এ বছর থেকে প্রাথমিক সমাপনী পরীক্ষা বন্ধ হতে যাচ্ছে

নিউজটি শেয়ার লাইক দিন

শিক্ষা ডেস্ক: এ বছর থেকে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা বন্ধ হতে যাচ্ছে। প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

বৃহস্পতিবার (২১ এপ্রিল) সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন এ ইঙ্গিত দেন। প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্তুতি নিয়ে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

প্রাথমিক শিক্ষা সমাপনী একবারেই বাতিল করার চিন্তা-ভাবনা করছেন কি না— এমন প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, আমাদের নতুন যে কারিকুলাম আছে, সেখানে পরীক্ষাটা নেই। আমরা শিক্ষাবিদসহ অংশীজনদের মতামত নিয়ে সিদ্ধান্ত নেব।

প্রায় দুই বছর স্কুল বন্ধ ছিল— উল্লেখ করে তিনি বলেন, আমরা শিখন ঘাটতি পূরণে আরেকটু সময় নিই। আমরা ঘাটতি পূরণ করে তারপর সিদ্ধান্ত জানাব।

প্রতিমন্ত্রী বলেন, সমাপনী পরীক্ষা নভেম্বরের দিকে হয়, আমরা দুই-তিন মাস আগে জানাব। এখনই জানালে সবাই কোচিং সেন্টারে লাইন ধরবে।

এ সময় সচিব আমিনুল ইসলাম খান বলেন, বড়দের শিখন প্রক্রিয়া ও ছোটদের শিখন প্রক্রিয়া ভিন্ন। এখনই জানিয়ে দিয়ে স্বাভাবিক প্রক্রিয়াটা ব্যাহত করতে চাই না। আমরা আরেকটু সময় নিয়ে ঘোষণা দেব।

 

তিনি আরও বলেন, পরীক্ষাকেন্দ্রিক চিন্তা করার কোনো কারণ নেই। আমরা আনন্দঘন পরিবেশে শিক্ষাকার্যক্রম চালিয়ে যাচ্ছি।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) আলমগীর মুহম্মদ মনসুরুল আলম বলেন, শিক্ষার্থীরা পাঠে ব্যস্ত থাকুক। তাদের টেনশনে ফেলতে চাই না।

তিনি আরও বলেন, তারা শিখন যোগ্যতা যাতে অর্জন করতে পারে, সেজন্য পরীক্ষার টেনশন দিতে চাই না। ভবিষ্যতে এই সমাপনী পরীক্ষা থাকবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *