চৌগাছায় ইতালি ফেরত স্বামী-স্ত্রীসহ ৬ জন হোম আইসোলশনে’

নিউজটি শেয়ার লাইক দিন

চৌগাছা প্রতিনিধি : চৌগাছায় গত ৭ ফ্রেব্রুয়ারি ইতালি থেকে ফেরেন স্বামী-স্ত্রী। তিনদিন শহরে ওই ব্যক্তির বাবার বাড়িতে থাকেন। এরপর সোমবার শ্বশুরবাড়ি ঝিনাইদহ শহরের আরাপপুর মাস্টারপাড়ায় বেড়াতে যান। সেখানে মঙ্গলবার বিষয়টি জানাজানি হওয়ার পর ওই ব্যক্তির শ্বশুরের বাড়িতে একজন স্বাস্থ্য সহকারীর তত্ত্বাবধানে তাদের ১৪ দিনের ‘হোম আইসোলশনে’ রাখা হয়।
তবে ওই দম্পতি বা তাদের পরিবারের কারও শরীরে করোনার কোনো লক্ষণ পাওয়া যায়নি বলে নিশ্চিত করেছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডা. লুৎফুন্নাহার।
তিনি বলেন, ‘আমি সকালেই সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানকে (আইইডিসিআর) ফোন করে নিশ্চিত হয়েছি, ওই দম্পতির শরীরে করোনার কোনো লক্ষণ পাওয়া যায়নি। বিষয়টি নিশ্চিত হওয়ার পর একজন চিকিৎসকের তত্ত্বাবধানে ওই দম্পতির পরিবারের ছয়জনকে ‘হোম আইসোলশনে’ রাখার ব্যবস্থা করা হয়েছে।
এনিয়ে আতংকিত হওয়ার কিছু নেই জানিয়ে তিনি বলেন, ‘আমি নিজে গিয়ে তাদের কীভাবে থাকতে হবে সে বিষয়ে বুঝিয়ে এসেছি। তারা নিজেদের ঘরেই থাকবেন।’
তিনি বলেন, করোনাভাইরাসের ব্যাপারে জনসাধারণকে সতর্ক করে মাইকিং চলছে। প্রচারণায় হাঁচি-কাশির সময় নিয়ম মেনে চলা, প্রয়োজন ছাড়া জনসমাগমস্থলে না যাওয়া, পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা ও খাবার পর্যাপ্ত সেদ্ধ করে খেতে নির্দেশনা দেওয়া হচ্ছে। এছাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মোট ১২টি বেড প্রস্তুত রাখা হয়েছে। হাসপাতালে সর্বক্ষণিক কন্ট্রোল রুম, ব্যবস্থাপনা কমিটি ও র‌্যাপিড রেসপন্স কমিটি করা হয়েছে।
এ বিষয়ে ওই পরিবারের একজন বলেন, ‘‘আমাদের শরীরে করোনার কোনো লক্ষণ না থাকলেও যেহেতু ভাই-ভাবি ইতালি থেকে এসেছেন, সেহেতু আমাদের একজন ডাক্তারের তত্ত্বাবধানে ১৪ দিনের জন্য ‘হোম কোয়ারেন্টাইনে’ থাকতে বলা হয়েছে।’’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *