তীব্র গরমে তালের শাঁস পানে তৃষ্ণা নিবারণের চেষ্টা হাজারো মানুষের

নিউজটি শেয়ার লাইক দিন

সোহগ হোসেন, বেনাপোল প্রতিনিধি: বৈশাখের কাঠফাটা তীব্র তাপদাহে নাভিশ্বাস খেটে খাওয়া মানুষগুলোর। আর একদিন পরেই বাংলা মানুষের চিরচেনা মধুর মাস হিসাবে পরিচিত জৈষ্ঠ মাস। এ মাসেই গাছে গাছে আম জাম কাঁঠাল লিচু মানুষের বাড়িতে বাড়িতে ঘ্রাণে মুখরিত হবে। এর আগেই তীব্র তাপদাহে ওষ্ঠাগত হাজারো মানুষগুলো তালের শাঁস পানে তৃষ্ণা নিবারণের জন্য মাঠে ও শহর-বন্দরের অলিতে গলিতে ও ভ্যানগাড়ির উপরে থাকা তালের দোকানগুলোতে ভিড় জমিয়েছে। তীব্র গরমে হাফছাড়া মানুুষ গুলো তালের শাঁস পানে তৃষ্ণা নিবারণ করছে।

‘ঐ দেখা যায় তালগাছ, ঐ আমাদের গাঁ, ঐখানেতে বাস করে কানাবগির ছা’—এই চরণগুলো শিশুমনে একটা চিরস্থায়ী ছাপ ফেলে গেছে। গাঁয়ে এখন বকের ছানা থাক বা না থাক,গাছগুলো ভরে উঠেছে কচি তালে।

খাদ্যপ্রেমীরা বলেন, গরমে তৃষ্ণা মেটানোর জন্য ডাবের পানির পাশাপাশি ক্রেতাদের কাছে ভেজালমুক্ত তালশাঁসের কদর বেশি। আবার গত কয়েক বছরে ইফতারের উপকরণ হিসেবেও তালশাঁসের জনপ্রিয়তা পেয়েছিল এবছরে রোজার মধ্যে থাকায় বিক্রয়ের চাহিদা ও জষ্ঠে বেশি বিক্রয়।

ফুটপথ ও ভ্যানের ওপর তীক্ষ্ণধার দায়ের আঘাতে শক্ত খোলস থেকে সরস তালশাঁস বা চোখ বের করে আনে বিক্রেতা।একটা তালে সাধারণত তিনটি করে শাঁস থাকে। প্রতিটি শাঁস বিক্রিয় করছে ৩/৪ টাকা করে। আর একটা তাল বিক্রয় হচ্ছে ১০ টাকা।তালশাঁস কেবল স্বাদে ভালো না,শরীরের জন্যও এটা উপকারী।প্রথম উঠেছে,তাই দাম একটু বেশি।

তাল বিক্রেতা কামরুল বলেন,গরমের সময় ডাবের সঙ্গে পাল্লা দিয়ে তালশাঁস বিক্রি হয়। কিন্তু এখন তাল গাছ কম থাকায় চাহিদা অনুযায়ী ক্রেতাদের দিতে পারছি না।গত বছরে করোনার প্রভাবে কাস্টমার কম থাকায় তাল বেশি ক্রয় করতে পারি নাই এবারে একটু লোকজন বাজারে আসতে পারছে বিক্রি ভাল হচ্ছে।

তাল ক্রেতা মুনতাজ বলেন,ভেজাল মুক্ত তালের শাঁস মনে হয় আছে। বর্তমানে তাল গাছ কম হওয়ায় অনেকে জানে না যে তালের শাঁস কি।তাল গাছ শুধু যে তাল শাস দেয় তা না গাছ থেকে রস হয়,সে রস হতে গুড় হয় যা সুন্দর সুষম ঘ্রার্ণে মন জুড়ে যায়।পাকা তালের শাস দিয়ে বিভিন্ন বাহারি পিঠা বানানো করে থাকে গ্রাম গজ্ঞের মহিলারা।তাল গাছের বৈশিষ্ঠ হলো বর্ষা কালে আকাশে বিজ্রপাত হতে রক্ষা করে।আমাদের সকলের উচিত একটি করে তাল গাছ বাড়ির আঙ্গিনায় লাগানো।

সরকারের কৃষি তথ্য সার্ভিসের ওয়েবসাইটে তালকে দেশের গুরুত্বপূর্ণ অপ্রচলিত ফল হিসেবে উল্লেখ করা হয়েছে। ওয়েবসাইটে তালশাঁসের অনেক পুষ্টিগুনে কথা বলা হয়েছে।

পুষ্টিবিদরা বলছেন,তালশাঁসের বেশির ভাগ অংশ জলীয় থাকে।ফলে দ্রুত শরীর শীতল করার পাশাপাশি আবহাওয়ার তারতম্যের কারণে শরীর দ্রুত পানি হারালে তা পূরণ করতে পারে। এ ছাড়া তালশাঁস শরীরের কোষের ক্ষয় প্রতিরোধ করে । ফলে ওষ্ঠাগত খেটে খাওয়া মানুষগুলোর ঘাম নির্গমনের হওয়ার ফলে শরীর দুর্বল হয়ে পড়ে। তালের শাঁস পান করলে শরীর-মন উৎফুল্ল হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *