ভারতে প্রবেশে শর্ত,ট্যুরিস্ট ভিসায় ৩ মাসে একবার যাওয়ার নির্দেশনা

নিউজটি শেয়ার লাইক দিন

বেনাপোল প্রতিনিধি: হঠাৎ করে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন কর্তৃপক্ষ পাসপোর্ট-যাত্রীদের যাতায়াতে শর্ত আরোপ করেছেন। ভারতে ট্যুরিস্ট ভিসায় তিন মাসে একবার ও বিজন ভিসায় ১০ দিন পর পর যাতায়াত করতে পারবে।

ইমিগ্রেশন কর্তৃপক্ষের এমন মৌখিক নিষেধাজ্ঞায় বিপাকে পড়েছেন বেনাপোল স্থলবন্দর দিয়ে ট্যুরিস্ট ও বিজনেস ভিসায় ভারতগামী বাংলাদেশি পাসপোর্টধারী যাত্রীরা। তবে মেডিকেল ভিসার যাত্রীদের যাতায়াতে কোনো বাধা নেই। এক জুলাই সকাল থেকে ট্যুরিস্ট মাল্টিপুল ভিসায় তিন মাসে একবার ও বিজনেস ভিসায় ১০ দিন পরপর যাতায়াতের নিয়ম করে ভারতীয় ইমিগ্রেশন থেকে ফেরত পাঠান পাসপোর্টধারী যাত্রীদের। এর আগে ট্যুরিস্ট মাল্টিপুল ভিসায় মাসে একাধিকবার ও বিজনেস ভিসায় ইচ্ছেমতো ভারত যাওয়ার সুযোগ ছিল।

সুনিদিষ্ট কোনো কারণ উল্লেখ না করেই এমন সিদ্ধান্তে হয়রানি ও অর্থনৈতিক ক্ষতির মুখে পড়েন ভারতগামী পাসপোর্টধারী যাত্রীরা। ভারত যেতে না পেরে নিরুপায় হয়ে তাদের বাড়ি ফিরতে দেখা গেছে। বাংলাদেশিদের জন্য এমন কড়াকড়ি করা হলেও ভারতীয়রা ট্যুরিস্ট ও বিজনেস ভিসার পাসপোর্টধারীদের বাংলাদেশে আসার ক্ষেত্রে বেনাপোল ইমিগ্রেশনে কোনো বাধা নেই।

পাসপোর্টধারী যাত্রী রবিন জানান, তিনি দেড় মাস আগে ট্যুরিস্ট ভিসায় ভারতে গিয়েছিলেন। ঈদে কেনাকাটার উদ্দেশ্যে শুক্রবার আবার যাচ্ছিলেন। কিন্তু ভারতীয় ইমিগ্রেশন জানিয়েছে তিন মাস আগে আর যাওয়া যাবে না। হঠাৎ করে এ নিয়মে তার হয়রানি ও অর্থনৈতিক ক্ষতি হয়েছে। বিজনেস ভিসার যাত্রী কামাল হোসেন জানান, তিনি এক সপ্তাহ আগে ব্যবসার কাজে একবার গিয়েছিলেন। শুক্রবার আবার যেতে গেলে তাকে ফিরিয়ে দিয়ে বলা হয় এক সপ্তাহ পর আসতে।

বেনাপোল ইমিগ্রেশনের অফিসার ইনচার্জ (ওসি) রাজু বলেন, শুক্রবার সকালে ভারতের ইমিগ্রেশন পক্ষ থেকে জানানো হয় বাংলাদেশ থেকে টুরিস্ট ভিসায় তিন মাসে একবার ও বিজনেস ভিসায় দশ দিনের পর যাতায়াত করতে। এই শর্ত না মানা হলে যাত্রীদের কে ফেরত পাঠানো হবে বলেও জানানো হয়। তবে কি কারনে এ পদক্ষেপ নেওয়া হয়েছে। সে বিষয়ে কিছু জানানো হয়নি বলে জানান এ কর্মকর্তা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *