যশোরে ডেঙ্গু রোগী হু হু করে বাড়ছে

নিউজটি শেয়ার লাইক দিন

স্টাফ রিপোর্টার: গত কয়েক সপ্তাহ ধরে রাজধানীর ঢাকা শহরে ডেঙ্গুর প্রকোপ ভয়াবহ রূপ ধারণ করেছে। এবার যশোরেও গত এক সপ্তাহে ডেঙ্গু রোগীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে। যশোর জেনারেল হাসপাতালে গত ২৪ ঘণ্টায় ৫ ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। এরমধ্যে ৪জন পুরুষ ও ১জন নারী।

গত এক সপ্তাহে এ হাসপাতাল থেকে ১৭ ডেঙ্গু রোগী চিকিৎসা নিয়েছেন।
হাসপাতাল সূত্র জানায়, রোববার হাসপাতালে পাঁচজন ভর্তি হয়েছেন। ছাড়পত্র নিয়েছেন দু’জন। গত সাতদিনে ১৫ জন পুরুষ ও দু’জন নারী চিকিৎসা নিয়েছেন। এরমধ্যে ১৮ সেপ্টেম্বর চার, ১৬ সেপ্টেম্বর চার, ১৪ সেপ্টেম্বর দুই, ১৩ সেপ্টেম্বর এক, ১০ সেপ্টেম্বর তিন, ৮ সেপ্টেম্বর এক ও ৭ সেপ্টেম্বর দু’জন করে রয়েছে।

শহরতলির মুড়লি এলাকার অসুস্থ সগির জানান, তিনি ঢাকায় চাকরি করেন। গত ১৫ সেপ্টেম্বর জ্বর নিয়ে যশোরে আসেন। বাড়িতে আসার পর পরিবারের লোকজন ১৬ সেপ্টেম্বর বিকেলে জেনারেল হাসপাতালে ভর্তি করে। সেখানে পরীক্ষা নিরীক্ষার পর ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন বলে জানতে পারেন।

স্বাস্থ্য বিভাগের হিসেব অনুযায়ী, গত বছর যশোরে ডেঙ্গু আক্রান্ত হয়েছিলেন চার হাজার ১০৬ জন। তার মধ্যে ৬জন মারা যায়। চলতি বছর পহেলা আগস্ট পর্যন্ত ২৪ জনের ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। এখনো পর্যন্ত কেউ মারা যায়নি।

যশোর জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার আব্দুস সামাদ জানান, গত কয়েকদিন ধরে যশোর জেনারেল হাসপাতালে ডেঙ্গু রোগীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে। বর্তমানে পাঁচজন ডেঙ্গু রোগী ভর্তি আছেন। হাসপাতালে পুরুষ ও মহিলা মেডিসিন ওয়ার্ডে আটটি শয্যা ডেঙ্গু রোগীদের জন্য নির্ধারণ করা হয়েছে।

সিভিল সার্জন বিপ্লব কান্তি বিশ্বাস বলেন, গত দুই মাস আগে থেকে রাজধানীতে ডেঙ্গুর প্রকোপ বৃদ্ধি পেলেও যশোরে ডেঙ্গু রোগীর সংখ্যা তেমন পরিলক্ষিত হয়নি। তবে গত এক সপ্তাহ ধরে হাসপাতালে ডেঙ্গু রোগী ভর্তি হওয়ায় আমরা উদ্বিগ্ন। ডেঙ্গু প্রতিরোধে যশোর সিভিল সার্জনের পক্ষ থেকে সব ধরনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। পাশাপাশি সাধারণ মানুষকে সচেতন হতে হবে বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *