আবারো রাতভর গাজায় বোমাবর্ষণ করলো ইসরাইলি বাহিনী

নিউজটি শেয়ার লাইক দিন

আন্তর্জাতিক ডেস্ক: আবারো রাতভর ফিলিস্তিনের গাজায় মুহুমুহু বোমা বর্ষণ করলো ইজরাইল সেনাবাহিনী। যুদ্ধবিরতির ২৫ দিনের মাথায় দখলদার ইসরাইল বাহিনী এ বোমাবর্ষণের ঘটনা ঘটলো ।

বুধবার সকাল থেকে হামাসের বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে বিমান হামলার কথা জানিয়েছে তেল-আবিব। তাৎক্ষণিক হতাহতের সংখ্যা জানায় যায়নি। খবর বিবিসি ও আল-জাজিরার।

এর আগে মঙ্গলবার সকালে গাজা থেকে ডিভাইসযুক্ত গ্যাসীয় বেলুন পাঠানো হয় ইসরায়েলের দক্ষিণাঞ্চলের দিকে। ইসরায়েলের ফায়ার সার্ভিস জানিয়েছে, ওই বেলুনের কারণে সেখানকার বেশ কিছু স্থানে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। ২০টির মতো বেলুন গাজা সীমান্তবর্তী এলাকায় ভূপাতিত করা হয়।

এক বিবৃতিতে ইসরায়েলের সেনাবাহিনী জানিয়েছে, তারা নতুন করে যুদ্ধসহ হামাসের পক্ষ থেকে করা সব ধরনের হামলার বিষয়ে আগের থেকেই প্রস্তুত ছিল। গ্যাসীয় বেলুন পাঠানোর জবাবেই তারা গাজায় এই হামলায় শুরু করেছে।

এদিকে ফিলিস্তিনের সূত্রগুলো বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছে, ইসরায়েলে নতুন এই হামলা গাজার দক্ষিণ প্রান্তের খান ইউনুস শহরের একটি বিশেষ অংশকে লক্ষ্যবস্তু করেছিল। হামাসের একজন মুখপাত্রও ইসরায়েলি বিমান হামলার তথ্য নিশ্চিত করেছেন। ওই মুখপাত্র বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ফিলিস্তিনিরা জেরুজালেমে তাদের অধিকার প্রতিষ্ঠায় প্রয়োজনীয় পদক্ষেপ চালিয়ে যাবে।

এর আগে গত ২১ মে ১১ দিনের যুদ্ধ শেষে দুই পক্ষ যুদ্ধ বিরতিতে গিয়েছিল। গাজা কর্তৃপক্ষের তথ্য মতে, সে সময় ইসরায়েলের হামলায় ৬৬ শিশুসহ ২৫৬ ফিলিস্তিনি নিহত ও বহু জন আহত হয়েছিলেন। অন্যদিকে হামাসের রকেট হামলায় নিজেদের ১২ নাগরিক নিহতের কথা জানিয়েছে ইসরায়েল।

এর আগেই আন্তর্জাতিক রাজনৈতিক বিশ্লেষকরা ধারণা করেছিল ইসরাইলের ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর যুগের অবসান ঘটলেও ফিলিস্তিনি পরিস্থিতি স্বাভাবিক হবে না। কারণ ইজরায়েলের প্রধান বিরোধী কট্টর ডানপন্থী ইহুদি নেতা নাফতালি বেনেট ক্ষমতায় আসলে একই পরিস্থিতি তৈরি হবে।তিনিও ফিলিস্তিনি সমস্যার সমাধান করবে না বরং বেনিয়ামিন নেতানিয়াহুর থেকে ভয়ঙ্কর হয়ে উঠবে। প্রকৃতপক্ষে যুদ্ধবিরতির পর দ্বিতীয় বার নিরীহ গাজাবাসীর উপর বোমা বর্ষণের ঘটনা সেটাই প্রমাণ

নতুন

প্রধান বিরোধী নেতা
নতুন এই লড়াই শুরুর মধ্য দিয়ে ফিলিস্তিনের নাগরিক ও আন্তর্জাতিক রাজনীতি বিশ্লেষকদের শঙ্কাই সত্যি হল। এক যুগ ধরে ইসরায়েলের প্রধানমন্ত্রীর আসনে থাকা বেনিয়ামিন নেতানিয়াহু বিদায় নিয়েছেন গত রোববার। তবে ফিলিস্তিন প্রশ্নে অবস্থার কোনো পরিবর্তনের আশা দেখা গেল না। ক্ষমতায় আসতে না আসতেই হয়তো নিজের জানানটাই দিতে যাচ্ছেন আরও কট্টর ডানপন্থী ইহুদি নেতা নাফতালি বেনেট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *