চৌগাছা পাবলিক লাইব্রেরীতে জোহুরা ফাউন্ডেশনের চেয়ার টেবিল প্রদান

নিউজটি শেয়ার লাইক দিন

চৌগাছা (যশোর) প্রতিনিধি ॥ গ্রন্থগারকে বলা হয় জনতার বিশ্ববিদ্যালয়। যেখান থেকে সাধারণ মানুষের আগ্রহের নিমিত্তে সুযোগ হয় জ্ঞানার্জনের।

এক সময় গ্রন্থগার ছিলো সমাজে অভিজাত্যের প্রতীক। কালের বিবর্তনে মানুষের ধারণা ব্যাপকভাবে পাল্টে গেছে। বর্তমান সময়ে গ্রন্থগার সমাজের অপরিহার্য অঙ্গ। যশোরের চৌগাছায় ১৯৮৮ সালে চৌগাছা শাহাদৎ পাইলট সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয়ের পাশে গড়ে ওঠে চৌগাছা পাবলিক লাইব্রেরী। এক সময় পাবলিক লাইব্রেরীকে বলা হতো জনতার বিশ্ববিদ্যালয়। কালের বিবর্তনে সেটি প্রায় হারিয়ে যেতে গিয়েছিলো। সাবেক উপজেলা নির্বাহী কর্মকর্তা এনামুল হকের হস্তক্ষেপে নতুন করে প্রাণ ফিরে পায় লাইব্রেরীটি।

লাইব্রেরীকে সমৃদ্ধ করতে ও পাঠদানের জন্য সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে জোহুরা বেগম ফাউন্ডেশন। জোহুরা বেগম ফাউন্ডেশনের চেয়ারম্যান মোঃ জসীম উদ্দিন পাঠদানের মান উন্নয়নের জন্য গতকাল শনিবার বিকালে ৩০টি চেয়ার ও ১ টি টেবিল প্রদান করছেন। লাইব্রেরীর ক্রীড়া সম্পাদক জাফর ইকবল লিটন চেয়ার, টেবিল গুলো গ্রহণ করেন। বর্তমানে লাইব্রেরীর সদস্য সংখ্য ২৫০ জন।
এ বিষয়ে লাইব্রেরী সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আব্দুস সালাম জানান, দীর্ঘদিন ধরে পাবলিক লাইব্রেরীটি জরাজীর্ণ অবস্থায় পড়ে ছিলো। এক সময় লাইব্রেরীটি ছিলো জাকজমক পূর্ণ। অবসর সময় কাটাতে ছাত্র-ছাত্রী সহ সমাজের সুশীল মানুষের সময় কাটাতেন। বর্তমানে লাইব্রেরী পরিবেশ মনোমুগ্ধকর। সমাজের বিত্তবানেরা যদি জসিম উদ্দীনের মতো এগিয়ে আসে তাহলে একটি আধুনিক লাইব্রেরী গড়ে তোলা সম্ভব।

জোহুরা বেগম ফাউন্ডেশনের চেয়ারম্যান জসিম উদ্দীন জানান, যখন ছাত্র ছিলাম লাইব্রেরীতে নিয়মিত যেতাম। তখন একটি সুন্দর পরিবেশে পড়াশোনা করার সুযোগ ছিলো। কিছুদিন আগে লাইব্রেরীতে গিয়ে দেখি পড়ার টেবিল ও চেয়ারের সংকট। তাই সাধ্যমতো আমার ফাউন্ডেশনের পক্ষ থেকে কিছু উপহার দিয়েছি। ভবিষ্যতে এ ধরনের সহযোগিতা অব্যহত থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *