বেনাপোলে রেলের জায়গা দখল করে হোটেল-দোকান ঘর তৈরি

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিনিধি : মোটা অংকের টাকা নিয়ে যশোরের বেনাপোলে রেলের জায়গায় স্থাপনা তৈরিতে বৈধতা দিচ্ছে বেনাপোল নিরাপত্তা পুলিশ ফাঁড়ির এস আই বদরুল আলমসহ দুই কর্মচারী। কর্মচারীদের মধ্যে রয়েছেন বেনাপোলে রেল রাস্তা ফিটনেস কাজে নিয়োজিত সেলিম হোসেন ও বড়আচড়া রেলের গেটম্যান আব্দুল কাদের।

অনুসন্ধানে জানা গেছে, বেনাপোল ছোটআচড়া রেল ক্রসিংয়ের পাশে রেলের জায়গা দখল করে ১০টি দোকান তৈরি হয়েছে। প্রতিটি দোকানদারের কাছ থেকে ৫০ হাজার থেকে এক লাখ টাকা নিয়ে এসব দোকান তৈরিতে বৈধতা দিয়েছে বড়আচড়া রেল ক্রসিংয়ের গেটম্যান আব্দুল কাদের, বেনাপোলে দীর্ঘদিন ধরে থাকা রেললাইনের কর্মচারী সেলিম ও নিরাপত্তা পুলিশ ফাঁড়ির অফিস ইনচার্জ বদরুল আলম। বদরুল আলম রেল ক্রসিংয়ের গেটম্যান আব্দুল কাদের ও রেললাইনের কাজে নিয়োজিত সেলিমের মাধ্যমে এসব টাকা সংগ্রহ করে থাকেন দীর্ঘদিন ধরে। গত সপ্তাহ খানেক আগে রেল ক্রসিংয়ের পাশে অবৈধ ভাবে তৈরি তৌহিদুর রহমানের খাবারের হোটেল ব্যবসায়ীর কাছ থেকে গেটম্যান আব্দুল কাদের ৪০ হাজার টাকা আদায় করে। এছাড়া একই জায়গায় জাফরের দুইটা খাবার হোটেল রয়েছে। তাদের কাছ থেকে নেয়া হয়েছে মোটা অংকের টাকা।  বিষয়টি এলাকায় ছড়িয়ে পড়লে ব্যাপক সমালোচনার ঝড় তোলে। এরপর বিষয়টি ধামাচাপা দিতে উর্দ্ধতন কর্মকর্তাদের দ্বারস্থ হয়েছেন চক্ররটি । শুধু তাই নয়। এই চক্রটি বেনাপোল থেকে নাভারন পর্যন্ত রেললাইনের পাশে গড়ে ওঠা বস্তিবাসীর কাছ থেকে মোটা অংকের টাকা নেয়ার অভিযোগ রয়েছে। এছাড়া বেনাপোল রেল স্টেশন এলাকা ও শার্শা রেল ক্রসিং এলাকা ও ছোটআচড়া রেলক্রসিং এলাকায় মোটা অংকের টাকা নিয়ে ব্যবসা প্রতিষ্ঠান তৈরিতে অনুমতি দিয়ে আসছে। শার্শা থেকে বেনাপোল পর্যন্ত রেললাইনের দুই পাশের গাছ চুরি করে বিক্রির অভিযোগ রয়েছে দীর্ঘদিন যাবত।  কিন্তু অজ্ঞাত কারণে উর্দ্ধতন কর্মকর্তা এ বিষয়ে নীরব রয়েছে। বিষয়টি নিয়ে এলাকার সাধারণ মানুষের মধ্যে ক্ষোভের সঞ্চার হয়েছে।

 

বিষয়টি নিয়ে বেনাপোল বড় আঁচড়া রেল ক্রসিংয়ের গেট ম্যান আব্দুল কাদেরের কাছে জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়ে আমার কোনো সম্পৃক্ততা নেই। আমি তৃতীয় শ্রেণীর একজন কর্মচারী। বিষয়টি ভালোভাবে বলতে পারবেন বেনাপোল রেলওয়ে নিরাপত্তা ফাঁড়ির অফিস ইনচার্জ বদরুল আলম।  বদরুল আলম ও রেল লাইনে কাজ করেন সেলিম বিষয়টি নিয়ে বেনাপোল ছোট আঁচড়া এক হোটেল মালিকের কাছে গিয়েছিল। তবে সেখানে টাকা পয়সা নিয়ে কোন দেন দরবার হয়েছে কিনা তা তিনি জানেন না বলে জানান।

বিষয়টি নিয়ে বেনাপোল রেল নিরাপত্তা ফাঁড়ির অফিস ইনচার্জ বদরুল আলমের মুঠোফোনের সংযোগ দিয়ে জানতে চাইলে তিনি বলেন, আমার দায়িত্ব রেলস্টেশনের প্ল্যাটফর্ম এলাকায়। তাই বিষয়টা আমার সম্পৃক্ততার থাকার কথা না। এ বিষয়টা ভালোভাবে বলতে পারবেন যশোর রেলওয়ে ইঞ্জিনিয়ার। তবে রেলের জায়গায় টাকা নিয়ে দোকান ঘর স্থাপনের বৈধতা দেয়ার বিষয়টি তিনি অস্বীকার করেছেন। রেললাইনের পাশের গাছ বিক্রির সাথে তার কোনো সম্পৃক্ততা নেই বলেও তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *