ইসরায়েলের পরমাণু কেন্দ্র হামলা চালাতে পারবে ইরানের নতুন এই ড্রোন?

নিউজটি শেয়ার লাইক দিন

অনলাইন ডেস্ক: মোহাজের—১০, ইরানের উদ্ভাবিত নতুন ড্রোন।মঙ্গলবার প্রতিরক্ষা শিল্পদিবস উপলক্ষে অত্যাধুনিক এই ড্রোন প্রকাশ্যে এনেছে ইরান। ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এই ড্রোন উন্মোচন করেন।

দেশটির সরকারের পক্ষ থেকে দাবি করা হয়েছে, ড্রোনটি ইরান থেকে উড়ে গিয়ে ইসরায়েলের লক্ষ্যবস্তুতে হামলা চালাতে সক্ষম।

ইরানের এই ড্রোন মার্কিন যুক্তরাষ্টে্রর এমকিউ—৯ রিপারের আদলে বানানো হয়েছে। অনুষ্ঠানে একটি ভিডিও দেখানো হয়, তাতে ড্রোনটি অজ্ঞাত একটি বিমানঘাঁটির ওপর দিয়ে উড়ে ভিডিও ধারণ করেছে। বলা হয়েছে, বিভিন্ন ধরনের বোমা ও রাডার—প্রতিরোধী সরঞ্জাম বহন করতে পারে মোহাজের—১০। সেই সঙ্গে এটি নজরদারিতে সক্ষম।

ইরানের সংবাদমাধ্যমগুলো প্রতিবেদনে দাবি করেছে, গত শতকের আশির দশকে যখন ইরাক—ইরান যুদ্ধ চলছিল, তখন এই ড্রোনের প্রথম সংস্করণটি তৈরি করেছিল তেহরান। সর্বশেষ সংস্করণ মোহাজের—১০ প্রায় ৩০০ কেজি ওয়ারহেড বা যুদ্ধসরঞ্জাম বহন করতে পারে। ঘণ্টায় সর্বোচ্চ ২১০ কিলোমিটার বা ১৩০ মাইল গতিতে উড়তে পারে। এমনকি বহন করতে পারে ৪৫০ লিটার বা ১২০ গ্যালন জ্বালানি।

সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, মোহাজের—১০ প্রায় ৭ হাজার মিটার ওপর দিয়ে বিরতিহীনভাবে ২ হাজার কিলোমিটার ভ্রমণ করতে পারে। এর অর্থ হলো, ড্রোনটি ইরান থেকে উড়ে গিয়ে ইসরায়েলের যেকোনও লক্ষ্যবস্তুতে হামলা চালাতে সক্ষম।

মোহাজের—১০ নিয়ে ইরানের সংবাদমাধ্যমে একটি পোস্টার প্রকাশ করা হয়েছে। এতে ড্রোনটিকে ইসরায়েলের দিমোনা পারমাণবিক স্থাপনার ওপর মেঘের ভেতর দিয়ে উড়তে দেখা যায়। চাইলে যে কোন মুহূর্তে ই পরমাণু কেন্দ্রে হামলা করতে পারেবে এ ড্রোনটি । পোস্টারে ফারসি ও হিব্রু ভাষায় লেখা ছিল, ‘প্রস্তরযুগে ভ্রমণের জন্য প্রস্তুত হও’।

সূত্র: আল জাজিরা, রয়টার্স, টাইমস অব ইসরায়েল, দ্য জেরুজালেম পোস্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *