জি-২০ সম্মেলনে সবার এক সাথে চলার সময় এসেছে-মোদি

নিউজটি শেয়ার লাইক দিন

আন্তর্জাতিক ডেস্ক:  ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন জি-২০ সম্মেলনে সবার এক সাথে চলার সময় এসেছে। জি-২০ শীর্ষ সম্মেলনের উদ্বোধনী ভাষণে এমন কথা বলেন সংস্থাটির সভাপতি ভারতের প্রধানমন্ত্রী।

মোদি বলেন, করোনা পরিস্থিতিতে যে বিশ্বাসের সংকট তৈরি হয়েছিল, যুদ্ধে সেই ক্ষত আরও বড় হয়েছে। আমরা যদি করোনাকে হারাতে পারি, তাহলে এই সংকটও আমরা কাটিয়ে উঠতে পারব। এটা সবাই একসঙ্গে মিলে চলার সময়। ‘সবকা সাথ, সবকা বিকাশ’ মন্ত্রই আমাদের পরিচালিত করবে।

আরও পড়ুন: ভারতে জি—২০ সম্মেলন শুরু, আজকের আলোচনায় যা রয়েছে

ভারতের প্রধানমন্ত্রী জানান, ভারতে ৬০টির বেশি শহরে ২০০—র বেশি বৈঠক হয়েছে জি ২০ নিয়ে। ভারতের প্রস্তাব ছিল আফ্রিকান ইউনিয়নকে যাতে জি ২০—র সদস্যপদ দেওয়া যায়।

উদ্বোধনী ভাষণে সবার সমর্থন নিয়ে আফ্রিকান ইউনিয়নের প্রেসিডেন্টকে আসন গ্রহণ করতে বলেন প্রধানমন্ত্রী মোদি।

মোদি বলেন, দিলি­তে আড়াই হাজার বছর পুরনো একটি স্তম্ভে লেখা রয়েছে মানবজাতির কল্যানের কথা। এই সম্মেলনে সেই বার্তা আরও বেশি বাস্তবায়িত করার আবেদন জানিয়েছেন প্রধানমন্ত্রী।

স্থানীয় সময় সকাল সাড়ে দশটায় দিলি­র প্রগতি ময়দানের ভারত মণ্ডপমে শুরু হয়েছে এই বছরের জি—২০ শীর্ষ সম্মেলন। সম্মেলন শুরুর আগে প্রধানমন্ত্রী মোদি একে একে ৩০জন অতিথিকে স্বাগত জানান।

এদিকে, সম্মেলনের যৌথ ঘোষণায় উইক্রেন—রাশিয়া যুদ্ধের প্রসঙ্গ উলে­খ করা নিয়ে মতবিরোধ দেখা দিয়েছে সদস্য দেশগুলোর মধ্যে। রাশিয়ার পাশাপাশি চীনও এই ব্যাপারে বিরোধীতা করেছে। চীন ঘনিষ্ঠ আরও কয়েকটি দেশের আপত্তি রয়েছে।

এই দেশগুলোর বক্তব্য, জি—২০ একটি অর্থনৈতিক জোট। সামরিক জোট নয়। ফলে সম্মেলনে যুদ্ধ নিয়ে আলোচনা হতে পারে না। অপরপক্ষের মত হলো, যুদ্ধের কারণেই অর্থনৈতিক সংকটের মুখে পডে়ছে বহু দেশ। তাই দ্রুত এই যুদ্ধ বন্ধ হওয়া দরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *