নওয়াপাড়া ফেরিঘাট থেকে সিংগাড়ী রাস্তাটির বেহাল দশা

নিউজটি শেয়ার লাইক দিন

অভয়নগর সংবাদদাতা:অভয়নগর উপজেলার নওয়াপাড়া ভৈরব নদীর ওপার ফেরিঘাট থেকে বাঘুটিয়া ইউনিয়নের সিংগাড়ী পর্যন্ত ৬ কিলোমিটার কার্পেটিং দ্বারা নির্মিত পিচের রাস্তাটি দীর্ঘদিন ধরে নষ্ট হয়ে বেহাল দশায় পরিণত হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র থেকে জানা যায়, ১৯৯৬ সালের রাস্তাটি প্রথম কার্পেটিং করা হয়। রাস্তাটি ব্যবহারের ফলে চলাচলের অনুপযুক্ত হলে দ্বিতীয় দফায় ২০১১ সালে তৎকালীন ক্ষমতায় থাকা সাবেক হুইপ শেখ আব্দুল ওহাব’র প্রচেস্টায় রাস্তাটির সংস্কার করা হয়। ২ বছর আগে রাস্তাটির বিভিন্ন জায়গা থেকে খোয়া গুলো উঠে গিয়ে খানাখন্দে বড় বড় খানা গর্তে পরিণত হয়েছে । প্রতিদিন এই রাস্তা দিয়ে নওয়াপাড়া থেকে নড়াইল সহ বিভিন্ন স্থানে যাতায়াত করে হাজার হাজার মানুষ। প্রথিমধ্যে প্রায় ঘটেই চলেছে ছোট-বড় দুঘর্টনা।
সরেজমিনে গিয়ে দেখা যায়, রাস্তাটি চলাচলের অনুপযুক্ত হয়ে গেছে। পিচের রাস্তার কার্পেটিং উঠে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। কোথাও পিচের পরে ইটের সোলিং বুনে সাময়িক ভাবে চলাচল করছে পথচারীরা। বেশ কিছু দিন ধরে রাস্তাটির অবস্থা বেহাল হয়ে থাকলেও কতৃপক্ষের কোনো মাথাব্যাথা নেই।

ভ্যানচালক আবুল কালাম আজাদ বলেন, রাস্তাটি বেশ কিছুদিন ধরে চলাচলের অনুপযুক্ত হয়েছে। কয়েকবার অফিসাররা এসে রাস্তাটি মেপে নিয়ে গেছে। কিন্তু কোনো কাজ হয় নি। জীবনের ঝুকি নিয়ে এই রাস্তায় জীবিকার তাগিদে ভ্যান চালাই। রাস্তাটি খারাপ হওয়ায় রোজগার আর আগের মতো ভালো হয় না। সারাদিন যে টাকা আয় হয় তা দিয়ে চাল বাজার করতে পারি না। যার ফলে অনেক দিন দু’ এক বার না খেয়েও দিন পার করতে হয়। রাস্তাটির অধিকাংশ জায়গায় খারাপ। মাঝে মধ্যে বিভিন্ন ধরনের ছোট-বড় দুঘর্টনা ঘটে, এছাড়া কয়েকটি ইটের ভাটার মাটি নেওয়ার যানবাহন ট্রাক-ট্রলি ওভার লোড নিয়ে দাপিয়ে যাওয়ার ফলে রাস্তাটির ভাঙ্গা স্থান গুলো দ্রুত নষ্ট হচ্ছে। কয়েক গ্রামের সাধারন মানুষ চলাচলের জন্যে এই রাস্তাটি ব্যবহার করতো, তারা এখন বিকল্প রাস্তা দিয়ে যাতায়াত করে।
এই রাস্তায় বাস, ট্রাক, মাটি বাহি ট্রলি, টেকার, থ্রি-হুইলার, সিএনজি, ইজিবাইকি, ইঞ্জিনচালিত ভ্যান, পা দিয়ে চালিত ভ্যান, মোটর সাইকেল, বাই সাইকেল নিয়মিত চলাচল করে।
নওয়াপাড়া ফেরিঘাট থেকে সিংগাড়ী হয়ে নড়াইলের জেলার সদর, কালিয়া উপজেলা সহ অভয়নগরের চাকই, রুখালী, খড়েলা, মির্জা পুর, সিংগাড়ী, বাঘুটিয়া, পাচুড়িয়া, আমতলা ও ফুলতলা হয়ে খুলনা সহ বিভিন্ন জায়গায় যাওয়ার একমাত্র পথ হিসেবে এই রাস্তাটি ব্যবহার করে সাধারন যাত্রীরা।
এই রাস্তাটির পাশ্বে আশা ব্রিক্য্রস্, তাজ ব্রিক্য্রস্, সোনালী ব্রিক্য্রস্, ফজলু ব্রিক্য্রস্ ও রহমান ব্রিক্য্রস্ এর বিভিন্ন ধরনের ছোট-বড় ট্রাক-ট্রলি, পিকাপ, ভ্যান মাটি ও ইট নিয়ে যাতায়াত করে যার ফলে রাস্তাটি দ্রুত নষ্ট হচ্ছে। রাস্তা সংলগ্ন সিংগাড়ী অধ্যক্ষ শেখ আব্দুল ওহাব মডেল কলেজ, সিংগাড়ী ১০শর্য্যা বিশিষ্ট মা ও শিশু হাসপাতাল, প্রাথমিক বিদ্যালয় ও মাদ্রাসা রয়েছে। কোমলমতি ছাত্রছাত্রীরা স্কুল-কলেজে যাতায়াতের সময় পড়ছে চরম বিপাকে। রয়েছে সিংগাড়ী বাজার, ইছামতি বাজার, চাকই বাজার, ভাটপাড়া বাজার, নাউলি বাজার, শংকরপাশা বাজার, হিদিয়া বাজার, বাশুয়াড়ি বাজার সহ বেশ কয়েকটি স্থানীয় বাজর। এই সমস্ত বাজারে যাতায়াতের জন্যে ঐ এলাকার মানুষ রাস্তাটি ব্যবহার করে। রাস্তার দুই পাশ্বে রয়েছে ধর্মীয় প্রতিষ্ঠান মসজিদ এবং মন্দির।
পাচুড়িয়া গ্রামের নিজাম ফকির বলেন, কয়েকজন অফিসাররা এসে রাস্তাটি মেপে নিয়ে গেল। পরে শুনলাম নতুন বছরের জানুয়ারী মাসে রাস্তাটির কাজ শুরু হবে। তারপর থেকে তিন বছর গত হয়ে গেলো, কিন্তু কোনো জানুয়ারী মাসে কাজ হলো না। রাস্তাটির কিছু কিছু জায়গায় এত খারাপ গভবর্তী কোনো মহিলাকে এই রাস্তা দিয়ে ডেলিভারীর জন্যে হাসপাতালে নেওয়ার সময় অনেকে পথিমধ্যে সন্তান প্রসাব হয়ে যায়। গ্রামের সাধারন মানুষের দাবী রাস্তাটির কাজ দ্রুত সংস্কার করা হোক।

বিষয়টি নিয়ে উপজেলা প্রকৌশলী কামরুল ইসলামের কাছে দীর্ঘদিন রাস্তাটা নষ্ট হয়ে পড়ে থাকলেও সংস্কার না হওয়ার বিষয়টি জানতে চাইলে তিনি বলেন, রাস্তাটির টেন্ডারের প্রক্রিয়া চলছে। টেন্ডার হয়ে গেলে খুব তাড়াতাড়ি রাস্তা সংস্কারের কাজ শুরু হবে। রাস্তা সংস্কার হলে এ অঞ্চলের মানুষের যাতায়াতের জন্য আর ভোগান্তি পোহাতে হবে না বলে তিনি জানান।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *