ফেব্রুয়ারি মাসে খোলা হতে পারে বাংলাদেশের শিক্ষা প্রতিষ্ঠান

নিউজটি শেয়ার লাইক দিন

ডেস্ক নিউজ: দেশে ৮ই মার্চ প্রথম করো না আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পর ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করা হয়। এরপর বেশ কয়েক দফায় বাড়ানো হয় ছুটি। শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে পাঠদান ছাড়াই এভাবে চলে যায় প্রায় একটা বছর। সর্বশেষ আগামী ১৬ জানুয়ারি পর্যন্ত ভাইরাসের কারণে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ছুটি বাড়ানো হয়। প্রতি বছর পহেলা জানুয়ারিতে সারাদেশে বই উৎসব শুরু হয়। তবে চলমান করোনা পরিস্থিতির কারণে এ বছর সারাদেশে বই উৎসব শুরু হচ্ছে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। তবে আগামী বছরের ফেব্রুয়ারি মাসে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হতে পারে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। মঙ্গলবার (২৯ ডিসেম্বর) দুপুরে অনলাইন সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।

দীপু মনি বলেন, যদি করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকে তাহলে ফেব্রুয়ারি থেকে মে পর্যন্ত ক্লাস হতে পারে। এ সময়ে পিছিয়ে পড়া সিলেবাস শেষ করা হতে পারে।
সিলেবাস ছোট করে আগামী এসএসসি ও সমমানের পরীক্ষা নেওয়া হতে পারে বলেও জানিয়েছেন মন্ত্রী। তিনি বলেন, সিলেবাস ছোট করার কাজ চলছে। ১৫ জানুয়ারির মধ্যে বিস্তারিত জানানো হবে।

উল্লেখ্য,মহামারি করোনা ভাইরাস পরিস্থিতির কারণে ২০২১ সালের মাধ্যমিক পরীক্ষা (এসএসসি) পেছানো হচ্ছে জানিয়ে মন্ত্রী বলেন, পরিস্থিতি অনুকূলে থাকলে আসছে বছরের জুন মাসে এসএসসি পরীক্ষা নেওয়া হতে পারে।

সংবাদ সম্মেলনে দীপু মনি আরও বলেন, ২০২০ সালেল এইচএসসির ফলাফল নিয়ে কেউ সংক্ষুব্ধ হলে আপিল করা যাবে। এছাড়া এইচএসসির ফল ঘোষণার জন্য বিশেষ অধ্যাদেশ জারি করতে হবে। ফলাফল প্রস্তুতের জন্য ইতোমধ্যে ৮ সদস্যের পরামর্শক কমিটি টিমে কাজ করছে।

এর আগে গত ২৫ নভেম্বর এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী জানিয়েছিলেন, জেএসসি ও এসএসসির ফলাফলের ভিত্তিতে চলতি বছরের এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ করা হবে। তবে এসএসসি পরীক্ষা যেহেতু বেশি গুরুত্বপূর্ণ, তাই এ ফল থেকে ৭৫ শতাংশ এবং জেএসসির ফল থেকে ২৫ শতাংশ নম্বরের ভিত্তিতে ফল প্রকাশের পরিকল্পনা করা হয়েছে। আর ডিসেম্বরের মধ্যেই এইচএসসির ফল প্রকাশ করার কথা।

শিক্ষাপ্রতিষ্ঠান খোলা প্রসঙ্গে ওই সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী বলেছিলেন, করোনাভাইরাসের প্রকোপ না কমলে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব হবে না। যদি শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব না হয়। তাহলে শিক্ষার্থীদের বাড়িতে বসে ভালো করে পড়াশোনা করতে হবে। করোনাভাইরাস এর প্রকোপ কমলে তাদেরকে আমরা পরীক্ষা নেয়ার ব্যবস্থা করব।অনেক শিক্ষার্থী ভাবতে পারে এ বছর যেমন পড়াশোনা বা পরীক্ষা ছাড়াই উত্তীর্ণ হয়েছে। আগামীতেও করনা ভাইরাসের কারণে সরকার একই ধরনের পদ্ধতি অবলম্বন করবেন। যারা এ ধরনের মনোভাব নিয়ে বসে আছেন তারা ভুল করছেন। তাদেরকে উদ্দেশ্য করে বলছি যে পড়াশোনা ছাড়া নতুন শ্রেণীতে ওঠা কোনরকম সম্ভব না। তাই আমরা দেশের পরিস্থিতি বুঝে শিক্ষাপ্রতিষ্ঠান চালু করব এবং পরীক্ষাও দিতে হব দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *