উত্তর কোরিয়ার সঙ্গে ফের উত্তেজনা, দক্ষিণ কোরিয়া ও আমেরিকা সামরিক মহড়া

নিউজটি শেয়ার লাইক দিন

আন্তর্জাতিক ডেস্ক: আবারো উত্তর কোরিয়ার সঙ্গে দক্ষিণ কোরিয়ার মাঝে উত্তেজনা দেখা দিয়েছে। এরই মাঝে দক্ষিণ কোরিয়া এবং আমেরিকা আবার নতুন করে যৌথ সামরিক মহড়া শুরু করেছে।

দক্ষিণ কোরিয়ার পাজু সামরিক কেন্দ্রে অনুষ্ঠানরত এ মহড়ায় দক্ষিণ কোরিয়ার এলিট ফোর্সের আর্মি টাইগার ব্রিগেড নামে একটি ইউনিট অংশ নিচ্ছে।

উত্তর কোরিয়ার সঙ্গে যখন আমেরিকা ও দক্ষিণ কোরিয়ার প্রচণ্ড রকমের সামরিক উত্তেজনা চলছে তখন এই সামরিক মহড়া শুরু হল। যে সামরিক কেন্দ্রে মহড়া চলছে সেটি উত্তর কোরিয়ার সীমান্তের কাছাকাছি অবস্থিত।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী এক বিবৃতিতে বলেছে, উত্তর কোরিয়া সাম্প্রতিক ধারাবাহিকভাবে উসকানিমূলক তৎপরতা চালিয়েছে। এর জবাবে আমেরিকার সেনাদের সঙ্গে যৌথভাবে যুদ্ধের লড়াইয়ের অভিজ্ঞতা অর্জনের জন্য এবং সামরিক প্রস্তুতি যাচাই করার জন্য যৌথভাবে সামরিক মহড়ার পরিকল্পনা করা হয়।

মহড়ায় দক্ষিণ কোরিয়ার এলিট ফোর্সের ৮০০ সেনা অংশ নিচ্ছে। এতে দক্ষিণ কোরিয়া তার কৃত্রিম গোয়েন্দা প্রযুক্তি এবং সর্বাধুনিক অস্ত্রশস্ত্র ব্যবহার করছে।

অন্যদিকে আমেরিকার পদাতিক বাহিনীর স্ট্রাইকার ব্রিগেড এ মহড়ায় অংশ নিচ্ছে।
দক্ষিণ কোরিয়া সম্প্রতি কয়েকবার নিশ্চিত করেছে যে, তারা আমেরিকার কাছ থেকে পরমাণু অস্ত্র পাওয়ার বিষয়ে আলোচনা চালাচ্ছে। এতে দক্ষিণ কোরিয়ার সঙ্গে উত্তর কোরিয়ার উত্তেজনা আরও বেড়েছে। তবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন পরমাণু অস্ত্র নিয়ে দক্ষিণ কোরিয়ার সঙ্গে আলোচনার কথা নাকচ করেছেন।

সূত্র: আনাদোলু এজেন্সি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *