যশোরে জলাতঙ্কের ভ্যাকসিন সরবরাহ বন্ধে দুর্ভোগে রোগীরা

নিউজটি শেয়ার লাইক দিন

 নিজস্ব প্রতিবেদক: যশোর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে জলাতঙ্ক রোগের অ্যান্টি র‍্যাবিক্স ভ্যাকসিন (টিকা) সরবরাহ বন্ধ থাকায় দুর্ভোগে পড়েছে রোগীরা।

হাসপাতালটির তত্ত্বাবধায়ক ডা: হারুন অর রশিদ বলেছেন গত ১৫ দিন ধরে ভ্যাকসিন সরবরাহ বন্ধ রয়েছে। তবে চিকিৎসা নিতে আসা রোগীরা বলছে এক মাসের অধিক সময় ধরে হাসপাতালটিতে ভ্যাকসিন (টিকা) সরবরাহ বন্ধ রয়েছে। এর ফলে হাসপাতালের সামনের দোকানগুলো থেকে উচ্চ মূলে এ সব ভ্যাকসিন কিনতে হচ্ছে। ফলে বিনামূল্যে এ চিকিৎসা সেবা না পেয়ে দুর্ভোগের শিকার হতে হচ্ছে রোগীদের।

হাসপাতাল সূত্রে জানা গেছে, এ হাসপাতাল থেকে প্রতিদিন টিকা নেয় প্রায় দেড়শ জন। গত বছরের ডিসেম্বর মাসে ভ্যাকসিন দেওয়া হয়েছে ১৯শ এর অধিক মানুষকে। গোটা বছর জুড়ে ১৯ হাজার ১২৩ জনকে জলাতঙ্কের ভ্যাকসিন দেওয়া হয়েছে। ঢাকার মহাখালীর আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআরবি) থেকে আনতে হয় এই ভ্যাকসিনটি। গত ২৬ ডিসেম্বর থেকে ২০ দিনে ভ্যাকসিন না পেয়ে এ সেবা থেকে বঞ্চিত হয়েছেন অন্তত দুই হাজার রোগী।

অন্যদিকে হাসপাতালে ভ্যাকসিন না থাকার সুযোগ কাজে লাগিয়ে হাসপাতালের কিছু আউটসোর্সিং কর্মচারী নিজেদের ক্রয়কৃত ভ্যাকসিন দিয়ে ব্যবসা চালিয়ে যাচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে।

শনিবার (১৪ জানুয়ারি) ভ্যাকসিন দিতে আসা ভুক্তভোগী শহরের বেজপাড়ার পূর্ণিমা বেগম জানান, আমি ভ্যাকসিন দিতে এসেছিলাম। পরে আলমগীর নামে হাসপাতালের এক কর্মচারী আমার কাছ থেকে ৬০০ টাকা নিয়ে আমাকে ভ্যাকসিন দিয়ে দিয়েছে। আপরদিকে হাসপাতালের আরেক আউটসোর্সিং কর্মচারী খায়রুলের বিরুদ্ধেও টাকা নিয়ে ভ্যাকসিন দেওয়ার অভিযোগ পাওয়া গেছে।

শহরের ঘোপ নওয়াপাড়া রোডের মেহেদী হাসান সানি জানান, আমাকে গত বুধবার বিড়ালে আঁচড় দিয়েছে। স্থানীয় চিকিৎসক বলেছে ভ্যাকসিন দিতে হবে। এখন ভ্যাকসিন দিতে গিয়ে দেখি হাসপাতালে ভ্যাকসিন সাপ্লাই নেই। বাইরে থেকে কিনে দিতে হবে। এখন ফার্মেসিতে গিয়ে শুনে দেখি ভ্যাকসিনের দাম ৫০০ টাকা। এখন কাছে টাকা না থাকায় বাড়ি ফেরত যাচ্ছি। কাল টাকা নিয়ে এসে ভ্যাকসিন দিয়ে যাব।

উপজেলার চুড়ামনকাটি থেকে ভ্যাকসিন দিতে আসা ভ্যানচালক রাজ্জাক গাজি বলেন, বাবা আমি গরিব মানুষ ভ্যান চালিয়ে কোনো মতে সংসার চালাই। আমি এত টাকা দিয়ে কি করে ভ্যাকসিন দেব? আমার বাড়ি পাশে এক কবিরাজ আছে এখন ওনার কাছে যাচ্ছি। শুনেছি ১০০/১৫০ টাকা নেয় অনেকে ভালো হয়েছে।

জলাতঙ্ক রোগের টিকা প্রদানের দায়িত্বে থাকা হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স শারমিন আফরোজ বলেন, আমাদের ২৫ ডিসেম্বর থেকে ভ্যাকসিন শেষ হয়ে গেছে। শেষ হওয়ার এক মাস আগে আমরা চাহিদা জানিয়েছি। কিন্তু এখনো ঢাকা থেকে ভ্যাকসিন না আসায় আমরা রোগীদের বাইরে থেকে কিনে নিয়ে আসার পরামর্শ দিচ্ছে।

বিষয়টি নিয়ে হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাক্তার হারুন অর রশিদ বলেন, ভ্যাকসিন শেষ হওয়ার আগেই আমরা ঢাকাতে আমাদের চাহিদা পাঠিয়েছি। এ বছরে ১৬০০ ভাওয়েল টিকা সরবরাহ করা হবে বলে জানিয়েছে। ভ্যাকসিন সরবরাহের দায়িত্ব পেয়েছেন ইনসেপ্টা কোম্পানি। কিন্তু তারা কালক্ষেপণ করার কারণে যশোরের রোগীদের দুর্ভোগের শিকার হতে হচ্ছে বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *