৮ দেশ থেকে বাংলাদেশে প্রবেশে নিষেধাজ্ঞা

নিউজটি শেয়ার লাইক দিন

ডেস্ক নিউজ: ভারত, নেপাল, দক্ষিণ আফ্রিকাসহ আটটি দেশ থেকে কেউ বাংলাদেশে আসতে পারবেন না। তবে বাংলাদেশি প্রবাসী বা নাগরিকেরা ১৫ দিন আগে এসব দেশে গিয়ে থাকলে দূতাবাসের বিশেষ অনুমতি নিয়ে দেশে ফিরতে পারবেন।

এ ছাড়া আর্জেন্টিনা, ব্রাজিল, কুয়েত, মালয়েশিয়া, মালদ্বীপ, ওমান, সংযুক্ত আরব আমিরাতসহ ১২টি দেশ থেকে যে কেউ আসতে ও যেতে পারবেন। তবে ভ্রমণকারীদের শর্ত সাপেক্ষে হোম কোয়ারেন্টিন ও প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে।

দেশে চলমান সাত দিনের কঠোর বিধিনিষেধে বন্ধ আছে অভ্যন্তরীণ ফ্লাইট চলাচল। তবে শর্ত সাপেক্ষে চালু আছে আন্তর্জাতিক ফ্লাইট। এই অবস্থায় আজ সোমবার বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) ২০টি দেশে আন্তর্জাতিক ফ্লাইটে যাতায়াতে নতুন নির্দেশনা দিয়েছে।

বেবিচক সদস্য (ফ্লাইট স্ট্যান্ডার্ড অ্যান্ড অপারেশন) গ্রুপ ক্যাপ্টেন চৌধুরী এম জিয়াউল কবীর স্বাক্ষরিত ওই প্রজ্ঞাপনে বলা হয়, পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এ নির্দেশনা চলমান থাকবে।

৮ দেশ থেকে এলে যা করণীয়
বেবিচক জানায়, বতসোয়ানা, ভারত, মঙ্গোলিয়া, নামিবিয়া, নেপাল, পানামা, দক্ষিণ আফ্রিকা ও তিউনিসিয়া—এই আট দেশ থেকে কেউ বাংলাদেশে আসতে পারবে না।

তবে বাংলাদেশি প্রবাসী বা নাগরিকেরা ১৫ দিন আগে এসব দেশে গিয়ে থাকলে দূতাবাসের বিশেষ অনুমতি নিয়ে দেশে ফিরতে পারবেন। বাংলাদেশে এসে ১৪ দিনের বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। কোয়ারেন্টিনের জন্য সরকারের নির্ধারিত স্থান বা নিজ খরচে সরকারনির্ধারিত হোটেলে থাকতে হবে।

১২ দেশ থেকে এলে যে নির্দেশনা
আর্জেন্টিনা, ব্রাজিল, কলম্বিয়া, কোস্টারিকা, জর্জিয়া, কুয়েত, মালয়েশিয়া, মালদ্বীপ, ওমান, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাজ্য ও উরুগুয়ে—এসব দেশ থেকে যে কেউ বাংলাদেশে আসতে ও যেতে পারবেন। যাঁদের করোনা ভাইরাসের টিকা দেওয়া আছে, তাঁদের এসব দেশ থেকে বাংলাদেশে এলে ১৪ দিনের হোম কোয়ারেন্টিনে থাকতে হবে।

যাঁদের করোনার টিকা দেওয়া নেই, তাঁদের বাংলাদেশে এলে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে।

যাত্রার ৭২ ঘণ্টা আগে করোনা নেগেটিভ সনদ লাগবে
বেবিচক বলছে, এ দুই তালিকার বাইরে থাকা বিশ্বের যেকোনো দেশ থেকে বাংলাদেশে আসা ও যাওয়া যাবে। তবে দেশে আসার ক্ষেত্রে ভ্রমণকারীদের ১৪ দিনের হোম কোয়ারেন্টিনে থাকতে হবে। আর যাত্রা শুরুর ৭২ ঘণ্টা আগে করোনা পরীক্ষা করে নেগেটিভ সনদ নিতে হবে।

করোনার সংক্রমণ ঠেকাতে গত ১৪ এপ্রিল থেকে আন্তর্জাতিক সব গন্তব্যে ফ্লাইট চলাচল বন্ধ করে বেবিচক। পরে প্রবাসীদের কর্মস্থলে ফেরাতে আটটি দেশে শর্ত দিয়ে ফ্লাইট চলাচলের অনুমতি দেয় সংস্থাটি। ১ মে থেকে শর্ত সাপেক্ষে আকাশপথে আন্তর্জাতিক ফ্লাইট চলাচলের অনুমতি দেয় বেবিচক। তবে ৩৮টি দেশে চলাচলের ক্ষেত্রে বিশেষ শর্ত দেওয়া হয়েছিল। এখন সেই তালিকা হালনাগাদ করে ২০টি দেশের জন্য শর্ত দেওয়া হয়।

বেবিচক জানায়, বাংলাদেশে আসা এবং দেশে থেকে যাওয়ার ক্ষেত্রে ১০ বছর বয়সের নিচে শিশুদের বাদে সব ভ্রমণকারীকে করোনার আরটি–পিসিআর পরীক্ষার নেগেটিভ সনদ থাকতে হবে। ভ্রমণের ৭২ ঘণ্টার মধ্যে এই পরীক্ষা করতে হবে। কূটনৈতিক ও তাঁদের পরিবারের সদস্যদের ক্ষেত্রে হোম বা প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন কেমন হবে, তা পররাষ্ট্র মন্ত্রণালয় নির্ধারণ করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *