আরব সাগরে ৩ যুদ্ধজাহাজ মোতায়েন করলো ভারত

নিউজটি শেয়ার লাইক দিন

আন্তর্জাতিক ডেস্ক: বাণিজ্যিক জাহাজের নিরাপত্তা নিশ্চিত করতে আরব সাগরে তিনটি যুদ্ধজাহাজ মোতায়েন করেছে ভারত।

সম্প্রতি পশ্চিমের গুজরাট উপকূলে একটি তেলবাহী ট্যাঙ্কারে ড্রোন হামলার পর এ সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার।

গত শনিবার গুজরাট উপকূল থেকে সমুদ্রে প্রায় ২০০ নর্টিক্যাল মাইলের ভেতর লাইবেরিয়ার পতাকাবাহী এমভি কেম প্লুটো ড্রোন হামলার শিকার হয়। ট্যাঙ্কারটি অপরিশোধিত তেল নিয়ে সৌদি আরব থেকে ভারতে যাচ্ছিল। ড্রোন হামলায় তেলের ট্যাঙ্কারে আগুন ধরে গেলেও ক্রুরা দ্রুত সেই আগুন নিভিয়ে ফেলতে সক্ষম হন। সেখানে হতাহতের কোনো ঘটনা ঘটেনি।

ট্যাঙ্কারটিতে ২১ ভারতীয় এবং একজন ভিয়েতনামি ক্রু ছিলেন। সেটি জাপানি মালিকানার এবং নেদারল্যান্ডসের একটি কোম্পানির দ্বারা পরিচালিত।

শনিবার হামলার শিকার হওয়ার পর ভারতীয় কোস্ট গার্ডের একটি জাহাজ সেটিকে পাহারা দিয়ে মুম্বাই পৌঁছে দেয়।

পরে নৌবাহিনীর পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, আরব সাগরে সম্প্রতি হওয়ার হামলার বিষয় বিবেচনায় নিয়ে ভারতীয় নৌবাহিনী সেখানে প্রতিরোধ ব্যবস্থা গ্রহণে গাইডেড মিসাইল ডেস্ট্রোয়ার আইএনএস মুরমুগাও, আইএনএস কোচি এবং আইএনএস কলকাতা কে বিভিন্ন এলাকায় মোতায়েন করেছে।

সেইসঙ্গে গভীর সমুদ্রের পরিস্থিতি পর্যবেক্ষণে নিয়মিত পর্যবেক্ষক উড়োজাহাজও পাঠানো হচ্ছে।

আরব সাগর দিয়ে মধ্যপ্রাচ্য, বিশেষ করে সৌদি আরব ও ইরাক থেকে প্রচুর অপরোশোধিত তেল ভারতে আসে। তাই এই সমুদ্র পথে কোনো ধরণের বিশৃঙ্খলায় ভারত সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে।

এ বিষয়ে সোমবার ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেন, “পুরো ভারত মহাসাগরীয় অঞ্চলে নিরাপত্তা প্রদানে ভারত মূল ভূমিকা পালন করে।”

ভারতীয় নৌবাহিনী সমুদ্রে নজরদারি বাড়িয়েছে জানিয়ে তিনি আরো বলেন, “যারা এই হামলার পেছনে হয়েছে আমরা তাদের খুঁজে বের করবো এবং তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করবো।”

আরব সাগরে জাহাজে হামলার দায় এখন পর্যন্ত কেউ স্বীকার করেনি। তবে যুক্তরাষ্ট্র ইরানের দিকে অভিযোগের তীর ছুড়েছে। তেহরান অবশ্য অভিযোগ অস্বীকার করেছে।

এবার আরব সাগরের ভারতীয় উপকূলে জাহাজে ড্রোন হামলা
ভারত মহাসাগরে ট্যাংকারে ড্রোন হামলা চালিয়েছে ইরান: যুক্তরাষ্ট্র
গাজায় ইসরায়েলের হামলা বন্ধের দাবি জানিয়ে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা সম্প্রতি ঘোষণা দিয়েই লোহিত সাগরে বাণ্যিজ্যিক জাহাজের উপর ড্রোন ও রকেট হামলা চালাচ্ছে। আরব সাগরে জাহাজে হামলার পেছনেও হুতিরা রয়েছে কিনা তা নিশ্চিত হওয়া যায়নি।

হুতি বিদ্রোহীদের সবচেয়ে বড় আঞ্চলিক সমর্থক ইরান। যদিও ইরান বলেছে, হুতি বিদ্রোহীরা নিজেদের সিদ্ধান্ত এবং নিজেদের সক্ষমতায় লোহিত সাগরে জাহাজে হামলা চালাচ্ছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *