স্বাস্থ্য অধিদফতরের ডিজিকে হাইকোর্টে তলব

নিউজটি শেয়ার লাইক দিন

আদালত ডেস্ক: সারাদেশের কারাগারগুলোতে শূন্যপদে ৪৮ জন ডাক্তার নিয়োগের নির্দেশনা বাস্তবায়ন না করায় স্বাস্থ্য অধিদতফরের মহাপরিচালককে (ডিজি) তলব করেছেন হাইকোর্ট

একই সাথে আগামী ২৪ জানুয়ারি তাকে সশরীরে হাজির হয়ে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

মঙ্গলবার (১৭ই জানুয়ারি ২০২৩) এ বিষয়ে এক শুনানি করে বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদেশের বিষয়টি নিশ্চিত করেছেন রিটকারী আইনজীবী মো. জে আর খান রবিন।

এর আগে গত ২০২০ সালের ২৯ জানুয়ারি আদালতের নির্দেশে ১৪১ পদের বিপরীতে ১১৭ জন ডাক্তার নিয়োগের আদেশ হলে ১১২ জন ডাক্তার সংযুক্ত করার বিষয়টি আদালতকে নিশ্চিত করে কারা কর্তৃপক্ষ।

তবে পরবর্তী সময়ে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, ওই পরিমাণ ডাক্তার সংযুক্ত নেই। পরে বিষয়টি আদালতে উপস্থাপন করা হয়। এরপর আবারও আদালতের মৌখিক নির্দেশ মোতাবেক কারা কর্তৃপক্ষ ৯৩ জন ডাক্তারকে সংযুক্ত করার বিষয়টি নিশ্চিত করে। অবশিষ্ট ৪৮টি শূন্যপদের বিপরীতে ডাক্তার সংযুক্ত করার জন্য স্বাস্থ্য অধিদফতর একাধিকবার সময় নিলেও তা বাস্তবায়ন করতে পারেনি।

আজ আদালতে স্বাস্থ্য অধিদফতর কোনো সন্তোষজনক ব্যাখা দিতে না পারায় মহাপরিচালককে আগামী ২৪ জানুয়ারি আদালতে হাজির হয়ে ব্যাখা দিতে বলা হয়েছে।

আদালতের নির্দেশের পরও কারাগারে চিকিৎসক নিয়োগ না দেওয়ায় স্বাস্থ্য অধিদফতর ও কারা অধিদফতরের ডিজিকে গত বছরের ৭ মার্চ আইনি নোটিশ দেন রিটকারী আইনজীবী জে আর খান রবিন। নোটিশে বলা হয়, দেশের ৬৮টি কারাগারে ৪০ হাজার ৬৬৪ কারাবন্দির ধারণক্ষমতা থাকলেও অনেক ক্ষেত্রে এর চেয়ে ২-৩ গুণ বেশি বন্দি কারগারে অবস্থান করেন।

অন্যদিকে ১৪১টি কারা ডাক্তারের পদের বিপরীতে ডাক্তার আছেন নয়জন। এতে করে কারাবন্দিদের মৌলিক অধিকার বাস্তবায়নের লক্ষ্যে আইনজীবী মো. জে আর খান রবিন জনস্বার্থে একটি রিট করেন।

ওই রিটের পরিপ্রেক্ষিতে ২০১৯ সালের ২৩ জুন বিচারপতি এ এফ এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ রুল জারি করেন। রুলে কারাবন্দিদের বাসস্থান ও চিকিৎসাসেবা নিশ্চিতের ব্যর্থতাকে কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চায় এবং কারা কর্তৃপক্ষকে সার্বিক বিষয়ে আদালতকে অবহিত করার নির্দেশ দেন।

পরে কারা কর্তৃপক্ষ বিভিন্ন তারিখে হলফনামার মাধ্যমে দেশের সব কারাগারে ২৪ জন ডাক্তার থাকার বিষয়ে নিশ্চিত করে, সঙ্গে অবশিষ্ট খালি ১১৭টি পদে ডাক্তার নিয়োগের ব্যাপারেও প্রয়োজনীয় আদেশ চান। এর ধারাবাহিকতায় ২০২০ সালের ২০ জানুয়ারি হাইকোর্ট অনতিবিলম্বে শূন্যপদে ১১৭ জন ডাক্তার নিয়োগের জন্য স্বাস্থ্য অধিদফতরের ডিজিকে নির্দেশ দেয়।

কারা কর্তৃপক্ষ হলফের মাধ্যমে আদালতকে জানায়, ‘১৪১ পদের বিপরীতে ১২২ জন ডাক্তার দেশের বিভিন্ন কারাগারে নিয়োজিত আছে। তার মধ্যে ঢাকা বিভাগে ২৭ জন, ময়মনসিংহ বিভাগে ৬, রাজশাহী বিভাগে ১৮, রংপুর বিভাগে ১১, চট্টগ্রাম বিভাগে ১৭, সিলেট বিভাগে ১৭, খুলনা বিভাগে ১৬, বরিশাল বিভাগে ১০ জন নিয়োজিত আছেন। ১২২ জনের মধ্যে ৭ জন ডেপুটেশনে এবং ১০৫ জন পর্যায়ক্রমে সংযুক্ত আছেন।’

আইনজীবী মো. জে আর খান রবিন বলেন, ‘একই বিষয়ে গত ৪ মার্চ পত্রিকায় একটি সংবাদ প্রকাশ হয়। ওই প্রতিবেদন থেকে জানা গেছে, এখনও কারাগারে ১৩৪টি ডাক্তারের পদ শূন্য রয়েছে। সেহেতু স্বাস্থ্য অধিদফতরের ডিজি আদালতের আদেশ অনুসারে কারাগারে ডাক্তার নিয়োগ না দেওয়ায় আদালতের আদেশ অমান্য করেছেন।

আইনজীবী বলেন, একই সঙ্গে কারা কর্তৃপক্ষ ডাক্তার নিয়োগের বিষয়ে সঠিক তথ্য সরবরাহ না করায় তাদের কাজও আদালত অবমাননার শামিল। তাই তাদের বিরুদ্ধে আদালত অবমাননার নোটিশ দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *