করোনা ভাইরাস সম্পর্কে সচেতনতা তৈরিতে যবিপ্রবিতে সেমিনার

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিনিধি: বিশ্বজুড়ে ছড়িয়ে পড়াকরোনা ভাইরাস সম্পর্কে সকলের মধ্যে সচেতনতাতৈরির লক্ষ্যে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে(যবিপ্রবি) একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে।সেমিনারে বক্তারা বলেছেন, এই ভাইরাস মানুষ থেকে মানুষে ছড়ায়। সুতরাং এ রোগের প্রাদুর্ভাবপ্রতিরোধের অন্যতম উপায় হচ্ছে মানুষের মধ্যেসচেতনতা তৈরি।আ জ বুধবার দুপুরে যবিপ্রবির বঙ্গবন্ধু শেখ মুজিবএকাডেমিক ভবনের গ্যালারিতে বিশ্ববিদ্যালয়ের অণুজীববিজ্ঞান বিভাগ এ সেমিনারের আয়োজনকরে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিতছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃআনোয়ার হোসেন।

অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন বলেন, করোনাভাইরাস মানুষ থেকে মানুষে ছড়ায়। সুতরাং এভাইরাসের প্রাদুর্ভাব কমাতে এর ‘রুট অবট্রান্সমিশন’বন্ধ করতে হবে। সরকার ইতিমধ্যে এবিষয়ে নানা পদক্ষেপ গ্রহণ করেছে। গণমাধ্যমেও এবিষয়ে প্রচারণা চালানো হচ্ছে। কিন্তু আমরা সচেতননা হলে কোনো কিছুই কাজে আসবে না। তিনি বলেন, শীত প্রধান অঞ্চলে এ রোগ ছড়িয়ে পড়ার ঝুঁকি বেশি। উষ্ণপ্রধান অঞ্চলে এ রোগের বিস্তারের ঝুঁকিকম। কিন্তু ঝুঁকিমুক্ত নয়।

ভাইরাস ও ব্যাকটেরিয়া নিয়ে তাঁর কাজের অভিজ্ঞতারয়েছে উল্লেখ করে অধ্যাপক ড. মোঃ আনোয়ারহোসেন বলেন, নভেল করোনা ভাইরাস করোনাগোত্রের মধ্যে সবচেয়ে দুর্বল ভাইরাস। তিনি ইতিপূর্বেপৃথিবীতে ভাইরাসজনিত যেসব রোগ ভয়াবহ আকারধারণ করেছিল, সেই সব রোগের সাথে করোনাভাইরাসের তুলনামূলক বিশ্লেষণ তুলে ধরেন এবংআতঙ্কিত না হওয়ার পরামর্শ দেন। একইসঙ্গে তিনিবলেন, জাতীয় রোগতত্ত্ব ও রোগনিয়ন্ত্রণ গবেষণাইনস্টিটিউট (আইইডিসিআর) এ ভাইরাস ও রোগেরবিস্তার সম্পর্কে প্রতিদিনই সচেতনামূলক তথ্যবলীপ্রদান করছেন। এর বাইরে যদি কেউ কোনো তথ্যদেয়, তাহলে সেটা বিশ্বাসযোগ্য নয়। মোটকথাআপনারা কেউ গুজব ছড়াবেন না, গুজবে বিশ্বাসকরবেন না। তিনি জানান, করোনা ভাইরাসপ্রতিরোধের অংশ হিসেবে বিশ্ববিদ্যালয়ের ফার্মেসীবিভাগের তত্ত্বাবধানে বিভিন্ন ভবনের প্রবেশপথেজীবাণুনাশক সরবরাহ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়পরিবারের সকল সদস্যকে করোনা ভাইরাস সম্পর্কেসচেতন হওয়ার আহ্বান জানান তিনি।

সেমিনারে সভাপতির বক্তব্যে অণুজীববিজ্ঞানবিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোঃ ইকবালকবীর জাহিদ সারা বিশে^র করোনা প্রাদুর্ভাবেরসর্বশেষ চিত্র তুলে ধরেন। করোনা ভাইরাসের বিষয়েযে সকল অসত্য, গুজব, অসমর্থিত ও অবৈজ্ঞানিকতথ্যবলী প্রচার হচ্ছে সেগুলোর সম্পর্কে বিস্তারিতআলোচনা করেন। তিনি বলেন, করোনা ভাইরাসেরবিষয়ে যে পরিমাণ আতঙ্ক ছড়ানো হচ্ছে, সেইপরিমাণ আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই।তারপরেও এটা যেন আমাদের দেশে মহামারীআকার ধারণ করতে না পারে এ বিষয়ে আমাদেরসচেতন হতে হবে।

যবিপ্রবির প্রধান চিকিৎসা কর্মকর্তা ডা. দীপক কুমারমন্ডল করোনা ভাইরাস থেকে সচেতন হওয়ার জন্যজীবাণুনাশক ও সাবান জাতীয় দ্রব্য দিয়ে দুই হাতঘন ঘন ধুয়ে ফেলা; যেখানে সেখানে কফ ও থুথু নাফেলা; হাত দিয়ে নাক, চোখ ও মুখ স্পর্শ থেকে বিরতথাকা এবং হাঁচি-কাশির সময় টিস্যু অথবা বাহুরভাজে নাক-মুখ ঢেকে ফেলাসহ বিভিন্ন পরামর্শ দেনতিনি।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন যবিপ্রবির ডিনসকমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মোঃ আনিছুররহমান। অনুষ্ঠানে বিভিন্ন বিভাগ ও দপ্তরের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারী উপস্থিত ছিলেন।সেমিনার পরিচালনা করেন যবিপ্রবির ইংরেজিবিভাগের সহকারী অধ্যাপক ফারহানা ইয়াসমিন।সেমিনার আয়োজনে সহায়তা করে ‘এ টিম ফরহিউম্যান ডেভোলপমেন্ট বাংলাদেশ’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *