তানভীর রহমান বলেন, তিনটি ট্রাকে ২৫ টন করে ৭৫ মেট্রিক টন পেঁয়াজ ভারত থেকে বেনাপোল দিয়ে আমদানী হওয়ার জন্য ইতিমধ্যে বিল অফ এন্টি ও অ্যাসেসমেন্ট হয়ে গেছে। তবে এখনো পেঁয়াজের  চালানটি বেনাপোল বন্দরে এসে পৌঁছায়নি। বন্দরে আসার পরে পর্যবেক্ষণ করে বাকি কাজ দ্রুত সম্পন্ন করে পণ্য চালানটি রাতেই ক্লিয়ারেন্স দেওয়া হবে বলে জানান এ কর্মকর্তা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *