ইসরায়েলকে সন্ত্রাসী রাষ্ট্র ঘোষণার আহ্বান এরদোগানের

নিউজটি শেয়ার লাইক দিন

আন্তর্জাতিক ডেস্ক:তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান বলেছেন, “নারী ও শিশুসহ নিরপরাধ ফিলিস্তিনিদের ওপর বর্বরোচিত হত্যাযজ্ঞ চালানোর দায়ে ইসরায়েলকে একটি সন্ত্রাসী রাষ্ট্র হিসেবে গোটা বিশ্বের মেনে নেওয়া উচিৎ।”

ইস্তাম্বুলে এক অনুষ্ঠানে শুক্রবার তিনি এ কথা বলেন। এরদোগান বলেছেন, “বিশ্ববাসী ইসরায়েলকে সন্ত্রাসী হিসেবে ঘোষণা না দেয়া পর্যন্ত আমরা শান্ত হব না।” খবর আনাদোলুর।

তুরস্কের প্রেসিডেন্ট আরও বলেন, “আমি গোটা বিশ্বের প্রতি আহ্বান জানাচ্ছি- তারা যেন ইসরাইলকে দখলদার ও সন্ত্রাসী হিসেবে ঘোষণা করে। ইসরায়েল ১৯৪৭ সাল থেকে দখলবাজির মাধ্যমে পুরো ফিলিস্তিনকে গ্রাস করেছে এবং এখন ফিলিস্তিনিদের জন্য কেবল একমুঠো ভূমি বাকি আছে।”

এরদোগান বলেন, “বিশ্ব মানবতা সন্ত্রাসী রাষ্ট্রের যে ধারণা নিয়ে কথা বলে সেটাই হচ্ছে ইসরায়েল। গাজায় যুদ্ধবিরতি প্রতিষ্ঠার পর শুক্রবার তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান এসব কথা বললেন।

১১ দিনের বীরত্বপূর্ণ প্রতিরোধের মুখে দখলদার ইসরাইল ফিলিস্তিনিদের শর্ত মেনে শুক্রবার ভোর থেকে যুদ্ধবিরতি বাস্তবায়ন শুরু করেছে। এটাকে ফিলিস্তিনের প্রতিরোধ সংগ্রামের জন্য বড় বিজয় হিসেবে গণ্য করা হচ্ছে।

ইহুদিবাদী ইসরায়েলের সন্ত্রাসী হামলায় ৬৬ শিশু ও ৩৯ নারীসহ ২৪৮ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন ১ হাজার ৯৪৮ জন।

অন্যদিকে, হামাসের রকেট হামলায় ইসরাইলে দুই শিশুসহ ১৩ জন নিহত হয়েছেন। তবে আহতদের সংখ্যা আরো বাড়তে পারে বলে জানিয়েছে উদ্ধার কর্তৃপক্ষ। এখনো অনেক বহুতল ধ্বংসাত্মক ভবনের নিচে চাপা পড়ে আছে বলে জানিয়েছে উদ্ধারকর্মীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *