গোল্ডেন বল ও গোল্ডেন বুট প্লেন যারা

নিউজটি শেয়ার লাইক দিন

খেলাধুলা ডেস্ক: কাতার বিশ্বকাপে সেরা খেলোয়াড়ের পদেরকে ভূষিত হলেন, লিওনেল মেসি ও এমবাপে। বিশ্বকাপে লিওন মেসির দীর্ঘ গৌরবময় ক্যারিয়ারে একটাই অপূর্ণতা ছিলো।  সে অপূর্ণতাও ধরা দিল কাতার বিশ্বকাপে। সব জল্পনা কল্পনা অবসান ঘটিয়ে পরম আরাধ্য সোনালী ট্রফিতে চুমু খেলেন আর্জেন্টিনা অধিনায়ক লিওনেল মেসি। বিশ্বকাপের সঙ্গে আসরের সেরা খেলোয়াড়ের পুরস্কার ‘গোল্ডেন বল’ও জিতে নিলেন এ তারকা।

রোববার আর্জেন্টিনার তৃতীয়বারের মতো বিশ্বকাপের শিরোপা পিছনে গোল করে ও করিয়ে সবচেয়ে বেশি অবদান মেসিরই। সাত গোল করে তিনি ছিলেন গোল্ডেন বুটের লড়াইয়েও। সঙ্গে অ্যাসিস্ট করেন তিনটি। ফলে অবধারিতভাবে তার হাতে উঠেছে গোল্ডেন বল। এই নিয়ে দ্বিতীয়বারের মতো সম্মাননাটি জিতলেন তিনি। এই রেকর্ড নেই ফুটবল ইতিহাসের আর কোনো খেলোয়াড়ের। ফলে বিশ্বকাপে নিজের শেষ ম্যাচটি সম্ভাব্য সেরা উপায়েই রাঙালেন তিনি।

https://www.novanews24.com/wp-content/uploads/2022/12/Footballer-imbapa.jpg
বিশ্বকাপে আর্জেন্টিনার প্রথম ম্যাচে সৌদি আরবের বিপক্ষেই গোলের খাতা খুলেছিলেন রেকর্ড সাতবারের ব্যালন ডি’অর জয়ী লা পুল্গা। পোল্যান্ডের বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচ ব্যতীত ফাইনালের আগ পর্যন্ত বাকি সব ম্যাচেই একটি করে গোল করেছিলেন মেসি। তার সাত গোলের চারটিই অবশ্য এসেছে পেনাল্টি থেকে। সৌদি আরব, নেদারল্যান্ডস ও ক্রোয়েশিয়ার পর শিরোপা নির্ধারণী লড়াইয়ে ফ্রান্সের বিপক্ষেও সফল স্পট-কিক নেন ক্ষুদে জাদুকর।

সতীর্থদের দিয়ে গোল করাতেও দারুণ পটু ছিলেন মেসি। মেক্সিকো, নেদারল্যান্ডস ও ক্রোয়েশিয়ার বিপক্ষে অ্যাসিস্ট করেন একটি করে গোলে। ফাইনালে জোড়া গোল পেলেও করেননি কোনো অ্যাসিস্ট। তবে আসরজুড়ে গোলের সুযোগ তৈরিতে দারুণ নৈপুণ্য প্রদর্শন করেন মেসি। সব মিলিয়ে ২১ বার সতীর্থদের সুযোগ তৈরি করে দেন তিনি।

২২ বার গোলের সুযোগ তৈরি করে সেরা খেলোয়াড় হওয়ার দৌড়ে ছিলেন ফরাসি তারকা আঁতোয়ান গ্রিজমানও। ৩৫ বছর বয়সী মেসির সমান তিনটি গোলে অ্যাসিস্ট করেন তিনিও। কিন্তু গোল করতে না পারায় পিছিয়ে পড়েন।

আর ৮ গোল ও দুই অ্যাসিস্ট নিয়ে সদ্য সমাপ্ত বিশ্বকাপের গোল্ডেন বুটজয়ী কিলিয়ান এমবাপে গোল্ডেন বলের লড়াইয়েও চোখ রাঙাচ্ছিলেন মেসিকে। তবে আসরজুড়ে আলো ছড়ানোতে তার চেয়ে এগিয়ে ছিলেন আর্জেন্টিনার তারকা। তাই শেষ পর্যন্ত মেসির হাতেই ওঠে সেরা খেলোয়াড়ের মর্যাদাপূর্ণ পুরস্কারটি। আর গোল্ডেন পেয়ে ই সন্তুষ্ট থাকতে হয় সত্য সমাপ্ত হওয়া স্বপ্ন হাতছাড়া হওয়া এমবাপেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *