হজযাত্রীদের ডলার সংকট এড়াতে আগাম প্রস্তুতি: প্রতিমন্ত্রী

নিউজটি শেয়ার লাইক দিন

বিশেষ প্রতিনিধি: হজযাত্রীদের ডলার সংকট এড়াতে আগাম প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানিয়েছেন ধর্মপ্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান।

বৃহস্পতিবার (২৬ই জানুয়ারি ২০২৩) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের তৃতীয় ও শেষ দিনের চতুর্থ অধিবেশন শেষে প্রতিমন্ত্রী প্রশ্নের জবাবে সাংবাদিকদের এ কথা জানান।

আইন ও বিচার বিভাগ, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ এবং ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সঙ্গে ডিসিদের এই কার্য-অধিবেশন হয়।

এবার বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার জন হজ পালন করবেন। ডলারের সংকট রয়েছে। এত মানুষের হজ পালনের জন্য দেশে পর্যাপ্ত পরিমাণ ডলার রয়েছে কি না- জানতে চাইলে ধর্ম প্রতিমন্ত্রী বলেন, সংকট তৈরি হওয়ার মতো পরিস্থিতি অন্তত বাংলাদেশে এখনো হয়নি। অনেক রাষ্ট্র নাম ধরে বলতে চাই না, তাদের এরই মধ্যে ডলার সংকট হয়ে গেছে। বাংলাদেশ এখন পর্যন্ত স্থিতিশীল অবস্থার মধ্যে আছে।

তিনি বলেন, হজযাত্রীদের বিষয়ে প্রধানমন্ত্রী সজাগ, সচেতন এবং হজযাত্রীরা আল্লাহর মেহমান হিসেবে যাবেন তাদের যেন কোনো সংকটে না পড়তে হয় সেজন্য আগাম প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

পাঠ্যবইয়ে ধর্ম নিয়ে একটি বড় ধরনের অপপ্রচার তৈরি হয়েছে। শিক্ষা মন্ত্রণালয় দুটি কমিটি গঠন করেছে- এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে ফরিদুল হক খান বলেন, এ বিষয়টি আমার নয় তারপরও বলছি, ইতোমধ্যে আমাদের যে মিটিং হয়েছে সেখানে দুটি কমিটি গঠন করা হয়েছে। এ কমিটি কাজ করছে। এ কমিটি কাজ করার পর যেখানে সংযোজন-বিয়োজন যা কিছু করা দরকার, সেটা করার মতো সুযোগ রয়ে গেছে। এটার জন্য কার্যক্রম হাতে নেওয়া হয়েছে এবং চলছে। এর অবশ্যই প্রতিফলন ঘটবে ইনশাআল্লাহ।

পাঠ্যবইয়ের ধর্ম নিয়ে বিতর্কিত কিছু থাকলে সেটা অবশ্যই বাদ দেওয়া হবে বলেও জানান প্রতিমন্ত্রী।

ফরিদুল হক খান বলেন, আরেকটা কথা বলি, অযথা ছোট্ট একটা জিনিসকে কেন্দ্র করে অনেক বিশাল প্রচার করে সম্প্রীতি নষ্ট করার একটা পথ, এটা আজ না অনেকবার অনেক সময় হয়েছে। যখন জাতীয় সংসদ নির্বাচন আসে তখন এগুলো হয়। এ রকম করার সুযোগ দেওয়ার কোনো সময় নেই। যে কথা আপনারা বলছেন ইতিমধ্যে সেই কাজ আমরা সমাধানের চেষ্টা করছি।

প্রতিমন্ত্রী বলেন, আন্তঃধর্মীয় সংলাপে যেসব জেলা ভালো করেছে তাদের আমরা অভিনন্দন জানিয়েছি। অন্যরাও যেন ওই জেলাগুলোর মতো আগামী দিনে ভালো করতে পারে সে বিষয়ে বলেছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *