পরিবেশ বিপর্যয়, ভাঙতে হবে চার শতাধিক ইটের ভাটা

নিউজটি শেয়ার লাইক দিন

স্টাফ রিপোর্টার : যত্রতত্র ইটের ভাটা স্থাপনে চরমভাবে পরিবেশ বিপর্যয় তৈরি হয়েছে। এতদিন পরিবেশ অধিদপ্তর মুখে কুলুপ এঁটে বসে থাকলেও হঠাৎ করে অধিদপ্তরের কর্তাব্যক্তিদের টনক নড়েছে। শুধুমাত্র বৃহত্তর যশোর জেলার ৪ শতাধিক অবৈধ ইটভাটা ভেঙে দেওয়ার উদ্যোগ নিয়েছে পরিবেশ অধিদপ্তর। ধারাবাহিকভাবে এ উচ্ছেদ অভিযান চলবে। রোববার অভিযানের শুরুতে যশোরের ৯টি ইটভাটা গুঁড়িয়ে দিয়েছে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চার উপজেলায় এ অভিযান পরিচালিত হয়।
আগামীকাল সোমবার যশোরের আরো ১৩টি উচ্ছেদ করা হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
যশোর পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক মো. সৈয়দ আনোয়ার জানান, যশোর জেলায় দুই শতাধিক ইটভাটা রয়েছে। যারমধ্যে ১৮০টি ভাটা অবৈধ। এসব ভাটার লাইসেন্স ও পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র নেই। অবৈধ এ ভাটাগুলো বায়ুদূষণ করে চলেছে। সারাদেশের অবৈধ ইটভাটা উচ্ছেদের অংশ হিসেবে আজ (রোববার) থেকে যশোরে ইটভাটা উচ্ছেদ অভিযান শুরু হয়েছে।
পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট রোজিনা আক্তারের নেতৃত্বে সকাল থেকে কেশবপুর, মণিরামপুর, ঝিকরগাছা ও যশোর সদর উপজেলার ৯টি ইটাভাটা গুঁড়িয়ে দেয়া হয়েছে। আগামীকাল সোমবারও জেলার ১৩টি ইটভাটা উচ্ছেদ করা হবে। গুঁড়িয়ে দেয়া ইটভাটাগুলো হলো কেশবপুরের সাতবাড়িয়া এলাকার মেসার্স সুপার ব্রিকস, বেগমপুর বাজার এলাকার মেসার্স রিপন ব্রিকস, মণিরামপুর উপজেলার মেসার্স সরদার ব্রিকস, ঝিকরগাছা উপজেলার লাউজানি এলাকার মেসার্স এলবি ব্রিকস, মেসার্স জনতা ব্রিকস, যশোর সদর উপজেলার মালঞ্চী এলাকার মেসার্স এমবিবিআই ব্রিকস। তিনি আরো বলেন, বাকি অবৈধ ভাটাগুলো পর্যায়ক্রমে উচ্ছেদ করা হবে।
সৈয়দ আনোয়ার আরো জানান, যশোর পরিবেশ অধিদপ্তরের আওতাধীন নড়াইল, মাগুরা ও ঝিনাইদহ জেলাতেও প্রায় ৩শ’ অবৈধ ইটভাটা রয়েছে। এ সপ্তাহজুড়ে ওইসব ভাটাতেও উচ্ছেদ অভিযান চালানো হবে। প্রতি জেলায় দু’দিন করে অভিযান চলবে। এভাবে প্রতিমাসে অভিযান চালিয়ে অবৈধ ইটভাটাগুলো উচ্ছেদ করা হবে।
এদিকে, নোটিশ ছাড়াই ইটভাটা ভেঙে দেয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন ভাটার মালিক ও শ্রমিকরা।
যশোরে কয়েকটি ইটের ভাটার মালিক জানিয়েছেন, হঠাৎ করে সরকারের এ ধরনের উদ্যোগ তারা চরম ক্ষতিগ্রস্ত হবে। ব্যাংকসহ তারা নানা জায়গায়় ঋণী রয়েছে। ইটের ভাটা যদি বন্ধধ করতেই হয় তবে ভাটা মালিকদের অন্তত এক বছর সময় দেওয়া উচিত বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *