আয়রন ডোমে ত্রুটি: যুক্তরাষ্ট্রের কাছে অর্থ চাইলো ইসরায়েল

নিউজটি শেয়ার লাইক দিন

আন্তর্জাতিক ডেস্ক:ইসরায়েলের ক্ষেপণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থা আয়রন ডোমের ত্রুটি সারাতে যুক্তরাষ্ট্রের কাছে দ্রুত এক বিলিয়ন ডলার চেয়েছে তেলআবিব।

সম্প্রতি ফিরিস্তিন-ইসরায়েল সংঘাতে আয়রন ডোম নিয়ে তাদের দর্পচূর্ণ করে দিয়েছে ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন সংগঠন হামাস। খবর রয়টার্স ও আরব নিউজের।

হামাসের ছোড়া কয়েক হাজার রকেট গিয়ে আঘাত হানে ইসরাইলের মূল ভূখণ্ডে। এ সব রকেটের প্রায় ৯০ শতাংশ আয়রন ডোম প্রতিহত করতে পারলেও বাকিগুলো আটকাতে ব্যর্থ হয়েছে ইসরায়েল।

এ কারণে দ্রুত এই ক্ষেপণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থার ত্রুটি সারাতে মরিয়া ইহুদিবাদী দেশটি। এ জন্য গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রের রিপাবলিকান সিনেটর লিন্ডসে গ্রাহাম জেরুজালেম সফরে আসলে তাকে এ ব্যাপারে অবহিত করেন ইসরাইলের সামরিক বিশেষজ্ঞরা।

সিনেটর গ্রাহাম ইসরায়েলকে আশ্বস্ত করেন, তিনি ওয়াশিংটনে গিয়েই বিষয়টি নিয়ে মার্কিন সরকারের সঙ্গে আলোচনা করবেন। তিনি ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং প্রতিরক্ষামন্ত্রী বেনি গানৎজের সঙ্গেও সাক্ষাৎ করেন।

সাউথ ক্যারলিনা থেকে নির্বাচিত সিনেটর গ্রাহাম বিদেশে মার্কিন সামরিক সহয়তা অনুমোদন কমিটির সদস্য। আয়রন ডোমের উন্নয়নে ইসরায়েলকে এক বিলিয়ন ডলার দেয়ার ব্যাপারে জো বাইডেনকে রাজি করাবেন বলেও ইসরায়েলকে কথা দেন এ রিপাবলিকান সিনেটর।

উল্লেখ্য, মার্কিন সিনেটরদের বেশির ভাগ সদস্যই ইসরায়েলের কাছ থেকে আর্থিক সুবধা নিয়ে তেলআবিবের হয়ে কাজ করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *