৩০ দিনেই ধ্বংস হবে ক্যানসার কোষ

নিউজটি শেয়ার লাইক দিন

স্বাস্থ্য ডেস্ক: চিকিৎসা বিজ্ঞানে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করা নিয়ে গবেষণা চলছে বিস্তর। কীভাবে এই পদ্ধতিকে ব্যবহার করে চিকিৎসা বিজ্ঞানকে আরও উন্নত করা যায়, সে চেষ্টাই চালিয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা।

সম্প্রতি গবেষকরা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) ব্যবহার করে একটি মডেল আবিষ্কার করেছেন, যা ৩০ দিনেই ক্যানসারের মতো মারণরোগ সারিয়ে তুলতে পারে। গবেষকদের দাবি, এই মডেল চিকিৎসকদের প্রেসক্রিপশনের ওপর ভিত্তি করে ক্যানসার রোগীর আয়ুর বিষয়ে ভবিষ্যদ্বাণী করতে পারে।

টরন্টো বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ‘ফার্মা’ নামক এআই ড্রাগ মডেল ব্যবহার করে হেপাটোসেলুলার কার্সিনোমা (এইচসিসি) নামক রোগের চিকিৎসা নিয়ে গবেষণা চালাচ্ছেন। এইচসিসি লিভার ক্যানসারের একটি ধরন। ফার্মার সাহায্যে এমন একটি ওষুধের সন্ধান মিলেছে, যা ৩০ দিনের মধ্যেই ক্যানসার কোষ ধ্বংসের কাজ শুরু করে। এই সিস্টেম রোগীর বয়সকাল নিয়ে যে ভবিষ্যদ্বাণী করছে, তা ৮০ শতাংশ ঠিক, এমনই মত ব্রিটিশ কলাম্বিয়া এবং বিসি ক্যানসার বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের।

তবে এই এআই মডেল এখনই বাজারে আসবে কিনা, তা নিয়ে গবেষকরা কিছু জানাননি। এখন তাদের চূড়ান্ত পর্যায়ের গবেষণা চলছে।

সাম্প্রতিকতম একটি সমীক্ষা জানাচ্ছে, ২০২০ সালে ৪৬টি দেশে অধিকাংশ মৃত্যুর কারণ হবে লিভার ক্যানসার। ২০৪০ সালের মধ্যে লিভার ক্যানসারে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা বাড়তে পারে বার্ষিক ৫৫ শতাংশ। ‘জার্নাল অফ হেপাটোলজি’ নামক চিকিৎসা বিষয়ক পত্রিকায় এমনই একটি সমীক্ষা সম্প্রতি প্রকাশিত হয়েছে।

চিকিৎসকরা জানান, প্রতি বছর বিশ্বব্যাপী লিভার ক্যানসারে আক্রান্তের সংখ্যাটা ক্রমশ বাড়ছে। অতিরিক্ত পরিমাণে মদ্যপান করা, শরীরের বেশি ওজন, টাইপ ২ ডায়াবিটিস— এমন কিছু কারণে ঝুঁকি বাড়ে লিভার ক্যানসারের। ‘ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যানসার’-এর তথ্য অনুসারে ২০২০ সালে বিশ্বব্যাপী লিভার ক্যানসারে আক্রান্তের সংখ্যা প্রায় আট লাখ। গবেষকদের মতে, লিভার ক্যানসারে আক্রান্ত হয়ে মৃত্যুর হার ক্রমশ বাড়বে। ‘ফার্মা’ নামক এআই ড্রাগ মডেলটি বাজারে এলে এই মত্যুর হার অনেকটাই কমে যাবে।

সূত্র : এবিপি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *