করোনায় মৃত্যু ১১ লাখ ৫৮ হাজার, আক্রান্ত ৪ কোটি৩৪ লাখ

নিউজটি শেয়ার লাইক দিন

আন্তর্জাতিক ডেস্ক:বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে ১১ লাখ ৫৮ হাজারের বেশি মানুষ মারা গেছেন। আক্রান্ত হয়েছেন চার কোটি ৩৪ লাখের বেশি।

 

এ ছাড়া, সুস্থও হয়েছেন দুই কোটি ৯১ লাখের বেশি মানুষ।মঙ্গলবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন চার কোটি ৩৪ লাখ ৪৭ হাজার ১৬২ জন এবং মারা গেছেন ১১ লাখ ৫৮ হাজার ৮৮৩ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন দুই কোটি ৯১ লাখ ৩২ হাজার ৬০৬ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৮৭ লাখ দুই হাজার ৪১৪ জন এবং মারা গেছেন দুই লাখ ২৫ হাজার ৬৯৭ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৩৪ লাখ ৬০ হাজার ৪৫৫ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৫৪ লাখ নয় হাজার ৮৫৪ জন, মারা গেছেন এক লাখ ৫৭ হাজার ৩৯৭ জন এবং সুস্থ হয়েছেন ৪৫ লাখ ২৬ হাজার ৩৯৩ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন ৭৯ লাখ ৪৬ হাজার ৪২৯ জন, মারা গেছেন এক লাখ ১৯ হাজার ৫০২ জন এবং সুস্থ হয়েছেন ৭২ লাখ এক হাজার ৭০ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৮৯ হাজার ১৭১ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন আট লাখ ৯৫ হাজার ৩২৬ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন সাত লাখ ৬০ হাজার ২৫৯ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯১ হাজার ১৭৫ জন, মারা গেছেন ৪ হাজার ৭৩৯ জন এবং সুস্থ হয়েছেন ৮৬ হাজার ১৮ জন। তবে এখনো পর্যন্ত করোনাভাইরাস উৎপত্তি স্থান চীনে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা দুই কম।

বিষয়টি নিয়ে আন্তর্জাতিক মহলও বিতর্ক রয়েছে।যে দেশটিতে এ মহামারী ভাইরাস উৎপত্তি লাভ করেছে সেই দেশের তুলনায় ইউরোপ আমেরিকাতে এ ভাইরাস সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা সবথেকে বেশি। আক্রান্ত দেশগুলো সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছে এই মহামারী ভাইরাস থেকে পরিত্রান পাওয়ার জন্য। তবে এখনো পর্যন্ত কোন দেশিই পূর্ণাঙ্গভাবে করোনা ভাইরাস ভ্যাকসিন তৈরি বিষয়টি নিশ্চিত করতে পারেনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *