যশোরের ডেঙ্গু পরিস্থিতি ভয়াবহ, ৮৫ রোগী শনাক্ত

নিউজটি শেয়ার লাইক দিন

তরিকুল ইসলাম মিঠু, যশোর : রাজধানী ঢাকার পর এবার যশোর জেলায় ডেঙ্গু পরিস্থিতি ভয়াবহ রূপ ধারণ করছে। গত ১ জানুয়ারি থেকে ১০ই জুলাই পর্যন্ত জেলায় ৮৫ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। আক্রান্ত রোগীরা হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা গ্রহণ করছেন। এরমধ্যে ঢাকা থেকে আক্রান্ত হয়ে ২৩ রোগী যশোরে ভর্তি হয়েছেন।

পরিস্থিতি বিবেচনায় যশোর স্বাস্থ্য বিভাগ যশোর জেনারেল হাসপাতালে ডেঙ্গুর চিকিৎসার জন্য বিশেষায়িত আলাদা ওয়ার্ড ডেঙ্গু কর্ণার খোলা হয়েছে। ওই ওয়ার্ডেই ডেঙ্গু রোগী ভর্তি ও চিকিৎসা দেয়া হচ্ছে।  বিষয়টি নিশ্চিত করেছেন যশোর জেলার ডেপুটি সিভিল সার্জন ডা. নাজমুস সাদিক।

সিভিল সার্জন অফিস সূত্রে জানা গেছে, গত ১লা জানুয়ারি থেকে ১০ই জুলাই পর্যন্ত জেলায় মোট ৮৫ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগী জেনারেল হাসপাতালে ভর্তি হয়েছেন। এদের মধ্যে ৬৪ জন চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। বাকি ২১ জন সোমবার পর্যন্ত হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। যশোর সদর উপজেলা এলাকায় ও অভয়নগরে ডেঙ্গু আক্রান্ত এসব রোগীর সংখ্যা সবচেয়ে বেশি। এছাড়া, দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলাগুলোতে আশঙ্কাজনকহারে ডেঙ্গু রোগী বাড়ছে বলে সূত্রটি জানিয়েছে।

সূত্রটি আরো জানিয়েছে, যশোরে মোট ডেঙ্গু আক্রান্ত ৮৫ জনের মধ্যে সবচেয়ে বেশি অভয়নগর উপজেলা এলাকায়। এ উপজেলায় মোট ২৮ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এছাড়া, ঢাকা থেকে ডেঙ্গু আক্রান্ত হয়ে যশোরে এসে হাসপাতালে ভর্তি হয়েছেন ২৩ জন। যশোর সদর উপজেলা এলাকায় ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ১৯ জন, চৌগাছায় ৭ জন, কেশবপুরে ৫ জন ও শার্শায় ৬ জন রয়েছেন।

তবে হাসপাতালের একাধিক ডেঙ্গু রোগীর সঙ্গে কথা বলে জানা গেছে, হাসপাতালে ভর্তির পর অধিকাংশ রোগী যথাযথ চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছেন। সারাদিনে ওয়ার্ডে একবার চিকিৎসক আসেন। তারপরেও তিনি রোগীদের ঠিকমতো সময় দেন না। কয়েক মিনিট এখানে তারপর তিনি অন্যত্র চলে যান। বাকি সময় পুরো ওয়ার্ডটি চিকিৎসকবিহীন থাকেন। তাই নিজেদের দায় এড়াতে গুরুতর রোগীদেরকে এখান থেকে রিলিজ দিয়ে ঢাকা, ফরিদপুর ও খুলনা মেডিকেলে প্রেরণ করা হয়।

যশোর জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. পার্থ প্রতিম চক্রবর্তী বলেন, সোমবার জেনারেল হাসপাতালে ৫ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। আক্রান্তদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬৪ জন ও বর্তমানে জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ২১ জন। অসুস্থদের মধ্যে ২ জন নারী রয়েছেন।

যশোরের সিভিল সার্জন ডা. বিপ্লব কান্তি বিশ্বাস বলেন, যশোরে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে যাওয়ায় যশোর জেনারেল হাসপাতালে  চিকিৎসার জন্য আলাদা ডেঙ্গু কর্ণার বিশেষায়িত ওয়ার্ড খোলা হয়েছে। এ ওয়ার্ডে ডেঙ্গু আক্রান্তদের ভর্তি রেখে পৃথকভাবে চিকিৎসা দেয়া হচ্ছে। যাতে আক্রান্তদের মাধ্যমে এ রোগ ছড়িয়ে পড়তে না পারে। এ লক্ষ্যে ওয়ার্ডে প্রতিটি রোগীকে মশারির ভেতরে রাখা হয়েছে এবং তাকে বাইরে বের হতে নিষেধ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *