কেশবপুরে ৩২ কেজি ওজনের গোলপাতা মাছ দেখতে উৎসুক জনতার ভিড়

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিনিধি: যশোরের কেশবপুরে সামুদ্রিক বিরল প্রজাতির ৩২ কেজি ওজনের ও ৬ ফুট লম্বা একটি গোল পাতা মাছ বা ইস্টিওফোরাস প্ল্যাটিপটারাস প্রজাতির সেইল ফিশ দেখতে শত শত উৎসুক জনতা বাজারে ভিড় জমিয়েছে।

বৃহস্পতিবার দুপুরে কেশবপুর বাজারের একতা ফিসের আড়তে মাছটা আনা হলে এলাকার শত শত লোক মাছটিকে একনজর দেখার জন্য হুমড়ি খেয়ে পড়ে।

একতা ফিশের মালিক নফর গাজী বলেন, এই বিরল প্রজাতির মাছ পটুয়াখালীর কলাপাড়া উপজেলার মহিপুর বাজারের মাছ ব্যবসায়ী রাসেল হোসেন গোলপাতা মাছটি বিক্রির জন্য আমার কাছে পাঠান।

শিশু সন্তানকে বিষ খাইয়ে হত্যা করে মায়ের আত্মহত্যা

মাছ ব্যবসায়ী নফর গাজী  জানান,কুয়াকাটা সমুদ্রে মঙ্গলবার রাতে মাছটি জেলের জালে ধরা পড়ে। এরপর জেলেদের কাছ থেকে মাছটি রাসেল নামে এক ব্যবসায়ী ক্রয় করেন। মাছটির ওজন ৩২ কেজি।  মাছটির দৈর্ঘ্য প্রায় ছয় ফুট ও প্রস্থ প্রায় দুই ফুট। সেখানে মাছটির দাম কম হওয়ায় রাসেল মাছটি অধিক দাম পাওয়ার আশায় আমার কাছে পাঠান। আমি মাছটির ওপেন নিলামে ওঠায়। একপর্যায়ে মাছটির সর্বোচ্চ দাম হয় ৫০০০ টাকা। এই টাকা দিয়ে গোলপাতা মাছটি মণিরামপুর উপজেলার আটঘরা গ্রামের সাবেক ইউপি সদস্য সবেদ আলী নিয়েছেন।

 

যশোর জেলা মৎস্য কর্মকর্তা আনিছুর রহমান  বলেন, এ ধরনের মাছ সমুদ্রের আগে অহরহ দেখা যেত। কিন্তু বর্তমানে এ ধরনের মাছ জেলেদের জালে খুবই কমই ধরা পড়ে। ধারণা করা হচ্ছে বৈশ্বিক আবহাওয়ার কারণে এই মাছ দিন দিন কমতে শুরু করেছে। যে কারণে এখন আর জেলের জালে অহরহ এই মাছ আর ধরা পড়ে না। এই মাছ খেতে সুস্বাদু হওয়ায় বাজারে ব্যাপক চাহিদা রয়েছে। আর চাহিদা থাকার কারণেই এ মাছ বাজারে ভালো মূল্য রয়েছে। তবে এ ধরনের মাছ গবেষণা করে যদি বংশবিস্তার করানো যেত, তাহলে এসব মাছ সাধারণের ক্রয়সীমার মধ্যে থাকতে বলে তিনি জানান।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *