নতুন ভাইরাস আতঙ্ক: অন্ধ্রপ্রদেশে আসা-যাওয়ায় নিষেধাজ্ঞা

নিউজটি শেয়ার লাইক দিন

সোহাগ হোসেন: করোনাভাইরাস আতঙ্কে বিশ্বব্যাপী যখন মানুষ  লকডাউনের মত কঠোর স্বাস্থ্যবিধি মেনে চলছে । ঠিক তখনই ভারতের মহারাষ্ট্রে নতুন এক ধরনের ভাইরাস আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এ আতঙ্ক শুধু  ভারতের মধ্যে সীমাবদ্ধ নেই। ইতিমধ্যে বাংলাদেশ সরকারকে বিষয়টি ভাবিয়ে তুলেছে।যার ফলে নতুন এ ভাইরাসের সংক্রমণ রোধে ভারতের অন্ধ্রপ্রদেশের নাগরিকদের বাংলাদেশে আসা ও বাংলাদেশি নাগরিকদের সেখানে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা ও সতর্কতা জারি করেছে বাংলাদেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

শুক্রবার (২৬মার্চ)সকালে নিষেধাজ্ঞার বিষয়টি নিশ্চিত করেছেন বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা( ওসি) আহসান হাবিব।

জানা যায়, করোনা সংক্রমণের মধ্যে আবারও নতুন করে অন্ধ্রপ্রদেশের এই অজ্ঞাত ভাইরাসের কথা শুনে বেনাপোল ইমিগ্রেশনে আতঙ্কিত হয়ে পড়ে আনেক পাসপোর্টধারী যাত্রী।এর আগে বেনাপোল ইমিগ্রেশনে করোনা, ইবোলা, সার্স ও বার্ডফ্লুর মতো ভাইরাস প্রতিরোধে নেওয়া হয় সতর্কতা।

এদিকে ভারতের অন্ধ্রপ্রদেশেসহ বিভিন্ন প্রদেশের ট্রাক ড্রাইভাররা বেনাপোল বন্দরে মালামাল নিয়ে আসে।
এসব ট্রাক ড্রাইভারদের মধ্যেমে বাংলাদেশেও নতুন এ ভাইরাসটি সংক্রমণের ঝুঁকি থেকে যাচ্ছে।

বেনাপোল ইমিগ্রেশন স্বাস্থ্য বিভাগের মেডিক্যাল অফিসার উৎপলা বিশ্বাস জানান, চিঠি পেয়ে স্বাস্থ্যকর্মীদের সতর্ক থাকতে বলা হয়েছে।

বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব জানান, সম্প্রতি ভারতের অন্ধ্রপ্রদেশের গোদাবরি জেলায় অজ্ঞাত একটি ভাইরাসের দেখা দিয়েছে। এজন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে চিঠি দিয়ে আমাদেরকে সতর্ক থাকতে বলা হয়েছে। যাতে করে কোনো ভাবে ওই অজ্ঞাত ভাইরাস বাংলাদেশে প্রবেশ করতে না পারে। এছাড়া বাংলাদেশে থেকে যে সব পাসপোর্ট যাত্রী ভারতে যাচ্ছেন তাদেরকে সতর্ক করা হচ্ছে। আবার ভারত থেকে যে সব পাসপোর্ট যাত্রী বাংলাদেশে তারা ভারতের কোথা থেকে আসছে সে বিষয়েও তাদেরকে জিজ্ঞেসা করা হচ্ছে। যাতে করে কোন ভাবে বাংলাদেশে এ ভাইরাসটি প্রবেশ করতে না পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *