বিআরটি এ’র চার্ট অনুযায়ী কোন রুটে কত ভাড়া জেনে নিন

নিউজটি শেয়ার লাইক দিন

ঢাকা অফিস: জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কারণে বাস-মিনিবাসের ভাড়া পুনর্র্নিধারণের পর বিভিন্ন রুটের ভাড়ার তালিকা প্রকাশ করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।

সোমবার (৮ আগস্ট) নতুন ভাড়ার ওই তালিকাটি নিজেদের ওয়েবসাইটে প্রকাশ করেছে বিআরটিএ।

বিআরটিএ উপপরিচালক সুব্রত কুমার দেবনাথ স্বাক্ষরিত ওই তালিকা প্রকাশ নিয়ে বলা হয়, আন্তঃজেলা ও দূরপাল্লায় চলাচলকারী ডিজেল চালিত বাস-মিনিবাসের যাত্রী প্রতি কিলোমিটারে ২ টাকা ২০ পয়সা ভাড়া নির্ধারণ করা হয়েছে। সে অনুযায়ী সড়ক ও জনপথ (সওজ) অধিদফতর থেকে প্রাপ্ত দূরত্ব এবং সওজ, বিআইডব্লিউটিসি ও বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ থেকে প্রাপ্ত ব্রিজ টোল/ফেরি ভাড়ার তালিকা অনুসরণ করে যাত্রীপ্রতি প্রত্যেক পারাপারে টোল/ফেরি ভাড়া (প্রযোজ্য ক্ষেত্র) নির্ধারণ করে ভাড়ার চার্ট প্রস্তুত করা হয়েছে।

প্রস্তুতকৃত ভাড়ার তালিকা কার্যকরে ব্যবস্থা নেওয়ার জন্য সংশ্লিষ্টদের চিঠি পাঠানো হয়েছে জানিয়ে এতে আরও বলা হয়, ভাড়ার পরিমাণ কম-বেশির ক্ষেত্রে নির্ভরযোগ্য তথ্য-প্রমাণসহ এ দফতরে যোগাযোগ করা হলে তা সংশোধনের প্রয়োজনীয় ব্যবস্থা এবং কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান বাস-মিনিবাসের আসন কমিয়ে আরামদায়ক ভ্রমণের ব্যবস্থা করলে সে ক্ষেত্রে বিআরটিএ কর্তৃক আনুপাতিক হারে ভাড়া বৃদ্ধির প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

ওই চিঠিতে বাংলাদেশ সড়ক পরিবহন সমিতির মহাসচিব/সাধারণ সম্পাদক, বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান/সেক্রেটারি জেনারেলকে ভাড়ার চার্ট সরবরাহ করে সরকার নির্ধারিত হারে ভাড়া আদায়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার অনুরোধ করা হয়েছে।

উল্লেখ্য, বৈশ্বিক দাম বৃদ্ধির কারণে গত ৫ আগস্ট রাতে কেরোসিন, ডিজেল, পেট্রোল এবং অকটেনের দাম বাড়িয়েছে সরকারের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। নতুন দামে ডিপোর ৪০ কিলোমিটারের ভেতর ভোক্তা পর্যায়ে খুচরা মূল্য ডিজেল ও কেরোসিন প্রতি লিটার ১১৪ টাকা, অকটেন ১৩৫ টাকা ও পেট্রোল ১৩০ টাকা করা হয়। যেখানে আগে ভোক্তা পর্যায়ে খুচরা মূল্য ছিল প্রতি লিটার ডিজেল ও কেরোসিন ৮০ টাকা, অকটেন ৮৮ টাকা ও পেট্রোল ৮৬ টাকা।

পরবর্তীকালে জ্বালানি তেলের দাম বৃদ্ধির পরদিন শনিবার (৬ আগস্ট) রাতে বনানীতে বিআরটিএ কার্যালয়ে দীর্ঘ বৈঠকে বাস-মিনিবাসের ভাড়া নির্ধারণ করা হয়। নতুন সিদ্ধান্ত অনুযায়ী সিটি সার্ভিসে (ঢাকা-চট্টগ্রাম) প্রতি কিলোমিটারে বাড়ছে ৩৫ পয়সা। আর দূরপাল্লায় কিলোমিটারে ৪০ পয়সা করে বাড়বে।

কোন রুটে কত ভাড়া দেখে নিন:

ঢাকা ও চট্টগ্রাম মহানগরীসহ দূরপাল্লা রুটে ডিজেলচালিত বাস ভাড়া

আন্তঃজেলা ও দূরপাল্লার রুটের বাস ভাড়ার তালিকা (গাবতলী বাস টার্মিনাল থেকে অন্যান্য জেলা)

আন্তঃজেলা ও দূরপাল্লার রুটের বাস ভাড়ার তালিকা (মহাখালী বাস টার্মিনাল থেকে অন্যান্য জেলা)

আন্তঃজেলা ও দূরপাল্লার রুটের বাস ভাড়ার তালিকা (অন্যান্য জেলা)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *