উচ্চমাধ্যমিকের এক লাখ ৩৩ হাজার শিক্ষার্থী পরীক্ষা ছাড়ায় উত্তীর্ণ

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিনিধি: যশোর শিক্ষা বোর্ডের উচ্চ মাধ্যমিকের প্রথম বর্ষের এক লাখ ৩৩ হাজার শিক্ষার্থীকে পরীক্ষা ছাড়াই দ্বিতীয় বর্ষে উত্তীর্ণ করা হয়েছে। দীর্ঘ প্রায় এক বছর মহামারী করোনা ভাইরাসের প্রাদুর্ভাব এর কারণে দেশের সব স্কুল-কলেজ বন্ধ ছিল। এ সময়ের ভিতর শিক্ষার্থীদের ক্লাস ও পরীক্ষা নেয়া সম্ভব না হওয়ায় যশোর শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিয়েছেন।

শুধু উচ্চমাধ্যমিকের নয় ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের একইভাবে মূল্যায়ন করা হবে বলে জানিয়েছেন শিক্ষা বোর্ডের কর্মকর্তা। এর আগেই শিক্ষা মন্ত্রলয় থেকে জানিয়ে দেয়া হয়েছিল পূর্বের শিক্ষার্থীদের শ্রেণী কক্ষের পূর্বের ফলাফলের ভিত্তিতে মূল্যায়ন করে শিক্ষার্থীদের পরের ক্লাসে উত্তীর্ণ করার।সেই নির্দেশনার ভিত্তিতে যশোর শিক্ষা বোর্ডের কর্মকর্তারা প্রাথমিক পর্যায়ে উচ্চ মাধ্যমিকের এ বিপুল সংখ্যক শিক্ষার্থী কে মূল্যায়নের ভিত্তিতে প্রথম বর্ষ থেকে দ্বিতীয় বর্ষ উর্ত্তীন্ন করেছেন।

শিক্ষাবোর্ড সূত্র থেকে জানা গেছে,২০১৯-২০২০ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অধ্যয়নরত যশোর শিক্ষা বোর্ডভুক্ত ৬শ’ কলেজের ১ লাখ ৩৩ হাজার শিক্ষার্থী পরীক্ষা ছাড়াই দ্বাদশে উত্তীর্ণ হয়েছে। কলেজগুলো তাদের নিজস্ব মূল্যয়নের ভিত্তিতে শিক্ষার্থীদের দ্বাদশ শ্রেণিতে উত্তীর্ণ করেছে। ২০২০-২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে নতুন শিক্ষার্থী ভর্তি হওয়ার পর একই ক্লাসে দুই ব্যাচ জটিলতা এড়াতে প্রতিষ্ঠানগুলো মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী পরীক্ষা ছাড়াই প্রমোসন দিয়েছে। এদিকে একাদশের অনলাইন ক্লাস এখনো পুরোদমে শুরু হয়নি। ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের বর্ষ সমাপনী পরীক্ষা জুন ও জুলাই মাসে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু ১৬ মার্চ থেকে বন্ধ হয়ে যায় শিক্ষা প্রতিষ্ঠান। মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী কলেজগুলো সেপ্টেম্বর মাসেই বর্ষ সমাপনী পরীক্ষা ছাড়াই একাদশের শিক্ষার্থীদের দ্বাদশে উত্তীর্ণ করেছে।

যশোর সরকারি এমএম কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর শেখ আবুল কওসার জানান, তার কলেজে করোনার আগে নেয়া পরীক্ষার ফলাফলের ভিত্তিতে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে অধ্যায়নরত শিক্ষার্থীদের দ্বাদশ শ্রেণিতে উত্তীর্ণ করা হয়েছে।

যশোর সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. আহসান হাবিব, হামিদপুর আল হেরা কলেজের অধ্যক্ষ মফিজুল ইসলাম, নতুনহাট কলেজের অধ্যক্ষ মোয়াজ্জেম হোসেন জানান তাদের কলেজে অনলাইন মূল্যায়ন পরীক্ষা নিয়ে দ্বাদশ শ্রেণিতে উত্তীর্ণ করে দেয়া হয়েছে। এখন রুটিং অনুযায়ী অনলাইনে ক্লাস চলছে। একই সাথে চলছে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ভর্তি হওয়া নতুন শিক্ষার্থীদের অনলাইনে ক্লাস কার্যক্রম। প্রকাশিত রুটিং অনুযায়ী শিক্ষার্থীরা কলেজের অনলাইনের ক্লাসের সাথে সংযুক্ত হয়ে বাড়িতে বসে ক্লাস করছে। সূত্রটি আরো জানায় বোর্ডের অনলাইন ক্লাস রুমে কলেজের সাড়ে ৩ হাজার শিক্ষকের ক্লাস আপলোড করা হয়েছে। প্রতিদিন এ ক্লাসের সাথে সংযুক্ত হচ্ছে ৩০ হাজার শিক্ষার্থী।

বোর্ডের কলেজ পরিদর্শক কেএম রব্বানী জানান, অনলাইন মূল্যায়নের মাধ্যমে কলেজ গুলো তাদের শিক্ষার্থীদের দ্বাদশ শ্রেণিতে উত্তীর্ণ করেছে সেটা ভাল উদ্যোগ ।এতে করে কলেজের সক্ষমতা বেড়েছে। এ কার্যক্রম ডিজিটাল বাংলাদেশ গড়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে।

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান  ডাক্তার প্রফেসর মোল্লা আমির হোসেন বলেন, মন্ত্রণালয়ের নির্দেশনা অনুসারে যশোর শিক্ষা বোর্ডের উচ্চমাধ্যমিকের এক লাখ ৩৩ হাজার শিক্ষার্থীকে প্রথম বর্ষ থেকে দ্বিতীয় বর্ষের উত্তীর্ণ করা হয়েছে। পর্যায়ক্রমে মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষার্থীকে একইভাবে মূল্যায়নের ভিত্তিতে তাদেরকে পরে ক্লাসে উত্তীর্ণ করা হবে বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *