করোনা এবার কলকাতায়, আক্রান্ত হয়ে হাসপাতালে বৃদ্ধ

নিউজটি শেয়ার লাইক দিন

অনলাইন ডেস্ক:মৃত্যু পরোয়ানা নিয়ে এবার কলকাতায় ঢুকে পড়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। এই ভাইরাসে আক্রান্ত হয়ে কলকাতার মুকুন্দপুরের আরএনটেগোর হাসপাতালে ভর্তি হয়েছে এক বৃদ্ধ। রেসপিরেটরি প্যানেল টেস্টে ওই বৃদ্ধের শরীরে পাওয়া গেছে করোনাভাইরাস!

ঘটনা চাউর হতেই চারিদিকে আতঙ্কের ছবি। হাসপাতালে উপস্থিত অন্যান্য রোগীর পরিবারের লোকেরাও আতঙ্কিত। অনেকেই হাসপাতাল থেকে প্রিয়জনকে ছাড়িয়ে নিয়ে চলে যেতে চাইছেন। এই আশঙ্কায় যদি করোনা ঢুকে পড়ে শরীরে।
হাসপাতাল সূত্রে জানা গেছে, ওই বৃদ্ধের বাড়ি যাদবপুরের পোদ্দার নগর এলাকায়। ফুসফুসের সংক্রমণ ছাড়াও একাধিক অসুখে ভুগছেন তিনি। শেষ খবর অনুযায়ী, তার শারীরিক অবস্থা সঙ্গীন। মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন তিনি। বৃদ্ধের শরীরে করোনাভাইরাসের খবরে আতঙ্ক ছড়িয়েছে যাদবপুরে তাঁর বাড়ির এলাকাতেও।

এদিকে, ক্রমশ বাড়তে থাকা আতঙ্ক ঠেকাতে এগিয়ে এসেছে হাসপাতাল কর্তৃপক্ষ। আরএনটেগোরের পক্ষ থেকে বলা হয়েছে, অযথা আতঙ্কিত হবেন না। এর সঙ্গে চীনের উহান স্ট্রেইন করোনাভাইরাসের কোনও সম্পর্কই নেই। এইচসিওভি-২২৯ই, এইচসিওভিএনএল৬৩ অথবা এইচসিওভি এইচকেইউ১ জাতীয় করোনাভাইরাস অন্তত সাধারণ। এমনই এক করোনাভাইরাসে আক্রান্ত ওই ব্যক্তি।

ওই হাসপাতালেরই চিকিৎসক বিশিষ্ট মেডিসিন বিশেষজ্ঞ ডা. অরিন্দম বিশ্বাস জানিয়েছেন, অনেকে ভাবছেন করোনাভাইরাস মানেই চীনের নোভেল করোনা ভাইরাস। তা ঠিক নয়। এই করোনাভাইরাসের সঙ্গে নভেল করোনাভাইরাসের কোনও সম্পর্ক নেই। নোভেল করোনাভাইরাস এনসিওভি২০১৯ শ্রেণির। দুটো সম্পূর্ণ ভিন্ন।

তবে যে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন ওই ব্যক্তি- এ বিষয়ে ডা. বিশ্বাস জানিয়েছেন, ওই ব্যক্তি কিডনির অসুখে আক্রান্ত। বার্ধক্যজনিত সমস্যাও রয়েছে তার। এমতাবস্থায় সাধারণ ভাইরাসকে ঠেকানোর মতো প্রতিরোধ শক্তি তার নেই। একারণেই সাধারণ করোনাভাইরাস ঠেকাতে পারছেন না বৃদ্ধ।

এই করোনাভাইরাসকে আর পাঁচটা ভাইরাল অসুখের মতোই বলছেন চিকিৎসকরা। ডা. বিশ্বাসের কথায়, ফুসফুসের সংক্রমণ এক ধরনের করোনা ভাইরাসের আক্রমণেই হয়। ভাইরাল জ্বরেরও কোনও ওষুধ হয় না। কিছু নিয়ম মেনে চলতে হয়। এক্ষেত্রেও তাই। বাতাসে এমন সাধারণ করোনাভাইরাসের জীবাণু ভাসছে। তা ঠেকাতে মাস্ক পড়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। আপাতত আরএনটেগোর হাসপাতালে চিকিৎসক ডা. প্রতিক দাসের অধীনে ভর্তি রয়েছেন ওই বৃদ্ধ। শেষ পর্যন্ত পাওয়া খবরে আইটিইউতে রয়েছেন তিনি। সূত্র: সংবাদ প্রতিদিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *