মহাকাশ বাহিনী গড়ে তুলবে আমেরিকা, বিরোধিতা করছে চীন

নিউজটি শেয়ার লাইক দিন

অনলাইন ডেস্ক:আন্তর্জাতিক সম্প্রদায়ের মতামত উপেক্ষা করে আমেরিকা মহাকাশে যে সামরিক আধিপত্য বিস্তারের কৌশল নিয়েছে তা পুরো মানবসভ্যতার শান্তি ও নিরাপত্তার জন্য হুমকি সৃষ্টি করবে। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গেং শুয়াং গতকাল সোমবার রাজধানী বেইজিংয়ে নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে এ কথা বলেছেন।

মার্কিন সরকার মহাকাশ বাহিনী নামে একটি বাহিনী গড়ে তোলার পরিকল্পনা নিয়ে সামনে এগুচ্ছে। মার্কিন সরকারের ওই পরিকল্পনার বিরুদ্ধে তিনি এ বক্তব্য দিলেন। গত শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আমেরিকার জাতীয় প্রতিরক্ষা বাজেটে সই করেছেন। এবারের বাজেটে মহাকাশ বাহিনী গড়ে তোলার জন্য বিশাল অঙ্কের অর্থ বরাদ্দ দেয়া হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর থেকেই মহাকাশ বাহিনী গড়ে তোলার ব্যাপারে পদক্ষেপ নেয়ার কথা বলে আসছিলেন। মার্কিন বিমানবাহিনী বিষয়ক মন্ত্রী বারবারা ব্যারেট বলেছেন, চীন এবং রাশিয়া দিন দিন বৃহত্তর হুমকি হয়ে ওঠার কারণে আমেরিকার মহাকাশ বাহিনী গড়ে তোলা উচিত। এ বক্তব্যের বিরোধিতা করে গেং শুয়াং বলেন, আমেরিকার এ ধরনের বাহিনী গড়ে তোলার পদক্ষেপ মহাকাশের শান্তিপূর্ণ ব্যবহারকে মারাত্মকভাবে হুমকির মুখে ফেলবে।

মার্কিন পদক্ষেপে আন্তর্জাতিক কৌশলগত ভারসাম্য এবং স্থিতিশীলতা বিনষ্ট হবে বলেও তিনি মন্তব্য করেন। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, আমেরিকা শুধু তার নিজের স্বার্থে মহাকাশ বাহিনী গড়ে তুলছে কিন্তু মহাকাশের ব্যবহার পুরো মানব সভ্যতার জন্য অভিন্ন একটি নিরাপত্তার ইস্যু। তিনি বলেন, আমেরিকার এই পদক্ষেপের কঠোর বিরোধিতা করে চীন। সূত্র :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *