যশোর ২৫০ শয্যা সরকারী হাসপাতাল ডাক্তার ও রোগী কেনা-বেচার কেন্দ্র

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিবেদক: যশোর ২৫০ শয্যা বিশিষ্ট সরকারী হাসপাতালে ডাক্তার ও রোগী কেনা-বেচার কেন্দ্রে পরিণত হয়েছে।

ভুক্তভোগীদের অভিযোগ সরকারী এই হাসপাতালটিতে যশোরসহ আশপাশের ছয় থেকে সাতটি জেলার মানুষ চিকিৎসা নিতে আসেন। যথা সময়ে ডাক্তারদের হাসপাতালে পাওয়া যায় না। তারা  হাসপাতালে আসেন  বেলা সাড়ে ১১ টা থেকে ১২ টার দিকে। আউটডোর থেকে লম্বা লাইন দিয়ে টিকিট কাটার পর ডাক্তারদের রুমের সামনে গিয়ে ধরতে হয় দীর্ঘ লাইন। কিন্তু ডাক্তার কে পাওয়া যায় না। দীর্ঘ সময় অপেক্ষার পর ডাক্তারদের অফিসের পিয়ন জানান স্যার উপরে ভিজিটে আছেন। এরপর বেলা বারোটার দিকে চেম্বার এসে ঘন্টাখানেক রোগী দেখেন। এরই মাঝে ঔষধ কোম্পানীর প্রতিনিধিরা ডাক্তারের রুমে প্রবেশ করে নির্দিষ্ট ওষুধ লেখার জন্য পরামর্শ দেন। সাথে দেন একটি খাম, ওষুধ ও কোম্পানীর প্যাড এবং তাদের প্রোডাক্ট সম্পর্কে ডাক্তারকে দেন চাটকদারী বিজ্ঞাপনও। এসব উপাদানের মাধ্যমে একজন ডাক্তারকে কিনে ফেলেন ওষুধ কোম্পানির প্রতিনিধিরা। ফলে তারা যা লিখতে বলেন ডাক্তারা তাই লিখে থাকেন। যোহরের আযান দেয়ার সঙ্গে সঙ্গে ডাক্তারা লাপাত্তা হয়ে যান। এর পর ডাক্তারদের পিয়ন ও হাসপাতালে রাখা দালালরা ডাক্তারদের ও ক্লিনিকের ভিজিটিং কার্ড সরবরাহ করে রোগীদের নিকটে এবং নির্দিষ্ট ঠিকানায় গিয়ে চিকিৎসা নেওয়ার পরামর্শ দিয়ে রোগী ভাগিয়ে নিয়ে যায়।

এসব অভিযোগের সত্যতা যাচায়ে হাসপাতালে গত বুধবার ও বৃহস্পতিবার দুইদিন ঘুরে এর প্রমাণও মেলে।

আউটডোরে ডাক্তার দেখানোর জন্য হালিমা বেগম ষাট উদ্ধো এক নারী ১১৪ নম্বর রুমের সামনে সকাল দশটা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত দীর্ঘ সময় বসে ছিলেন। কিন্তু তখন ও ডাক্তার আসেনি। বারোটার দিকে ডাক্তার এসে রোগী দেখা শুরু করেন। আধাঘন্টা পরে আসে আমার সিরিয়াল আমাকে দেখে কোন ওষুধপত্র না দিয়েই শুধু প্রেসক্রিপশন করে দিয়ে বলেন হাসপাতালে ওষুধ সরবরাহ নেই। বাইরের থেকে ওষুধগুলো কিনে নিয়ে ঠিকঠাক মতো ব্যবহার করবেন।

সরকারী হাসপাতালে ডাক্তার বেচাকেনার দৃশ্য দেখতে এখানে, ক্লিক করুন

কানের সমস্যার জন্য ডাক্তার দেখানোর জন্য আসা সোয়িব জানান, ডাক্তার কে দেখানোর পরে তিনি ক্লিনিকে যাওয়ার পরামর্শ দেন। কিন্তু অসচ্ছলতার বিষয়টি জানালে তিনি কিছু ওষুধ লিখে দেন এবং বলেন সরবরাহ নাই বাইরে থেকে ওষুধগুলো কিনে নিবেন। ওষুধগুলো দুই সপ্তাহ খাওয়ার পরামর্শ দেন। এরপর হাসপাতালে গেলে তিনি বলেন অপারেশন করা লাগবে আনাস্তেসিয়া, গজ ব্যান্ডেজ, বেলেটসহ প্রায় ৪০০০ টাকার  জিনিসপত্র কিনে নিয়ে আসতে হবে। যেদিনই নিয়ে আসতে পারবেন ওই দিনই আপনার নাক অপারেশন করা হবে।

শিশু ওয়ার্ডের চিকিৎসা নিতে যাওয়া শারমিন বলেন, এখানে চিকিৎসার কোন ব্যবস্থা নেই। পুরো ওয়ার্ডের দুর্গন্ধ। সব সময় নাক চেপে ধরে বসে থাকতে হয়। সারাদিনের ডাক্তার একবার ভিজিট করেন। ডাক্তার এসে শুধুমাত্র প্রেসক্রিপশন করে দেন। সে অনুযায়ী বাইরে থেকে ওষুধ কিনে নিয়ে আসতে হয়। এমনকি নাপা প্যারাসিটামল সিরাপ বাইরে থেকে কিনে নিয়ে আসতে হয়। যথাযথ চিকিৎসা না পাওয়া ওয়ার্ডে সব সময় রোগীদের আজারিতে ভারী হয়ে ওঠে। নার্সদের ডাকলেও তারা যেতে চায় না। নার্সরা চেম্বারে বসে গল্প গুজব করেন ও মোবাইল ফোন দেখায় ব্যস্ত থাকেন। বুধবার আমার চোখের সামনে আড়াই বছরের একটা বাচ্চা মারা গেল। অনেক ডাকাডাকি করেও তারা আসেনি। বাচ্চাটি মরার পরে নার্সরা এসে চেকআপ করে মৃত্যু ঘোষণা করেন। ডাক্তার আমাকে বলেছিল হাসপাতালে ১১ দিন থাকতে হবে কিন্তু এসব দৃশ্য দেখে আমি পরের দিনই হাসপাতাল থেকে রিলিজ নিয়ে চলে যায়।

মেডিসিন ওয়ার্ডে ভর্তি হওয়া আলতাব হোসেন, সাথী, রাজিয়া খাতুন, গাউজুদ্দিন সদ্দার, আশরাফুলের অভিযোগের তীর একই দিকে, তাদের সঙ্গে কথা বলে জানায় হাসপাতালে ভর্তি হয়ে সিট পেতে ৫০০ টাকা লাগে। সিট ভাড়া দিতে হয় দৈনিক ২০০ টাকা হারে। হাসপাতালে সারাদিনে মাত্র একবার ডাক্তার আসেন। তিনি শুধুমাত্র প্রেসক্রিপশন ও টেস্ট লিখে দিয়ে চলে যান। টেস্টগুলো বাইরের ক্লিনিক থেকে করে নিয়ে আসতে বলেন। ওষুধ গুলো বাইরে থেকে  নিয়ে আসতে বলেন। রোগী দেখার মধ্যে ওষুধ কোম্পানীর প্রতিনিধিরা ডাক্তারের চেম্বারে হুমড়ী খেয়ে পড়েন। কেউ ওষুধ নিয়ে, কেউ খামে নগদ টাকা নিয়ে ডাক্তারদের কিনে নেন। এরপর ওষুধ কোম্পানীর প্রতিনিধিরা যা লিখতে বলেন ডাক্তার সেটাই লেখেন। কিছু সময় পরে ওষুধ কোম্পানীর প্রতিনিধিরা ওয়ার্ডের মধ্যে এসে প্রেসক্রিপশনের ছবি তুলে নিয়ে যান।

শিশু বিশেষজ্ঞ আফসার আলীর কাছে কোম্পানীর প্রতিনিধিদের থেকে নগদ টাকা ও ওষুধ নিয়ে তাদের কাছে বিক্রি হয়ে ওষুধ লেখার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এটা শুধু আমি করি না। অনেক ডাক্তারীই এ কাজ করেন। তাছাড়া আমি তো কোথাও গিয়ে নিয়ে আসি না। তারা এখানে এসে দিয়ে যাচ্ছে। আমার এখানে আর কি করার আছে?

 

বিষয়টি নিয়ে যশোর ২৫০ শয্যা হসপিটালের তত্ত্বাবধায়ক হারুন আর রশিদের মুঠোফোনে সংযোগ দিয়ে জানতে চাইলে তিনি বলেন, কিছু ডাক্তারের নৈতিক স্খলন হয়ে গেছে। এ বিষয়গুলো বার বার আমি নিষেধ করেছি। তাছাড়া ওষুধ কোম্পানীর প্রতিনিধিদের কয়েকটারে আমি কলার ধরে আমার অফিসে আটকে রেখেছি। কিন্তু তারপরও কাজ হচ্ছে না। হওয়ার সম্ভাবনা ও দেখছিনা বলে তিনি জানান।

বিষয়টি নিয়ে যশোর সিভিল সার্জন বিপ্লব কান্তি বিশ্বাসের কাছে জানতে চাইলে তিনি বলেন এ বিষয়ে হাসপাতালের সুপারের সঙ্গে কথা বলা হবে। এরপর অভিযুক্তদের বিষয়ে খোঁজ-খবর নিয়ে তাদের বিষয়ে হাসপাতালের স্বাস্থ্য বিভাগকে অবগতি করে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হবে বলে তিনি জানান।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *