৫ কোটি টাকা ব্যয়ে অভয়নগরের ১০ শর্য্যা মা-শিশু হাসপাতালটি ৭ বছর ধরে তালাবদ্ধ !

নিউজটি শেয়ার লাইক দিন

বিশেষ প্রতিনিধি,অভয়নগর : ৫ কোটি টাকা ব্যয়ে নির্মিত অভয়নগরের ১০ শর্য্যা মা-শিশু হাসপাতালটি কাজে আসছে না এলাকাবাসীর! নির্মাণের সাত বছর অতিবাহিত হলেও এখনো পর্যন্ত এখানে চিকিৎসার কোনো কার্যক্রম চোখে পড়েনি। ৭ বছর ধরেই হাসপাতালটির ফটকে তালাবদ্ধ অবস্থায় আছে। ফলে সরকারের এ বিপুল অংকের টাকা দিয়ে হাসপাতাল নির্মাণ একেবারে বুমেরাং হয়ে গেছে। বিষয়টি নিয়ে স্থানীয়দের মধ্যে কানাঘুষাও চলেছে সর্বত্রে। জানা গেছে, সারা বাংলাদেশে একই সাথে প্রায় ১০০টি মা ও শিশু হাসপাতাল’র বরাদ্দ পায়। তার মধ্যে যশোর জেলার অভয়নগর উপজেলায় বাঘুটিয়া ইউনিয়নের সিংগাড়ী জন্যে ১০ শয্যা বিশিষ্ট মা ও শিশু হাসপাতালটিও।

সরজমিন পরিদর্শনে গিয়ে দেখা যায়, জেলার অভয়নগর উপজেলায় বাঘুটিয়া ইউনিয়নের ৩নং ওয়ার্ড সিংগাড়ী ১০ শয্যা বিশিষ্ট মা ও শিশু হাসপাতালটি থ হয়ে দাঁড়িয়ে আছে। বাইরের গেট টিতে বড় একটি তালা ঝুলানো আছে।

সংশ্লিষ্ট সূত্রগুলো থেকে জানা গেছে,সিংগাড়ী গ্রামের মৃত-মোজাম শেখের ছেলে শেখ নাদের হোসেন, শেখ মুনতাজ হোসেন, মৃত-মজিদ শেখের ছেলে আব্দুর রাজ্জাক শেখ এই তিন জন সিংগাড়ী বাজার সংলগ্ন এক একর জমি হাসপাতালে স্থাপনের জন্য মানুষের কল্যাণে বিনামূল্যে দান করেন। বর্তমানে যার বাজার  মূল্যে প্রায় অর্ধকোটি টাকা। স্থানীয়দের দেওয়া সেই জমির উপরে ২০১২ সালের ৩০ শে সেপ্টেম্বর ৫ কোটি ১ লক্ষ টাকা ব্যয়ে ১০০ শতক (১-একর) জমির উপর হাসপাতাল টির ভিত্তি প্রস্তর স্থাপন করেন সাবেক সাংসদ শেখ আব্দুল ওহাব। হাসপাতালটির নির্মাণ কাজ শেষ হয় সাত বছর আগে। হাসপাতলটিতে রয়েছে ১টি ডাক্তার কোয়ার্টার, ১টি নার্স কোয়ার্টার এবং ১০শয্যা বিশিষ্ট ১টি রুম, স্যানিটেশন ব্যবস্থার জন্যে পুরুষদের ১টি বাথরুম ও মহিলাদের জন্যে ১টি বাথরুম, পানির জন্যে টিউবওয়েল ও বিদ্যুৎ ব্যবস্থা এবং হাসপাতালের চারিদিকে কংক্রিটের প্রাচীর সহ লোহার তৈরি বড় গেট। ভবনটিতে আধুনিক সব ব্যবস্থাপনায় আছে। নেই শুধু চিকিৎসক আর রোগীর যাতায়াত ও চিকিৎসা ব্যবস্থা। বিষয়টি নিয়ে স্থানীয়দের মাঝে ক্ষোভ ও হতাশা তৈরি হয়েছে।

 

একাধিক সূত্র থেকে জানা গেছে,প্রত্যান্ত গ্রাম-অঞ্চলের মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে সাবেক হুইপ অধ্যক্ষ শেখ আব্দুল ওহাব এই হাসপাতালটির ভিত্তি প্রস্তর স্থাপন করেন। কিন্তু হাসপাতালটি চালু করতে স্বাস্থ্য অধিদপ্তর থেকে কোনো আবেদন জনপ্রশাসন মন্ত্রনালয়ে না যাওয়ায় এবং জনপ্রশাসন মন্ত্রনালয়ের পক্ষ থেকে অর্থ মন্ত্রনালয়ে কোনো আবেদন না যাওয়ায় হাসপাতালটি আজও চালু করা সম্ভাব হয়নি। তাছাড়া প্রযপ্ত জনবল না থাকায় হাসপাতালটি চালু করা যাচ্ছে না বলে জানিয়েছে সূত্রগুলো।

স্থানীয় কৃষক নজরুল ইসলাম জানান, বাঘুটিয়া থেকে উপজেলা সদর প্রায়় ৭ কিলোমিটার দূরে। তাছাড়া অভয়নগর ভৈরব নদী উপজেলা সদর থেকে বাঘুটিয়াকে পৃথক করেছে। যার ফলে এ প্রত্যান্ত অঞ্চল থেকে উপজেলা সদরের হাসপাতালে জরুরী ভিত্তিতে কোন রোগী নিয়ে যাওয়া প্রায় অসম্ভব। অধিকাংশ প্রসূতি রোগী উপজেলাা সদরে নিতে নিতে রাস্তায় সন্তান প্রসব হয়ে যায়, নয় তো বা যানবহনেই মৃত্যুর কোল ঢলে পড়ে প্রসুতি মা। স্থানীয় এ এলাকার মানুষের কথা চিন্তা করে সরকার এই হাসপাতালটি করেছিল। কিন্তু হাসপাতালটি চালু না হওয়ায় এ অঞ্চালের মানুষ সেবা থেকে বঞ্চিত হচ্ছে।

শুভরাড়া ইউনিয়নের উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার আফাজ উদ্দিন মুঠোফোনে সংযোগ দিয়ে হাসপাতালটি বন্ধ থাকার বিষয়টি জানতে চাইলে তিনি বলেন, হাসপাতালে প্রযপ্ত জন বল না থাকায় হাসপাতালটি চালু হচ্ছে না। তাছাড়া উপরের কর্মকর্তারা বলতে পারবেন হাসপাতালটি চালু না হওয়ার কারণ। আমরা ২ জন ডাক্তার গ্রামের সাধারন মানুষের মাঝে নিয়মিত চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছি।

সাবেক হুইপ অধ্যক্ষ শেখ আব্দুল ওহাব জানান, ভৈরব উত্তর-পূর্ব জনপদের এবং দক্ষিণ নড়াইলের কয়েক লক্ষ্য সাধারণ মানুষের চিকিৎসা সুবিধার জন্যে সিংগাড়ী ১০শর্য্যা বিশিষ্ট মা ও শিশু হাসপাতাল নির্মিত হয়েছিলো। প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদানে বিনামূল্যে স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে ৫কোটি ৫০লক্ষ টাকা ব্যায়ে নির্মিত হাসপাতালের সকল অবকাঠামো নির্মাণ করা হয়েছিলো। কিন্তু বর্তমান সাংসদ এবং সরকারের স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তাদের অবহেলার কারণে হাসপাতালটি আজও চালু হয়নি। যার ফলে অত্র অঞ্চলের খেটে খাওয়া দিন-মজুর সাধারণ মানুষ স্বাস্থ্য সেবা  থেকে বঞ্চিত হচ্ছে।

উপজেলা পরিবার-পরিকল্পনা কর্মকর্তা আলিফ নূর জানান, স্বাস্থ্য বিভাগ থেকে হস্তান্তরের পর এনায়েত হোসেন নামের ১জন নৌশপ্রহরী এবং আলমগীর হোসেন নামের ১জন পরিচ্ছন্নতা কর্মী নিয়োগ দিয়ে, মোট ২জন হাসপাতালটিতে কর্মরত আছেন। কোনো ডাক্তার রোগী দেখেন কি না? এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন অস্থায়ী রোগী দেখেন বাঘুটিয়া ইউনিয়নের উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার আবু সাঈদ ও শুভরাড়া ইউনিয়নের উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার আফাজ উদ্দিন। দুই জনে অতিরিক্ত দায়িক্তে সিংগাড়ী ১০শর্য্যা বিশিষ্ট মা ও শিশু হাসপাতালে রোগী দেখেন। ডাক্তার ও ফার্মাসিস্ট নিয়োগ প্রক্রিয়াধীন রয়েছে। পাশ্ববর্তী ইউনিয়নের উপসহকারী মেডিকেল অফিসার দিয়ে হাসপাতালটি চালু রাখা হয়েছে। হাসপাতালটি বন্ধ থাকার বিষয়টি তিনি অস্বীকার করেন।

অভয়নগর উপজেলা স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মাহমুদুর রহমান রিজভী জানান, প্রত্যান্ত অঞ্চালের গর্ভবর্তী মায়েদের জরুরী সেবা দিতেও মা ও শিশু মৃত্যুর হার কমাতে সিংগাড়ী ১০শর্য্যা বিশিষ্ট মা ও শিশু হাসপাতালটি স্থাপন করা হয়। পরে হাসপাতালটি পরিবার-পরিকল্পনা অধিদপ্তরের নিকট হস্তান্তর করা হয়েছে। তবে প্রযপ্ত জনবল না থাকায় হসপাতালটি চালু করা সম্ভাব হয়নি। তবে দ্রুত জনবল নিয়োগের মাধ্যেমে হাসপাতালটি চালু করা হবে বলে তিনি জানান।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *