বিজিবি গোয়েন্দা সদস্যের বিরুদ্ধে ঘুষ বাণিজ্যের অভিযোগ

নিউজটি শেয়ার লাইক দিন

স্টাফ রিপোর্টার: বেনাপোলে বিজিবি গোয়েন্দা সদস্য আনোয়ার হোসেনের বিরুদ্ধে ঘুষ বানিজ্যের অভিযোগ উঠেছে। বিজিবির এ গোয়েন্দা সদস্য ভারত থেকে আসা পাসপোর্ট যাত্রীদের কাছ থেকে লাগেজ প্রতি ২০০০ থেকে ৩০০০ টাকা করে  ঘুষ আদায় করে আসছে বেশ কিছুদিন যাবত ধরে। বিষয়টি নিয়ে পাসপোর্ট যাত্রী ও স্থানীয়দের মাঝে ক্ষোভের সঞ্চার হয়েছে। আর এই ঘুষ বাণিজ্যের সহযোগিতা করে আসছেন কয়েকজন ইমিগ্রেশন কেন্দ্রিক লেবার ও দালাল। এদের মধ্যে রয়েছে ইউসুফ, রানা, সোহেল, জুয়েল, কালাম সহ বেশ কয়েকজন। এসব লেবার ও দালালের মাধ্যমে বিজিবি গোয়েন্দা (এফএস) সদস্য পাসপোর্ট যাত্রীর কাছ থেকে ২০০০ থেকে ৩০০০ টাকা করে আদায় করছে।

উল্লেখ্য একজন পাসপোর্ট যাত্রী বাংলাদেশ কাস্টমস আইন অনুযায়ী ৫০০ ডলারের অর্থাৎ ৪০ হাজার টাকার সমপরিমাণ মালামাল সঙ্গে আনতে পারবেন। এর জন্য যাত্রীকে কোনরকম ভ্যাট ট্যাক্স দিতে হবে না। এসব ডলার অর্থাৎ সমপরিমাণ অর্থের পণ্য শুল্ক মুক্ত থাকবে। কিন্তু অনেক ক্ষেত্রে নিজের স্বার্থসংশ্লিষ্টতার কারণে কাস্টমস ও বিজিবি সদস্যরা পাসপোর্ট যাত্রীদের নানাভাবে হয়রানি করে থাকে। আবার তাদের দাবিকৃত অর্থ দিতে পারলেই পাসপোর্ট যাত্রীরা দেশের অভ্যন্তরে অবাধে বা বিনা বাধায় মালামাল নিয়ে আসতে পারে।

পাসপোর্ট যাত্রী রিপন জানান, আমি চিকিৎসার জন্য সপ্তাহখানেক আগে ভারতে গিয়েছিলাম। সেখান থেকে চিকিৎসা সেরে দেশে আসার সময় পরিবার-পরিজনের জন্য কিছু কেনাকাটা করেছিলাম। কিন্তু আমার লাগেজ কাস্টমস কর্তৃপক্ষ স্ক্যানিং করে ছেড়ে দেয়ার পর বিজিবি গোয়েন্দা সদস্য আনোয়ার হোসেন আমার লাগেজ আটকে দেয় এবং আমার কাছে চার হাজার টাকা দাবি করে। একপর্যায়ে তাকে আমি ২০০০ টাকা দিয়ে খালাস পায়। তিনি আরো জানান এখানকার কুলিরা আমাকে আগেই জানিয়েছিল যদি আপনি তিন হাজার টাকা দেন তাহলে আপনার ব্যাগ বিজিবি সদস্যরা আর কোন টানাহেঁচড়া করা হবে না। কিন্তু আমি রাজি হয়নি। আমি বলেছিলাম আমি তো কোনো ব্যবসায়ী নয়। তাই আমি মনে করেছিলাম কোন সমস্যা হবে না। তাই একা একা চলে আসছিলাম কিন্তু প্যাসেঞ্জার টার্মিনাল পার হওয়ার পর বিজিবি গোয়েন্দা ( এফএস)আনোয়ার হোসেন আমাদের আটকে দেয়। তারপর ইউসুফ নামে একজনের মাধ্যমে ২০০০ টাকা দিয়ে আমি ব্যাগ দুটো ছাড়িয়ে নেয়।

অভিযোগের সত্যতা যাচাইয়ের জন্য বিজিবি গোয়েন্দা (এফ এস) আনোয়ার হোসেনের মুঠোফোনে সংযোগ দিয়ে জানতে চাইলে তিনি বলেন, আমার সামনে আসেন। সামনে এসে সাক্ষাতে কথা বলেন। ফোনে তো সব কথা বলা যায় না। তবে যারা অভিযোগ করেছেন তাদের কেউ সাথে নিয়ে আসেন। এ কথা বলে তিনি তার ফোনের সংযোগ বিচ্ছিন্ন করে দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *