ট্র্যাফিক কর্মকর্তার বাড়িতে সোনার টয়লেট

নিউজটি শেয়ার লাইক দিন

আন্তর্জাতিক ডেস্ক: সরকারি অফিসারের বিলাসবহুল গাড়ি, বিলাসবহুল বাড়ি থাকাটা অস্বাভাবিক কিছু নয়। তাই বলে, সোনায় মোড়ানো টয়লেট!

 

এটা প্রায় অনেক দেশের সরকারি কর্মকর্তাদের উচ্চ বিলাসী জীবন যাত্রা মাঝেমধ্যে সংবাদের শিরোনাম হয়। বিশেষ করে পুলিশ প্রশাসনে ক্ষেত্রে এটা খুব বেশি দেখা যায়। বাংলাদেশ এটা তো হরহামেশাই দেখা যায়। পুলিশের কর্মকর্তাদের উচ্চ বিলাসী জীবন যাপন ব্যাংকে শত শত কোটি টাকা। তবে পরাশক্তি ধর দেশ রাশিয়া দক্ষিণাঞ্চলের স্টাভরোপল প্রদেশ দুর্নীতি দমন কমিশনের কর্মকর্তারা সরকারি কর্মকর্তাদের অবৈধ সম্পদের খোঁজ করতে গিয়ে রীতিমতো সোনার মোড়ানো টয়লেট দেখে কর্মকর্তাদের চোখ ছানাবড়া হয়ে গেছে। হ্যাঁ এই কর্মকর্তা একজন প্রদেশিক ট্রাফিক বিভাগের প্রধান। নাম অ্যালেক্সই সাফোনভের।

 

রাশিয়ান ইনভেস্টিগেটিভ কমিটির (এসকে) প্রধান ডাইভেট হেল জানিয়েছেন,অ্যালেক্সই সাফোনভের দক্ষিণাঞ্চলীয় স্টাভরোপল প্রদেশের ট্রাফিক বিভাগের প্রধান কর্নেল অ্যালেক্সই সাফোনভের দায়িত্ব পালনকালে দুর্নীতি করে শত শত কোটি ডলার আয় করেছেন। আর তা দিয়ে প্রাসাদোপম বাড়ি, বিলাসবহুল গাড়ি, দামী আসবাবপত্র, নগদ অর্থ, এমনকি সোনায় মোড়া টয়লেট তৈরি করেছেন। এমন তথ্যের ভিত্তিতে ওই কর্মকর্তার বাড়িতে অভিযান চালানো হয়। অভিযানের একপর্যায়ে বিলাসবহুল গাড়ি, বিলাসবহুল বাড়ি এমনকি সোনায় মোড়ানো টয়লেটও পাওয়া যায়। এ ঘটনায় কর্নেল সাফোনভ এবং ছয়জন পুলিশ কর্মকর্তাকে গ্রেফতার করা হয়েছে। তাদের বিরুদ্ধে অবৈধ পথে সম্পদ অর্জনের দায় মামলাও করা হয়েছে। এখন দুর্নীতি দমন কমিশনের একটি দল অধিকতর অনুসন্ধান চালাচ্ছে। তাদের নামে আরো কি পরিমানে সম্পদ রয়েছে।

 

দুর্নীতি দমন কমিশনের অপর এক কর্মকর্তা জানিয়েছেন, ওই কর্মকর্তা নানা অনিয়মের মাধ্যমে শত শত কোটি ডলার উপার্জন করেছে। তারমধ্যে উল্লেখযোগ্য এই পারমিট ব্যবহার করে ব্যবসায়ীরা অবৈধভাবে বহন করা খাদ্য এবং নির্মাণ সামগ্রী পুলিশের চেকপোস্টের ভেতর দিয়ে পার করতো। এর বিনিময়ে বিপুল অংকের টাকা পেত। ওই কর্মকর্তা ছাড়াও ওই অঞ্চলের পুলিশ এই দুর্নীতির তদন্তে ৮০টির বেশি বাড়িতে তল্লাশি চালিয়েছে। এর কর্মকর্তারা বলছেন, সাফোনভ গ্যাংয়ের সদস্যরা গত কয়েক বছর ধরে ১৯ মিলিয়ন ডলার অবৈধভাবে উপার্জন করেছেন।

বিচারে দোষী প্রমাণিত হলে কর্নেল সাফোনভের সর্বো”চ ১৫ বছরের কারাদণ্ড হতে পারে। এই অভিযানে মি. সাফোনভের পূর্বসূরি কর্মকর্তা অ্যালেকজান্ডার আরঝানুখিনসহ আরো ৩৫ জন কর্মকর্তাকেও আটক করা হয়েছে।

সূত্র: বিবিসি বাংলা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *