পারটেক্স গ্রুপের প্রতিষ্ঠাতা এম এ হাশেমের বর্ণাঢ্য জীবন

নিউজটি শেয়ার লাইক দিন

তরিকুল ইসলাম মিঠু, যশোর: এম এ হাশেম বাংলাদেশের অন্যতম বৃহৎ সংস্থা পারটেক্স গ্রুপের প্রতিষ্ঠাতা। দেশের শ্রেষ্ঠ এ শিল্প উদ্যোগতা ১৯৫৯ সালে চট্টগ্রামে তামাকের ব্যবসায় শুরু করেন। বন্দর নগরী চট্টগ্রামে হাশেম কর্পোরেশন (প্রা।) লিমিটেড সদর দফতর । গুণ ও পরিষেবাদির মিশনারি উদ্যোগ এবং স্বচ্ছল প্রতিশ্রুতি দলটিকে আরও উচ্চতায় উন্নীত করেছে। সদ্য স্বাধীন দেশ যখন প্রায় সমস্ত কিছুর প্রয়োজন হয়েছিল, তখন তিনি আয়রন, ইস্পাত, সিমেন্ট, চিনি, চাল, মশলা, গম, লবণ, দুধ এবং অন্যান্য প্রয়োজনীয় পণ্য আমদানিতে জড়িত হন। তিনি সেখানেই থেমে থাকেননি। সঠিক সময়ে সিদ্ধান্ত নিয়েছিলেন যে দেশকে স্বাবলম্বী করতে হলে স্থানীয়ভাবে আমদানিকৃত পণ্যগুলি উৎপাদন করে তাদের বিকল্পের ব্যবস্থা করতে হবে। এর ফলে পারটেক্স গ্রুপের জন্ম হয় এবং বছরের পর বছর বেশ কয়েকটি ইউনিট, উৎপাদন ও পরিষেবা ভিত্তিক উভয় ইউনিট এতে যুক্ত করে চলেছে।

এমএ হাশেমের বাজার-বান্ধব কর্পোরেট কৌশল এবং কর্মীদের উদ্যোগ ও কল্পনাশক্তিকে অনুকূল করে তোলা একটি আধুনিক ব্যবস্থাপনা সেটআপের কারণে এই গোষ্ঠীটি পৌঁছেছে সুবিশাল উঁচুতে।

তিনি সত্যই একটি স্ব-তৈরি মানুষ। তার দূরদর্শী স্বপ্নের দ্বারা পরিচালিত, প্রচেষ্টার একটি অপরিহার্য ভাণ্ডার দ্বারা সমর্থিত, পারটেক্স গ্রুপ দেশের বৃহত্তম কর্পোরেট সংস্থা হিসাবে আত্মপ্রকাশ করেছে। এ  সৃজনশীল মানুষটি বাংলাদেশের বেসরকারী ব্যাংক এবং বীমা সংস্থাগুলির জন্ম ও বৃদ্ধির অন্যতম পাইনার। তিনি বাংলাদেশের বৃহত্তম দুটি বেসরকারী ব্যাংক প্রতিষ্ঠা করেন – দ্য সিটি ব্যাংক লিমিটেড এবং ইউসিবিএল। তিনি জনতা বীমা লিমিটেড প্রতিষ্ঠা করেন। দেশের এ শীর্ষ গ্রুপটিতে বর্তমানে লক্ষাধিকেরও বেশি কর্মী কর্মী রয়েছে।

এম এ হাশেম পূর্ববর্তীতে তার নিজ শহর নোয়াখালী থেকে নির্বাচিত হয়েছিলেন এবং সরকারের সংসদ সদস্য হিসাবেও গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন।

উপরের এতে সব কর্ম যজ্ঞের পরও তিনি একজন জনহিতৈষী। নিজ শহর নোয়াখালীতে তাঁর নামে একটি স্কুল এবং একটি হাসপাতাল রয়েছে, উভয়ই অলাভজনক সংস্থা। ঢাকাতে রয়েছে নথসাউথ ইউনির্ভারসিটি। তিনি তার পাঁচ ছেলেকে উচ্চ শিক্ষিত করে তাদের মেধাকেও লাগিয়েছে ব্যবসায়ে।

পারটেক্স গুপের অন্যতম প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে, পারটেক্স আসবাব,পারটেক্স বিল্ডার্স লিমিটেড,স্টার বোর্ড মিলস লিমিটেড, ডেনিশ কনডেন্সড মিল্ক (বিডি) লিমিটেড,ডেনিশ ফুডস লিমিটেড,ডেনিশ ডেইরি ফার্ম লিমিটেড,ডেনিশ বিতরণ নেটওয়ার্ক লিমিটেড,ডেনিশ মিল্ক বাংলাদেশ লিমিটেড,পারটেক্স ল্যামিনেটস লিমিটেড,পারটেক্স পিভিসি ইন্ডাস্ট্রিজ লিমিটেড,পারটেক্স এগ্রো লিমিটেড,রুবেল স্টিল মিলস লিমিটেড,করভি মেরিটাইম কোং লিমিটেড,ফেরোটেকনিক লিমিটেড,পারটেক্স লিমিটেড,পারটেক্স হাউজিং লিমিটেড,অ্যাম্বার পাল্প অ্যান্ড পেপার মিলস লিমিটেড,পারটেক্স পেপার মিলস লিমিটেড,পারটেক্স বোর্ড মিলস লিমিটেড,পারটেক্স সুগার মিলস লিমিটেড,অ্যাম্বার কটন মিলস লিমিটেড(ইউএনআইটি -১),অ্যাম্বার কটন মিলস লিমিটেড (ইউএনআইটি -২),পারটেক্স রটার স্পিনিং মিলস লিমিটেড,পারটেক্স ডেনিম লিমিটেড,পারটেক্স এনার্জি লিমিটেড,পারটেক্স হোল্ডিংস,ঢাকা.কম লিমিটেড,স্টার ভেজিটেবল অয়েল মিলস লিমিটেড,পারটেক্স প্রপার্টি লিমিটেড,পারটেক্স বেভারেজ লিমিটেড,পারটেক্স প্লাস্টিকস লিমিটেড,পারটেক্স ফাউন্ড্রি লিমিটেড,পারটেক্স পাট লিমিটেড,পারটেক্স শিপইয়ার্ডস লিমিটেড,পারটেক্স তেল ট্যাঙ্কারগুলি,পারটেক্স তারগুলি লিমিটেড,পারটেক্স অ্যারোমারিন লজিস্টিকস লি।,পারটেক্স ফিশারি লিমিটেড,পারটেক্স এভিয়েশন লিঃ,পারটেক্স সিরামিকস লিমিটেড,নিউ এরা মিল্ক প্রসেসিং লি, নিউ হরাইজন ফার্মস লি,পারটেক্স অ্যাকসেসরিজ লিমিটেড,রয়েল ক্রাউন কোলা লি,এমএমএম ওয়াটার লিমিটেড,নিউ লাইট স্টার অ্যাপারেলস লিমিটেড,লাল উৎস,পারটেক্স স্পোর্টিং ক্লাব,পারটেক্স পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড,স্টার এ্যাডহেসিভ লিমিটেড,সুবর্ণভূমি হাউজিং লি, ভয়েসটেল লি, জ্যামিতিক ব্যবসায় উন্নয়ন লিমিটেড,পারটেক্স টিস্যু লি,জিওভানা ​​ডেনিম মিলস লিমিটেড,ফাবিয়ানা আটা মিলস লিমিটেড,ফেয়ারহপ হাউজিং লি,ট্রিপল পোশাক লিমিটেড,পারটেক্স কেবলস লিমিটেড,স্টার পার্টিকাল বোর্ড মিলস লিমিটেডসহ আরো অনেক প্রতিষ্ঠান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *