জয়ী হতে পারবে না আর্জেন্টিনা-গালফ টাইমস

নিউজটি শেয়ার লাইক দিন

খেলাধুলা ডেস্ক : একটি বিশ্বকাপে মেসির মতো খেলোয়াড় রয়েছেন, যা অত্যন্ত আনন্দদায়ক, চমৎকার ও উপভোগ্য। ফুটবল ইতিহাসে তিনি একজন আইকোনিক ব্যক্তি।

১৯৭০ সালে মেক্সিকোর সঙ্গে জয়ী হয়ে খ্যাতির চূড়ায় উঠেছিলেন পেলে। সেই স্তরেই চলে যেতে পারেন মেসি। লেখা হতে পারে নতুন ইতিহাস। তবে আমার মনে হচ্ছে না কাতারে তা ঘটবে।

আমাকে ভুল বোঝার কোনো কারণ নেই। কারণ আমি মেসির একজন বড় ভক্ত। আমি চাই তার হাতে একটি বিশ্বকাপ উঠুক। এই একটি ট্রফিই এখন পর্যন্ত স্পর্শ করতে পারেননি তিনি। একটি ট্রফি যদি মেসির হাতে ওঠে তাহলে বন্ধ হবে সমালোচকদের মুখ। এসব সমালোচকরা মেসিকে লিজেন্ডদের তালিকায় রাখতে চায় না। একটি বিশ্বকাপ হবে একটি অসাধারণ ক্যারিয়ারের গৌরবময় মুকুট।

একটা বিশ্বকাপ জয় হতে পারে রূপকথার সমাপ্তি। স্বপ্ন জয়ের মতো বিষয়। তবে বাস্তবতা হতে পারে ভিন্ন। আমার বাস্তব মনও তাই বলছে। কাতার বিশ্বকাপে মেসির প্রতিটি ম্যাজিক আমি ভালোবেসেছি। কিন্তু সেই উজ্জ্বল মুহূর্তগুলোর বাইরেও আর্জেন্টিনাকে নীরস লেগেছে। আমার মনে হচ্ছে, রোববার (১৮ ডিসেম্বর) লুসাইল স্টেডিয়ামে একটি লাতিন আমেরিকান দেশের জয় দেখা যাবে না।

মূলত আমার বিশ্বাস শক্তিশালী হয়েছে ফ্রান্সের দক্ষতা দেখে। যদিও তাদের দলে করিম বেনজেমা, পল পগবা বা কান্তের মতো খেলোয়াড়রা নেই। তারপরও তার অনেক বেশি সংগঠিত। যার উৎকৃষ্ট উদাহরণ হলো তুলনামূলক কম ভালো খেলেও ইংল্যান্ড ও মরক্কোর সঙ্গে তাদের জয়।

বিশ্বকাপের ভালো অংশের জন্য ফ্রান্স সেকেন্ড গিয়ারে গাড়ি চালিয়েছে। তাদের বেশিরভাগ প্রচেষ্টা দুর্গ রক্ষার দিকে পরিচালিত হয়েছে। এক্ষেত্রে তাদের নিখুঁত মনে হয়েছে। পেছনের দিকে লড়েছেন রাফেল ভারানে আর সব সময় দুর্দান্তভাবে ক্লিয়ার করেছেন অ্যান্টোইন গ্রিজম্যান। দলটির রক্ষণভাগ যদিও দুর্ভেদ্য নয়। তারপরও ৯০ মিনিটে গোল হজম না করার মতো সক্ষমতা রয়েছে।

দিদিয়ের ডেসচ্যাম্পসের দল খুব আকর্ষণীয় ফুটবল খেলে না। তাদের বেশিরভাগ গোলই হয়েছে দ্রুত পাল্টা আক্রমণ থেকে। কিলিয়ান এমবাপের গতির কাছেই বিধ্বস্ত হয়েছে প্রতিপক্ষের ডিফেন্স, যা দলটিকে সুবিধাজনক অবস্থায় রেখেছে। অন্যদিকে তরুণ অরেলিয়ান চৌমেনি দ্রুত একজন ভালো মিডফিল্ডারে পরিণত হচ্ছেন। তাছাড়া পুরোনো ওয়ারহর্স অলিভিয়ের জিরুড এখনো গোলের স্বাদ পেতে পারেন।

এসব বিষয় ছাড়াও অনেক বাড়তি বিষয় ফ্রান্সকে এই পর্যায়ে নিয়ে এসেছে। ৬৪টি ম্যাচের টুর্নামেন্টে তাদের ছয়টি গেমের দিকে তাকালে দেখা যায় দলটির বড় ব্যবধানের কোনো জয় নেই। খুব কম ব্যবধানে তারা জয় পেয়েছে। জয়ের জন্য যতটুকু দরকার তারা শুধু সেটাই করেছে। এই কৌশলের কারণে তারা জয় পেয়েছে।

এই ধরনের খেলা আমি উপভোগ করি না। আমি এমন একজন ফুটবল ভক্ত যে কি না ব্রাজিলের আর্টিস্ট্রারি, ডাচদের গতির সঙ্গে স্টাইল ও স্পেনের পাসিং স্টাইল ভালোবাসে। এজন্যই আমি মেসি ও তার জাদুকে ভালোবাসি। তিনি বেশিরভাগ সময় মাঠের সব জায়গায় খেলছেন। তার নিপুণ ছোঁয়া, শরীরের ফিন্ট, ড্রিবলিং দক্ষতা ও মাঝে মাঝে গতির বিস্ফোরণ একত্রিত হয়ে শিল্পের রূপ দেয়, যা একজন প্রতিভাবানের কাজ।

কিন্তু এই ধরনের উপমা বা মন্তব্য আর্জেন্টিনার অন্য খেলোয়াড়দের সম্পর্কে করা যায় না। এই দলেও মেধাবী খেলোয়াড় রয়েছেন কিন্তু তারা মেসি বা এমবাপের সঙ্গে তুলনীয় নয়। তারা মূলত জেনারেশনাল খেলোয়াড়। আর্জেন্টিনার খোলোয়াড়রা নেদারল্যান্ডসের সঙ্গে মেজাজ ধরে রাখতে পারেনি। প্রায় সময় জড়িয়েছেন সংঘর্ষে। ওই ম্যাচে নেদারল্যান্ডস দুই গোলের ঘাটতি থেকে এগিয়ে গিয়ে পেনাল্টিতে হেরেছে।

আলভারেজ আরও বেশি আকর্ষণীয়, যিনি চার গোল পেয়েছেন। তার গতি ও গোলের প্রবণতা মেসিকে কাউন্টার অ্যাটাক চালাতে সহায়তা করেছে। ২০১৪ সালে আর্জেন্টিনা জার্মানির কাছে হেরে যাওয়ার সময় এমন একজন খেলোয়াড় অনুপস্থিত ছিল।

জর্জ বুরুচাগা ১৯৮৬ সালে দিয়াগো ম্যারাডোনার ও ১৯৯০ সালে ক্লাউদিও ক্যানিগিয়ার জন্য যা করেছিলেন আলভারেজ তা এবার মেসির জন্য করতে পারেন। যদি তা হয়, তাহলে লুসাইলে জ্বলে উঠতে পারেন মেসি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *