ভারত ২০ টি ঘোড়া উপহার দিলেন বাংলাদেশ সেনাবাহিনীকে

নিউজটি শেয়ার লাইক দিন

স্টাফ রিপোর্টার: সব সময় ভারতীয় সরকার বাংলাদেশ সরকারের পাশে থেকে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়ে নানাভাবে সহযোগিতা করে থাকে বাংলাদেশ সরকারকে। ৭১ সালে মহান স্বাধীনতা যুদ্ধে যেভাবে সৈন্য সমরাস্ত্র দিয়ে দেশকে স্বাধীন করতে সর্বোচ্চ সহযোগিতা করেছিলেন তেমনি হবে বাংলাদেশ সেনাবাহিনীকে আরও শক্তিশালী করতে প্রশিক্ষণপ্রাপ্ত ২০ ঘোড়া ১০ কুকুর উপহার দিলেন ভারত।  মঙ্গলবার দুপুরে বেনাপোল আন্তর্জাতিক চেকপোষ্টে ভারতীয় সেনাবাহিনীর  উর্দ্ধতন কর্মকর্তারা বাংলাদেশসেনা বাহিনীর উর্দ্ধতন কর্মকর্তার কাছে এসব ঘোড়া হস্তান্তর করেন ।

মঙ্গলবার (১০ নভেম্বর) বেলা ১২ টার সময় ভারতের উত্তর প্রদেশের ১৭ পদাতিক সেনানিবাসের মেজর জেনারেল এন এস খুরুর বাংলাদেশ ৫৫ পদাতিক সেনাবাহিনীর মেজর জেনারেল হুমায়ুন কবিরের কাছে নো-ম্যান্সল্যান্ডে এসব ঘোড়া ও কুকুরগুলো আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেন।

বিষয়টি নিশ্চিত করে সাভার ক্যান্টনমেন্টে থেকে আসা কর্নেল বেলায়েত হোসেন বলেন ভারতের উত্তর প্রদেশ সেনানিবাস থেকে ঘোড়া ও কুকুরগুলো প্রথমে কলকাতা সেনানিবাসে আনা হয়।

পরে মঙ্গলবার দুপুর ১২টার দিকে পেট্রাপোল বিএসএফ ক্যাম্প থেকে বাংলাদেশ সেনাবাহিনীর কাছে কাগজপত্রের আনুষ্ঠানিকতা সম্পন্ন করে হস্তান্তর করা হয়। চলতি বছরের ডিসেম্বরের মধ্যে ৫০ টি ঘোড়া ভারতীয় সেনাবাহিনী বাংলাদেশ সেনাবাহিনীকে উপহার হিসেবে দেবেন। তার প্রথম চালানের ২০ টি ঘোড়া আজ বাংলাদেশে আসল।
ঘোড়া ও কুকুরগুলো সাভার ক্যান্টনমেন্ট নেয়া হবে।

বাংলাদেশ সেনাবাহিনীর ঢাকা সাভার ক্যান্টনমেন্ট ক্যান্টনমেন্টের কর্নেল বেলায়েত হোসেন বলেন, প্রতিবেশী রাষ্ট্র ভারত আমাদের পরম বন্ধু। তাদের সাথে আমাদের গভীর বন্ধুত্ব সম্পর্ক রয়েছে। তারা বাংলাদেশের ক্রান্তিকালে নাানাভাবে সাহায্য্য সহযোগি করে আসছেন। আমাদের মহান স্বাধীনতা সময়ে ভারত প্রত্যক্ষ-পরোক্ষভাবে সাহায্য সহযোগিতা করেছিলেন। আজ আবার ২০ প্রশিক্ষণপ্রাপ্ত ঘোড়া ও দশটি প্রশিক্ষণপ্রাপ্ত কুকুর আমাদেরকে উপহার দিলেন। আমাদের কর্ম দক্ষতা বাড়ানোর জন্য তাদের তাই এ প্রয়াস। আমরা ভারতের এই সহযোগিতার কথা কখনোই ভুলবো না।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *